শাড়ি এবং পর্দা

শাড়ি এবং পর্দা
মেয়েদের পছন্দের পোশাকের মধ্যে শাড়ি অন্যতম। শাড়ি পছন্দ করেনা এমন মেয়ে নাই বললেই চলে। মুসলিম মেয়েদের কাছে শাড়ি পছন্দের পোশাক আমাদের দেশের প্রেক্ষাপটে। তবে প্রশ্ন হলো শাড়ি পড়ে পর্দা হবে কিনা? উত্তর হলোঃ না,শাড়ি পড়ে পর্দা হবেনা। কেন হবেনা সেটা বলছি; শাড়ি এমন একটা পোশাক আপনি যেভাবেই পড়েন না কেন শরীরের আকৃতি বোঝা যাবে এবং যাবেই। শাড়ি ঢিলেঢালা ভাবে পড়া যায়না,পড়তে হয় গায়ের সাথে পেঁচিয়ে। আর এতে করে যে শাড়ি পড়ছে তার শরীরের আকৃতি খুব ভালভাবেই বোঝা যাচ্ছে। পর্দার খুব গুরুত্বপূর্ণ একটা শর্ত হলো,কোনভাবেই শরীরের আকৃতি বা কাঠামো বোঝা যাবেনা। যদি যায় তবে সেটা পর্দা হবেনা।
যারা শাড়ির সাথে বাহারি স্কার্ফ পড়েন আর দাবী করেন যে আপনি পর্দা করছেন তারা স্রেফ ভুলের জগতে আছেন। পর্দা মানে শুধু চুল ঢেকে রাখা নয়,শুধু চুল ঢাকাকে পর্দা বলেনা। তাও আবার ঢাকছেন বাহারি, রংচঙা স্কার্ফ দিয়ে! ঢাকছেন এমনভাবে যে, সেটা আপনার গলা পর্যন্ত এসেই ফুরিয়ে যাচ্ছে। আপনার চেস্ট সেটা দিয়ে ঢাকছে না। গলায় আপনি হার বা মালা পড়েছেন, থ্রি কোয়াটার বা ছোট হাতার ব্লাউজ পড়েছেন,তাহলে কি করে পর্দা হলো? যদি ফুল হাতা ব্লাউজ ও পড়েন তবুও পর্দা হবেনা কারণ ব্লাউজের হাতার গঠনটাই এমন থাকে যে সেটা হাতের সাথে লেগে থাকে মানে টাইটফিট,তাতে করে আপনার হাতের গঠন বোঝা যাবে।
শাড়ি পড়ছেন মাথায় একটা র্স্কাফ দিয়ে, সাথে সাজগোজ করছেন। অনেকেই বিয়ে বাড়ী বা অনেক সামাজিক বা পারিবারিক অনুষ্ঠানে এভাবেই যাচ্ছেন। মনে রাখবেন আপনার পর্দা হচ্ছে না। কারণ পর্দার প্রধান শর্ত হলো নিজের সৌন্দর্য প্রকাশ করা যাবেনা। আপনি যেভাবে যাচ্ছেন তাতে তো আপনি নিজেকে অনেক আর্কষনীয় করে ফেলেছেন। তাহলে পর্দা কি করে হয়? হুম হতে পারে সেটা শালীনভাবে যাচ্ছেন। কিন্তু শালীনতা আর পর্দার সংঙ্গা এক নয়। শালীনতার সংঙ্গা একেকজনের কাছে একেকরকম,কিন্তু পর্দার সংঙ্গা সারা পৃথিবীর সব মানুষের কাছে একটাই। যেটার হুকুম আল্লাহ কুরআনে বলে দিয়েছেন। যেমন ধরুন,পৃথিবীর অনেক দেশেই সী বীচে বিকিনি পড়াটা শালীনতা,কিন্তু আমাদের কাছে সেটা চূড়ান্ত পর্যায়ের অশ্লীলতা।
শাড়ি অবশ্যই পড়বেন,তবে এটাও খেয়াল রাখবেন যে, সেটা যেন গায়রে মাহরামের দৃষ্টিগোচর না হয়। এক কথায় গায়রে মাহরামের সংঙ্গা হলো,যার সাথে আপনার বিয়ে জায়েজ রয়েছে। সে যুবক হোক বা আশি বছরের বৃদ্ধ হোক। অনেকেই বৃদ্ধ লোকদের গায়রে মাহরামদের দলে ফেলেন না। শাড়ি পড়ার পর যদি আপনি ভীষণ ঢিলেঢালা একটা বোরকা গায়ে দিয়ে বাইরে বের হন তাতেও সমস্যা নেই। তবে খেয়াল রাখবেন বোরকার নিচ দিয়ে যেন আপনার আলতা রাঙা পা দেখা না যায়। অনেকেই এভাবে পড়েন,তাতে আসলে কোন লাভ হয়না। পর্দার সঠিক নিয়ম মেনে পর্দা করুন। আপনার পর্দার উদ্দেশ্যই যেন হয় শুধুমাত্র এবং শুধুমাত্র আল্লাহকে সন্তুষ্ট করা।
গল্পের বিষয়:
গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

সর্বাধিক পঠিত