যমজ বিভ্রাট

যমজ বিভ্রাট

রাহাত প্রেমিকার সাথে চ্যাট করছে।এমন সময় তার বন্ধু এসে বলল,”আজকে দুপুরে এক জায়গায় দাওয়াত আছে।তোকে সহ নিয়ে যাব।তুই কি ফ্রী?” রাহাত কিছুক্ষণ ভেবে বলল,”হুম ফ্রী।কিন্তু কোথায় যাব?”

–আমার এক বড় ভাইয়ের মেয়েকে পড়াতে বলেছে।আজকে মেয়েটার জন্মদিন তাই দুপুরে খেতে যেতে বলেছে।
–ওকে। দুপুরে ভাবীর বাসায় বসে আছে রাহাত আর তার বন্ধু মিহাত। ভাবী এসে বললেন,

–কেমন আছ তোমরা? এরপর রাহাতের দিকে তাকিয়ে বলল, তুমি কি রাহাত?

রাহাত অবাক দৃষ্টিতে তাকিয়ে আছে ভাবীর দিকে।এতো তার প্রেমিকা তুহি।এখানে আসল কি করে?
কোনমতে উত্তর দিল,”জি কপাল বেয়ে ঘাম ঝরছে রাহাতের।এ কি করে সম্ভব? তার প্রেমিকা বিবাহিতা? রাহাত সবচেয়ে বেশি অবাক হলো তার প্রেমিকা মানে ভাবীর মেয়ে ও আছে শুনে।আর তুহি এমনভাবে কেন কথা বলছে যেন সে রাহাতকে এই জীবনে কখনো দেখেনি?

তুহি রাহাতদেরকে টেবিলে খাবার দিয়ে গল্প করে ভেতরে চলে গেল।রাহাতের মুখ দিয়ে কোন কথা বের হলনা।
কিছুক্ষণ ভাবল সবার সামনে তুহির ভন্ডামি বের করে দিবে।আবার মনে হলো এটা করলে তুহির সংসারটা ভেঙে যাবে।তাই রাহাত চুপ করে সব মেনে নিল। খেয়ে দেয়ে যখনই বাসা থেকে বের হলো এতক্ষণ চেপে রাখা কষ্ট দূর করতে রাহাত কান্না করে চোখের জলে ভাসিয়ে দিল।মিহাত হতবাক দৃষ্টিতে তাকিয়ে রইল রাহাতের দিকে।কি হয়েছে জিজ্ঞেস করলে রাহাত চুপ করে থাকে।সে চাইনা মিহাত সত্যিটা জানুক। বাসায় এসে রাহাত সবকিছু থেকে তুহিকে ব্লক করে দিল।

এদিকে তুহি একের পর এক রাহাতকে কল দিয়ে যাচ্ছে কিন্তু কোনবারেই পাচ্ছেনা।বুঝতে পারল রাহাত তাকে ব্লক করে দিয়েছে।কেন এমন করল রাহাত সে কিছুই বুঝতে পারছেনা। দিনের পর দিন পার হয়ে গেল অথচ তুহি রাহাতের সাথে কোনভাবেই কথা বলতে পারল না।রাহাতের ছ্যাকা খেয়ে তুহি ডিপ্রেশনে চলে গেল।খাওয়া,ঘুম সব ছেড়ে দিয়ে ঘরের এক কোণায় বসে থাকতে শুরু করল।মেয়ের এরকম অবস্থা দেখে বাবা মা চিন্তায় অস্থির হয়ে গেল।ঠিক করল মেয়েকে কিছুদিনের জন্য বেড়াতে পাঠাবে বোনের শ্বশুড়বাড়িতে,মামার বাড়িতে বিভিন্ন জায়গায়।

তুহি প্রথমে কোথাও যেতে চাইল না,কিন্তু পরে ভাবল বেঁচে থাকতে হলে তাকে মন ভালো রাখতে হবে।রাহাত তাকে ধোঁকা দিয়েছে সে রাহাতকে দেখিয়ে দিবে সে কি হারিয়েছে। অন্য দিকে তুহির ছ্যাকা খেয়ে ব্যাকা হওয়া রাহাত নিজেকে শক্ত করে গুছিয়ে নিয়েছে।তার মতে,তুহির মত মেয়েরা হল অভিনেত্রী যাদেরকে বাস্তবে মানায় না কল্পনায় অথবা নাটক সিনেমায় মানায়।

নিজের জীবন থেকে তুহির সব চিহ্ন মুছে ফেলল।চাকরি খুঁজতে লাগল।নিজেকে বড় প্রমাণ করে তুহিকে দেখিয়ে দিবে রাহাতকে ঠকাতে চাইলেও সে ঠকে নি। দিনশেষে সে ই জিতবে। ৩ মাস পর মিহাত মিষ্টি নিয়ে এসে রাহাতকে খাওয়াল।রাহাত কিছুটা অবাক হয়ে জিজ্ঞেস করল,”কি হয়েছে?” মিহাত বলল,”আমার প্রেমিকার সাথে রিলেশনটা বাবা মা মেনে নিয়েছে।” মিহাতের খুশিতে রাহাত ও খুশি হয়ে গেল।দুই বন্ধু একে অপরকে জড়িয়ে ধরল।রাহাত নিজেকে স্বান্তনা দিয়ে বলল,’থাক আমি প্রেমে জয়ী হতে পারিনি তো কি হয়েছে? মিহাত তো পেরেছে।’

