সংসার সংগ্রাম

সংসার সংগ্রাম
রুমে বসে একটা উপন্যাস নিয়ে পড়ছিলাম হঠাৎ পাশের রুম থেকে শুনতে পেলাম মা কাকে যেনো বলছেন আমার জন্য ভালো পাত্র দেখতে কিছুটা অবাক হলাম একজন বিবাহিতা মেয়েকে কি করে আবার বিয়ে দিতে চায় মা? চুপি চুপি হেটে মা এর রুমে গেলাম জিজ্ঞাসা করলাম মা তুমি ঠিক কি চাইছো বলোতো? আমার জীবন টাকে কি ছেলে খেলা পেয়েছো? নিজেই ছেলে পছন্দ করে আমায় বিয়ে দিলে পড়াশুনার মাঝে এখন আবার ডিভোর্স না হতেই আবার বিয়ের জন্য উঠে পড়ে লেগেছো।
মা বললো যা বুঝিস না তা নিয়ে কথা বলিস না তোর ভালোর জন্যই এমন করছি। কে জানতো বিয়ের দুই বছর যেতে না যেতেই আবিরের এক্সিডেন্ট হবে? চাকুরী চলে যাবে। এখন কি সারাজীবন অই পঙ্গু ছেলের সাথে জীবন কাটাবি?
সব আত্মীয় স্বজন আর ঘটক কে বলেছি তোর ডিভোর্স হয়ে গেছে এখন ভালোয় ভালোয় ভালো পাত্র পেলে আবির কে ডিভোর্স এর কাগজ টা পাঠিয়ে দিয়ে তোর আবার বিয়ে দিবো। আল্লাহর কাছে লাখ লাখ শুকরিয়া তোদের এখনো কোনো বাচ্চা হয়নি।
মা এর কথা শুনে আমি স্তব্ধ হয়ে গেলাম। আবিরের এক্সিডেন্ট হয়ে ছে কয়েক মাস হলো হ্যাঁ ব্যয়বহুল চিকিৎসা করতে হচ্ছে সেভিংস গুলো শেষ হয়ে যাচ্ছে এইদিকে আবির চাকুরী করার অবস্থাতেও নেই।বাসায় আমাদের তিন জনের বসোবাস আবির, আমি আর আমার বিধবা শাশুড়ি। অনেক ভাবছিলাম কি করে কি করা যায়। অর্থের ব্যাবস্থা করা যায়? নিজের পায়ে দাড়ানোর জন্য কয়েক জায়গায় বলেও রেখেছি যেনো একটা চাকুরীর ব্যাবস্থা করে দেন আমাকে। আবির আর আমার শাশুড়ির দায়িত্ব এখন আমার কাঁধে কিন্তু হঠাৎ মা আজ ডেকে পাঠালেন। শাশুড়ি কে বললাম আবির কে যেনো এবেলা দেখে রাখেন আমি তাড়াতাড়ি ফিরে আসবো।
বাবার বাসায় এসেই নিজের মায়ের স্বার্থপরতা দেখে অবাক হচ্ছি কোথায় আমায় আর আমার পরিবার কে সাহায্য করবে তা না উলটে আমার আবার বিয়ে দেওয়ার জন্য উঠে পড়ে লেগেছেন। দুই বছর আগে মা ই অনেক দেখেশুনে ভালো ছেলে দেখে ভালো চাকুরী ছোট পরিবার দেখে আবির কে আমার জন্য পছন্দ করে আমার সাথে বিয়ে দেয়। আবির যেনো ছিলো আমার মা এর মনের মত মেয়েজামাই। জামাই এর সুনাম সব জায়গায় বলে বেড়াতো। হঠাৎ একটা এক্সিডেন্ট আমাদের জীবন টাকে থমকে দিলো। আবিরের সাথে বিয়ের পরে অনেক সুখেই দিন কাটাচ্ছিলাম হঠাৎ আবিরের বাইক এক্সিডেন্ট এর জন্য পা প্যারালাইসিস হয়ে গেছে ডক্টর বলেছেন কবে নাগাদ ঠিক হবে তার গ্যারান্টি নেই।
মাথায় যেনো আকাশ ভেঙ্গে পড়লো। সেভিংস দিয়ে চিকিৎসা আর সংসার চালাচ্ছি কয়েক মাস ধরে এখন আবির আর আমার শাশুড়ির মাথার উপর গার্জিয়ান বলতে আমিই। সেই আমি যদি এদের ছেড়ে চলে যাই কি হবে এদের?
আমার মা কত টা স্বার্থপর এর মত কথা গুলি বলছে আমাকে? শুধু একটা কথাই মা কে বললাম ভালো থেকো আমি নিজের সংসারে চললাম আর মেয়েদের বিয়ে একবারেই হয় আমি আমার স্বামী কে নিয়ে সুখে আছি আর তাকে সুস্থ করেও তুলবো ইনশাআল্লাহ বলে বেড়িয়ে আসলাম।
গল্পের বিষয়:
গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত