বড় হৃদয়

বড় হৃদয়
কয়েকদিন আগে আমার বিয়ে হলো। সুন্দরী স্ত্রী নিয়ে বেশ সুখেই আছি। তেমন কোনো প্রবলেম নেই। তবে একবারে প্রবলেম নেই বললে আবার মিথ্যা বলা হবে। মিথ্যা বলব না, সামান্য একটু আছে। সেই সামান্যটা হলো আমার স্ত্রী একটু অদ্ভুত ধরনের। তার মধ্যে জেলাসি বলতে তেমন কিছু নেই।
আমি আমার বউয়ের সামনে আমার শালীর সাথে বিভিন্ন রসের আলাপ করি, সুযোগ পেলে সাপ্টাসাপ্টি করি; কিন্তু তবুও আমার স্ত্রী তেমন কিছু মনে করে না। উল্টো শাড়ীর আঁচলে মুখ লুকিয়ে মুখ টিপেটিপে হাসে। এমনকি বাইরে গেলে আমি অন্য মেয়েদের দিকে তাকিয়ে থাকি, কখনো কখনো মুখ ফসকে এটা-ওটা বলেও ফেলি; কিন্তু তবুও আমার স্ত্রী কিছু মনে করে না। সে বরং আরো হেসে কুটিকুটি হয়ে যায়। এত ভালো, সহজ-সরল মেয়ে আমি জীবনেও দেখি নাই। সত্যি ভাগ্য অনেক ভালো থাকলে বা আগের জন্মে অনেক পুণ্য করলে এমন কাউকে স্ত্রী হিসেবে পাওয়া যায়। গতকাল আমি মনে-মনে একটা সিদ্ধান্ত নিলাম। আমি আর আমার স্ত্রীকে কখনো ঠকাব না। এমন ভালো মানুষকে ঠকালে আমার ধর্মেও সইবে না। তাই গতকাল রাতে শোয়ার সময়ই আমি আমার স্ত্রীকে বললাম, ‘তোমাকে একটা কথা বলার ছিল।’
-বলো, কী বলবে..
-শুনো, যা বলার আমি সরাসরি বলছি, অত ভনিতা করতে পারব না।
-বলো, ভনিতা করতে পারব না বলেই তো ভনিতা করা শুরু করলে।
-আসলে..বিয়ের আগে আমি একজনকে পছন্দ করতাম।
-ওহ্‌…
-মানে শুধু পছন্দ না। আমি তার জন্য পুরোপুরি পাগল ছিলাম, তার পিছু পিছু ঘুরতাম।
-ওহ্‌..আচ্ছা।
-আসলে ব্যাপারটা শুধু ঘুরাঘুরি পর্যন্তই ছিল না, একসময় আমাদের রিলেশনটা হয়েও গিয়েছিল।
-ইন্টারেস্টিং তো!
-তোমার কাছে ইন্টারেস্টিং মনে হচ্ছে?
-ওমা! ইন্টারেস্টিং ব্যাপার ইন্টারেস্টিং মনে হবে না?
-হুম, হবে।
-আচ্ছা, শুনো..
-হুম, শুনছি।
-আমিও না তোমার কাছে আর কিছু লুকাবো না, সব বলব।
-কী বলবে?
-আসলে আমারও বিয়ের আগে একটা রিলেশন ছিল।
কথাটা শুনে আমার বুকে এসে একের পর এক আটলান্টিক মহাসাগরের বিশাল বিশাল ঢেউ আঁছড়ে পড়তে লাগল। কিন্তু তবুও আমি নিজেকে সামলালাম। আমার স্ত্রীর মতো মহান হওয়ার চেষ্টা করলাম। বিয়ের আগে সে আমার রিলেশনটা মেনে নিতে পারলে আমি কেনো তারটা পারব না! আমি নিজেকে সামলে নিয়ে বললাম, ‘আচ্ছা প্রবলেম নাই। বিয়ের আগেই তো ছিল, এখন তো আর নাই।’
-আসলেই! সত্যি তুমি অনেক ভালো মানুষ। আমার মা ভুল কাউকে চুজ করেনি।
-আর শুনো..
-হুম।
-আমাদের রিলেশনটা কিন্তু অনেক ডীপ ছিল।
-যেমন?
-যেমন, আমরা রোজ দেখা করতাম, একসাথে ঘুরতাম ফিরতাম, খেতাম। সবসময় ল্যাপ্টে-স্যাপ্টে থাকতাম, কখনো একজন আরেকজনের হাত ছাড়তাম না। আর সময়-সুযোগ পেলেই আমি ওর ঠোঁটে চুমু খেতাম।
-ওহ্‌..
