রং নাম্বারে বিশ মিনিট

রং নাম্বারে বিশ মিনিট

রং নাম্বারের কল টা রিসিভ করে হেলো বলার আগেই শোনলাম ওপাশের আকুল কন্ঠস্বর প্লিজ প্লিজ ফোন টা কেটো না প্লিজ! ভাল মত একটা হোচট খেলাম। আমি সাধারনত অচেনা নাম্বার থেকে কল আসলে প্রথম বারে রিসিভ করি না। দুই কি তিন বার কেউ ডায়াল করলে তারপর রিসিভ করি।

তো আজ সকালে একটানা দুবার কল আসলো। কাছে ছিলাম না তাই রিসিভ করা হয় নি। যখন ফোন হাতে নিলাম, দেখি অচেনা নাম্বার।তার পর আবার কল আসলো আর রিসিভ করতেই ফোন না কাটার অনুরোধ। তো হোচট খাবার পর মনোযোগ দৌড়ে এসে ফোনের ওপাশের মানুষটার কথার উপর আছড়ে পড়লো যেনো।অথচ যখন বই সামনে থাকে তখন সে অমাবস্যার চাঁদ হয়ে যায়। কদাচিৎ ও অনুভূত হয়না সে আছে। যাক আসল কথায় আসি.. আমি কিছু বলার আগেই আবার অপর পাশের কণ্ঠ টা বললো তুমি আমার সব নাম্বার ব্লক করে রেখেছো বলে দোলাভাইয়ের নাম্বার থেকে ফোন দিলাম।(আর বুঝলাম.. দুলাভাইয়ের ফোনে নাম্বার তোলতে গিয়েই অঘটনটা ঘটিয়েছে।)

শুনো তুমি আমাকে ভুল বুঝেছো। আমি শুধু একটা ই ওয়াটসঅ্যাপ চালাই। প্যারালাল সিস্টেম টা আমার ফোনে আগে থেকেই ছিলো। আর আমি জানি তোমাকে দেয়া গিফ্ট গুলো তুমি একটাও পছন্দ করো নি। কিন্তু বিশ্বাস কর টিউশনির টাকায় এর চাইতে দামী গিফট দেয়া আমার পক্ষে সম্ভব ছিলো না। এবার আমি কথা বলে উঠলাম.. ইয়ে মাসে এখানে কোথাও কিছু একটা ভুল হচ্ছে। আমি.. কথা শেষ করার আগেই ওপাশের কন্ঠে কান্না জড়িত স্বর ভেসে এলো আর বললো তুমি এখন বলবে তুমি আমার যোগ্য নও। একথা অনেক বার বলেছো। আসলে এটা দিয়ে বুঝাতে চাইছো আমি তোমার যোগ্য নই।

আমি মধ্যবিত্ত পরিবারের ছেলে। আমার টাকা নেই। বিশ্বাস কর আমি খুব পরিশ্রম করবো। অনেক টাকা না হোক তুমি আমি ভালভাবে দিন কাটাতে পারি সেই ব্যবস্থা করবো। আমি খুব বেশি পড়ালেখা করে তোমার পরিবারের পছন্দ হওয়ার মত একটা জব নিবো। অলরেডি আমি পড়াশুনা শুরুও করে দিয়েছি। তোমাকে কখনো কষ্টে রাখবো না।(আমি তখন মন দিয়ে একজন প্রেমিকের বুক ভরা কষ্টের সাথে ভালবাসাকে ফিরে পাবার আর্তনাদ শুনছিলাম। আর মনের কোন একটা জায়গায় উষ্ণতা অনুভব করছিলাম। কিছুক্ষণ, কিছুক্ষণের জন্য হলেও নিজেকে কারো প্রেমিকা মনে হচ্ছিলো।)