তার কিছুদিন পর মিহাতের বিয়েতে গেল রাহাত।মিহাতের প্রেমিকাকে সে দেখেনি কারণ তখন সে চাকরি,অফিস নিয়ে খুব বিজি ছিল।  ক্লাবে ডুকে স্টেইজে বসা বর বউকে দেখে রাহাতের বুকে ছোটখাটো একটা তুফান হলো।এ কি দেখল সে? মিহাত ‘তুহি’ মানে ‘ভাবীকে’ বিয়ে করেছে? রাহাত দৌড়ে মিহাতের কাছে গিয়ে বলল, “এটা কি করলি তুই? ভাবীকে বিয়ে করে ফেললি?”

রাহাতের কথা শুনে মিহাত অবাক হয়ে বলে,”কার ভাবীকে বিয়ে করলাম? ওহ, আচ্ছা তুহির কথা বলছিস? আরে পিছনে তাকিয়ে দেখ।ভাবী হল রুহি যিনি তোর পিছনে বসে আছেন।” রাহাত কথাটা শুনে পিছনে তাকিয়ে দেখে আসলেই পিছনে তুহির মত আরেকটা মানুষ।বুকের মধ্যে কে জানি হাতুড়ি পেটাল রাহাতের।তার মানে তুহির যমজ বোন আছে। তুহির দিকে কাঁদোকাঁদো চেহারায় বলতেছে,”এইটা তোর প্রেমিকা ছিল,মিহাত?” মিহাত বলল,”হ্যা।রুহি ভাবীদের বাড়িতে যখন যেতাম তখন তুহির সাথে ভাব হয়।বেচারী খুব মন মরা হয়ে থাকত।আমার মনে সফট কর্নার জমেছিল ওর জন্য,তারপর প্রেম।”

রাহাত বুঝতে পারল সে কত বড় ভুল করে ফেলেছে।একবার যদি তুহিকে জিজ্ঞেস করত তার যমজ বোন আছে কিনা তাহলে আজকে প্রেমিকা ‘ভাবী’ হত না। “আমাকে মাফ করে দিয়েন ভাবী।আমি আসি।পুরোটাই ভুল বোঝাবুঝি হয়েছে।”-তুহিকে কথাটা বলেই রাহাত চলে আসে। রাহাত চায় না তুহির সংসারটা ভাঙুক তাই সে আর কোন কথা বলে নি।

চোখ মুছতে মুছতে স্টেইজ থেকে নামার সময় ধুম করে ধাক্কা খেল একটা মেয়ের সাথে।চোখ তুলে মেয়েটার দিকে তাকিয়ে রাহাত অবাক হয়ে গেল।তুহির পাশে বসা মেয়েটা আর এই মেয়েটা একদম সেইম। তুহির পাশে বসা মেয়েটার উপর সে একটু আগে ক্রাশ খেয়েছিল কিন্তু তারপরেই সেখানে একটা ছেলে এসে মেয়েটার পাশে বসে গেল।এদিকে ধাক্কা খাওয়া মেয়েটা রাহাতকে সরিয়ে স্টেইজে উঠে বলল,”এই ছেলে নিজের বউকে চিন না?”

স্টেইজে বসা সবাই মেয়েটার দিকে অবাক হয়ে তাকাল।ছেলেটা উঠে গিয়ে বলল,”সরি বউ,আসলে সাজগোজের কারণে দুজনকে দেখতেই একই রকম লাগছিল।” এটা দেখে রাহাত কিছুটা স্বস্তি পেল,যাক তার ক্রাশ তাহলে অবিবাহিতা। কিন্তু তার শান্তি নষ্ট করে দিয়ে তার ক্রাশ বলে উঠল,”আপু আর দুলাভাই পরে উঠিও।আমি তোমাদের জামাইকে নিয়ে ছবি তুলি।আমার বাচ্চা আছে তো তাই।”

আরো একবার ছ্যাকা খেয়ে ক্লাব থেকে চলে আসল রাহাত।এই ক্রাশের একেবারে বাচ্চাসহ আছে। বিড়বিড় করে ভেজা চোখে বলতে লাগল, “তোমরা সবাই থাক সুখে, আগুন জ্বলুক আমার বুকে।” আসলেই ছোটবেলায় বাপ্পারাজের সিনেমা দেখার কারণে আজ সে মধ্যবিত্তের বাপ্পারাজ হয়ে গেল।

গল্পের বিষয়:
গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

সর্বাধিক পঠিত