-প্লিজ, তুমি মন খারাপ করো না।
-না, মন খারাপ না। আসলে তুমি যেহেতু আমাকে সব বললে, আমারও বোধহয় আমার সবকিছু তোমাকে খুলে বলা উচিত। শুনো, ঐ ছেলেটার সাথে আমার ফিজিক্যাল রিলেশনও ছিল।
এবার আমি আর নিজেকে ধরে রাখতে পারলাম না। এবার বোধহয় আমার সীমিত আকারে একটা হার্ট অ্যাটাক হয়েই গেলে। আমার এই অবস্থা দেখে আমার স্ত্রী জোরে জোরে আমার বুক ডলতে শুরু করল। পুরো কাঁদো কাঁদো অবস্থা। এখুনি ডাক্তার-নার্স-অ্যাম্বুল্যান্স বলে চিল্লানো শুরু করবে করবে ভাব। আমি নিজেকে সামলালাম। মনকে শান্তনা দিলাম। বুঝালাম, ও আমার চুমো খাওয়া মেনে নিতে পারলে আমি কীজন্য ওর ফিজিক্যাল রিলেশনটা মানতে পারব না! আর এছাড়া সুযোগ পেলে তো আমিও ঐ কাজ করতাম। যাইহোক, বুক ডলতে ডলতে কোনোক্রমে বললাম, ‘আচ্ছা ঠিক আছে। এসব তো আর এখন না, বিয়ের আগেই ছিল। পাস্ট নিয়ে পড়ে থাকলে তো আর জীবন চলবে না। তুমি এখন তোমার সব ভালোবাসা আমায় উজাড় করে দিও।
-সো সুইট বাবু, উমমমম্মা। আমি জানতাম তুমি এমনটাই বলবে। তুমি যে কত বড় হৃদয়ের একটা মানুষ সেটা আমি তোমাকে প্রথমদিন দেখেই বুঝেছিলাম। আসলে আমার মা কখনো ভুল সিদ্ধান্ত নিতে পারে না। আমার মনের ভিতর অস্ট্রেলিয়ান দাবানল চলছে। কিন্তু বাইরে মুখটা গ্রীসের মতো বরফ শীতল করে বললাম, ‘আমাদের সবারই তো এমন করা উচিত। পাস্ট নিয়ে পড়ে থেকে কী লাভ বলো? সুখী হওয়া যায়?’
-আসলেই। কিন্তু বাবু, সবাই তো আর তোমার মতো বুঝে না। সত্যিই আমার রাজরানীর কপাল, তোমার মতো একজনকে স্বামী হিসেবে পেয়েছি। কয়জনের স্বামী এমন হয় বলো তুমি আমাকে! তোমাকে নিয়ে সত্যিই আমার খুব প্রাউড হয়, বাবু। আমার এখন সবসময় আফসোস হয় আমার কীজন্য আরো আগে তোমার সাথে দেখা হলো না।
বউয়ের মুখে এত প্রশংসা আমি আর নিতে পারলাম না। গর্বে আমার বুকের ছাতি কয়েক হাত ফুলে গেল। আমাকে চুপ দেখে আমার স্ত্রী আবার বলতে শুরু করল, ‘আচ্ছা বাবু একটা কথা বলব? তুমি যদি পারমিশন দাও তবেই বলব। নইলে থাক।’ ভাবলাম আবার বুঝি আমার কোনো প্রশংসা করবে। আমি তাড়াতাড়ি করে বললাম, ‘না না, থাকবে কী জন্যে! বলো কী বলতে চাও।’
-আমি জানি তোমার মতো বড় হৃদয়ের মানুষের পক্ষেই এইগুলা মেনে নেয়া সম্ভব। নইলে আমি কক্ষনো এইগুলো বলার সাহস পেতাম না।
-আরে বাবা, অত ভূমিকা করা বাদ দিয়ে বলো তো কী বলবে..
-হুম বলছি। আসলে ঐ ছেলেটার সাথে আমার বিয়েও হয়েছিল।
এবার বোধহয় আমার সীমিত আকারে না, একটা বড়সড়ই হার্ট অ্যাটাক হয়ে গেল। বুকের দুই পাশে দুই হাত দিয়ে আমি আমার হার্ট খুঁজতে লাগলাম। অনেকক্ষণ খুঁজার পরেও কোনো হার্টবিট না পেয়ে আমি আমার স্ত্রীর দিকে তাকিয়ে বললাম, ‘তুমি কী কোনো কারণে আমার সাথে মজা করছ? আজকে কী কোনোভাবে পয়লা এপ্রিল?’
-উঁহু..
-তারমানে সব সত্যি?
-হুম।
-আমি না আর নিতে পারছি না। আমার বোধহয় আস্তে আস্তে সারপ্রাইজিং পাওয়ারটা নষ্ট হয়ে যাচ্ছে। তোমার কী আমাকে আরো কোনো সারপ্রাইজ দেয়ার আছে?
-হুম, আছে।
-আর দেরি না করে তাড়াতাড়ি বলো। আমার যেকোনো সময় যেকোনো কিছু হয়ে যেতে পারে।
-অত অস্থির হইয়ো না তো! বলছি বলছি।
-হুম, বলো..
-আমার তিন বছরের একটা বেবিও আছে।
আমার বড় বোনের কাছে। প্লিজ, বাবু আমি ও-কে আমার এখানে নিয়ে এসে রাখি? তুমি বললেই আমি কাল লোক পাঠিয়ে নিয়ে আসব। আসলে অন্য কেউ হলে আমি জীবনেও এই অন্যায় আবদার করতে পারতাম না। শুধু তুমি বলেই পারছি। সবাই কী আর তোমার মতো? সবার হৃদয় কী আর তোমার মতো অত বড়?
অনেকক্ষণ ভেবেও এর জবাব আমি কী দিব খুঁজে পেলাম না। শুধু কথা না, অনেকক্ষণ ধরে দুই হাতে হাতড়ে আমি আমার অত বড় হৃদয়টাও খুঁজে পেলাম না। প্লিজ, কোনো সহৃদয়বান ব্যক্তি আমার হৃদয়টা খুঁজে পেলে দয়া করে একটু যোগাযোগ করবেন।
গল্পের বিষয়:
গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

সর্বাধিক পঠিত