নিজের ভাবনার জগৎ থেকে বের হয়ে আবার ওপাশ থেকে আশা কথা গুলো শোনতে লাগলাম। আমি তোমাকে Compliment দিয়েছি, সুখী করার। আর সেটা আমি করবোই। দেখো নি.. তুমি আমাকে যা যা করতে বলে ছিলে সব আমি করতে পেরেছি। তুমি চাইলে আমার রিজাল্ট পাঁচের ভেতর থাকবে।আমি তৃতীয় হলাম।টিউশনি, তোমাকে নিয়ে ঘুরতে যাবার পর সারা রাত বসে পড়তাম। কারন আমি তোমাকে অনেক ভালবাসি। আমাদের এত দিনের ভালবাসাটা এভাবে ভেঙে দিও না। ভবিষ্যতে আমার যদি কোন ভুল হয় তুমি একদম সংকুচিত  বোধ করবে না। আমাকে সাথে সাথে বলে দিও। এবারের মত কমা করে দাও।

কান্নার সাথে বলা এই কথা গুলো আরো যেনো মন ছুঁয়ে গেলো.. তাই আবার বলতে চেষ্টা করলাম উনি ভুল নাম্বারে কল করে ভুল মানুষকে ভুল করে কথা গুলো শোনাচ্ছেন। বললাম দেখুন আপনি ভুল কিন্তু কথা শেষ করার আগেই কান্না জড়ানো কন্ঠ কথা বলে উঠলো.. প্লিজ “আপনি ” বলে আমাকে পর করে দিও না।তুমি যখন ই আমার উপর খুব রেগে তখনই “আপনি” করে বলো। আর তখন আমার পৃথিবী অন্ধকার হয়ে যায়। তুমি তো জানো আমার আম্মু তোমাকে কত পছন্দ করেন। আম্মু তোমাকে তার মেয়ের মত রাখবে। আমি তোমাকে জান দিয়ে আগলে রাখবো। প্লিজ আমাকে ছেড়ে যেও না। আমার দম বন্ধ হয়ে আসছে। আমার ইচ্ছে করছে আমি মরে যাই।

তুমি যদি ফিরে না আসো, তাহলে আমি সত্যিই সুইসাইড করবো। কান্নার জন্য বেচারা আর কথা বলতে পারছে না।
এবার আমি তাকে বেশ কড়া গলায় বললাম.. আরে ভাইরে ভাই কে আপনি? ( এটা ইদানিং ফেইসবুকের জনপ্রিয় ডায়লগ। মুখস্ত করে রেখেছি কিন্তু কয়েকটা কমেন্টে ছাড়া আর কোথাও ব্যবহার করতে পারি নি। এত দিনে একটা সঠিক ব্যবহার করলাম।)

তার পর বললাম আপনি রং মানে ভুল নাম্বারে কল করেছেন আর সেটা বলার ই সুযোগ দিচ্ছেন না এতক্ষণ যাবৎ।
এবার অপাশের কান্না থেমে গেছে। তোতলাতে তোতলাতে কোন ভাবে বললো.. ক্ব ক্বি বলছো আ আমি নাম্বার ভুল করেছি? আমি বললাম জ্বি। আর আপনি শুধু নাম্বার না আরো অসংখ্য ভুল করেছেন। ওপাশ আরো বেশি নিরব। গভীর ভাবে প্রশ্নবোধক আওয়াজ আসলো..জ্বী..? আমি বলে চললাম ভুল নাম্বার এক আপনি প্রথমেই বললেন ফোন কাটবো না। আরে আমার কি মাথা খারাপ যে আপনি কে না কে কল করায় আমার এত প্রিয় ১৬ হাজার টাকার ফোন কেটে ফেলবো? আপনি জানেন এটার সেলফি কত্তো ভালো আসে??

ভুল নাম্বার দুই মানুষ গাড়ী চালায়, বাইক চালায়। আরে ভাই আপনি ওয়াটসএপ চালান কিভাবে? এটা তো ব্যবহার করা যায়। চাকা নেই স্লিপার নেই তো চালান কিভাবে.. হুহ.?? ভুল নাম্বার তিন আপনি compliment দিয়েছেন। এটার অর্থ কি জানেন?প্রশংসা,অভিবাদন, সুললিত। এখানে এই শব্দটা একদম ই যায় না। পুরো বাক্য ই ভুল হয়ে যায়। বরং এখানে হবে commitment. ইংরেজি ব্যবহার করলে সঠিক টা করবেন। কথা বলার সময় খেয়াল করলাম ওপাশ টা একদম চুপ। আমার কথা গুলো মার্কেট পেয়েছে মানে গুরুত্ব পেয়ে গেছে বুঝতে পারছি। তাই ইচ্ছে করে এবার থেমে গেলাম।

এখন ওপাশ থেকে অতি উৎসাহিত স্বরে প্রশ্ন ভেসে আসলো.. আর? এবার বললাম ভুল নাম্বার চার সংকুচিত বোধ আবার কি? বলা উচিৎ ছিলো সংকোচবোধ। আবার ভুল শব্দ প্রয়োগে পুরো বাক্য ভুল হলো। ভুল নাম্বার পাঁচ এবারের মত কমা করে দাও.. কমা কিরে ভাই। আপনি কি দাঁড়ি, কমা হাইফেন এগুলোর কথা বলেছেন?এটা “কমা” না হয়ে ক্ষমা(খ্মা) হবে। উচ্চারণ ঠিক করা কত জরুরি বুঝতে পারছেন এবার? কি কথা আর কি হয়ে গেলো! ভুল নাম্বার ছয় “জান” দিয়ে আগলে রাখবেন কিভাবে? জান জিনিসটা কি বলেন তো? এটা কি লেনদেন মানে দেয়া আর আবার নিয়ে নেয়া যায় এমন কিছু? জান দেয়া মানে মারা গেলেন।

আর নিজে মরে অন্য জনকে আগলে রাখা হরর স্টোরি তে মানায়। বাস্তবে না। আর সব শেষে একটা উপদেশ দেবো..কারন ডাক্তার আর উকিল ছাড়া এদেশে বাকী সবার উপদেশ ফ্রি তেই পাওয়া যায়।তাই আমিও ফ্রি তেই দিচ্ছি সুইসাইড করবেন, মরবেন ভাল কথা।তবে সাবধানে মরবেন.. মরতে গিয়ে আধা মরা মানে হাত পা ভেঙে প্যারালাইজ্ড হয়ে পরিবার দেশ ও জাতির বোঝা বাড়াবেন না। কেমন? তখন ফোনের ওপাশে কারো প্রাণ খোলা অট্টহাসির শব্দ শোনতে পেলাম।এই হাসির পর কারো মনে কষ্ট আর মাথায় সুইসাইড করার চিন্তাটা থাকবে বলে মনে হয় না।

এবার কলটা কেটে দিলাম। কতক্ষণ কথা বলেছি চেক করতে গিয়ে দেখি প্রায় বিশ মিনিট।মোটামোটি হিসেব করলে দাড়ায়.. দশ মিনিট ছিলাম প্রেমিকা,সাত মিনিট অপরিচিতা আর তিন মিনিট একজন উপদেষ্টা। এবার আমার ব্লক লিস্ট এপ টাতে গিয়ে All Unknown Number block অপশন টা অন করে দিলাম। আমার যদি খুব ভুল না হয় তো ছেলেটা আবার আমাকে কল করার চেষ্টা করবে।আর আমি চাই না সে কল করুক। কারন তাঁতি রা অগোছালো সুতাকে বিন্যস্ত করে।তারপর নিজের সৃজনশীলতা দিয়ে কাপড় বুনে তবে তা নিজের জন্য নয়, বরং সুতাটা যেনো নষ্ট না হয়ে অন্য কারো গায়ে সৌন্দর্য বৃদ্ধি করতে পারে সেই জন্য।

গল্পের বিষয়:
গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত