ভাইরাস

ভাইরাস

করোনা ভাইরাসে আক্রান্ত এক বাংলাদেশি’র অবস্থা খুব’ই আশঙ্কাজনক। তিনি কোন রকম চিকিৎসায় আর সাড়া দিচ্ছেন না। তার সাথে থাকা অন্য এক বাংলাদেশি সহকর্মীরও করোনা ভাইরাস ধরা পড়েছে। এরা দুই জন’ই সিঙ্গাপুরে থাকে।

গত প্রায় দশ দিন ধরে আমি নিয়মিত এক ব্রিটিশ দম্পত্তি’র ভিডিও দেখছিলাম। এরা গিয়েছিল জাপানে ঘুরতে জাহাজে করে। সেই জাহাজে অনেকে’র করোনা ভাইরাস ধরা পড়ার পর পুরো জাহাগ’টিকে জাপানী কতৃপক্ষ আঁটকে দেয় এবং জাহাজে থাকা অন্য সব যাত্রী’দের কোয়ারিনটিনে রাখা হয় ১৪ দিনের জন্য। অর্থাৎ সবাই সবার কাছ থেকে আলাদা।

এই দুই দম্পত্তি জাহাজের ছোট্ট কেবিনে আঁটকে ছিলেন গত ১২ দিন। প্রতি দিন ভিডিও করে ইউটিউবে তাদের আপডেট দিতেন। পুরো পৃথিবীর মানুষ সেটা দেখছিল। জাহাজের পরিবেশ খুব খারাপ হয়ে যাওয়ায় দুই দিন আগে এই দম্পত্তি ব্রিটিশ সরকারের কাছে আবেদন করেন- তাদের যেন ইংল্যান্ডে ফেরত নিয়ে সেখানে আইসোলেশনে রাখা হয়। ভিডিও’টা প্রচার হবার পর ব্রিটিশ সরকার নড়ে-চড়ে বসে।

আমি বেশ ব্যাস্ত সময় পার করছি গত কয়েক দিন ধরে। লেখালেখি থেকে শুরু করে অন্য কোন কিছু করার’ই সময় পাচ্ছি না। এরপরও গত ১০ দিন গভীর আগ্রের আমি এই ব্রিটিশ দম্পত্তি’র ভিডিও নিয়মিত দেখেছি স্রেফ জানার জন্য- এরা আছে কেমন! একটা জাহাজে ঘুরতে গিয়ে এভাবে আঁটকে পড়ছে- খারাপ লাগছিলো খুব। ব্রিটিশ সরকার আজ ওই জাহাজে আঁটকে পড়া সকল ব্রিটিশ নাগরিক, প্রায় ৮০ জনের মত সবাইকে ফিরিয়ে নিয়ে যাচ্ছে।

আজ প্রায় দুই ঘণ্টা আগে ওই দম্পত্তি তাদের শেষ ভিডিও’টি আপলোড করে জানিয়েছে- আজ’ই তাদের শরীরে করোনা ভাইরাস ধরা পড়েছে। তাই তাদের আর নিজ দেশে যাওয়া হচ্ছে না। তাদের’কে এখন নিয়ে যাওয়া হবে একটা হোস্টেলে, সেখান থেকে হাসপাতালে। ৬০ ঊর্ধ্ব এই দম্পত্তি’র ভিডিও আমি গত দশ দিন ধরে দেখেছি। আজ এই ভিডিও দেখার পর প্রচণ্ড খারাপ লাগছে। অথচ এই দম্পত্তি কতো শক্ত থেকে কিনা বলছে

– আমরা আমাদের কাজটা করে গিয়েছি। জাহাগের পরিস্থিতি পুরো পৃথিবী’কে জানিয়েছি। ব্রিটিশ সরকারও আমাদের নাগরিকদের ফিরিয়ে নিয়ে যাচ্ছে। আমরা আমাদের কেবিনের বাইরে এই ১২ দিনে কারো সাথে মেলামেশা করিনি। কিছু করিনি। এরপরও করোনা ভাইরাস পজিটিভ ধরা পড়লো। আর হয়ত ভিডিও আপলোড করা হবে না। বিদায়। ভাবছিলাম- এই দুই দম্পত্তি কী বেঁচে নিজ দেশে ফেরত যেতে পারবে? শুনেছি বয়স্ক মানুষদের শরীরে করোনা ভাইরাস ধরা পড়লে বেঁচে থাকা কঠিন। ওই বাংলাদেশি’র বয়েস অবশ্য ৩৫ এর মত হবে। এরপরও তো তার অবস্থা আশঙ্কা জনক।

আমি জানি না কেন; তবে যে কোন কারনে’ই হোক পৃথিবীর সকল জায়গায় থাকা অসহায় মানুষদের প্রতি আমার সব সময় অন্য ধরনের আবেগ কাজ করে। ছোট বেলা থেকে নিজের জন্মগত অপূর্ণতার কারনে যে ঘৃণা এবং গ্লানি নিয়ে আমাকে বড় হতে হয়েছে; সেই অভিজ্ঞতা গুলো হয়ত আমাকে শিখিয়েছে- সবাই মানুষ। অসহায় মানুষদের কষ্টে, দুঃখ পেতে হবে;সম্ভব হলে তাদের সাহায্য করতে হবে।

আমি আপনাদের হলফ করে বলতে পারি, আমি আমার এই পুরো জীবনে কখনো কোন মানুষকে ঘৃণা করনি। কারো সাথে কখনো উঁচু গলায় কথা পর্যন্ত বলিনি। এমন’কি কেউ যদি আমাকে অপছন্দ করে কিংবা ঘৃণাও করে; আমি তার সাথেও হাসি মুখে কথা বলি এবং কোন দিন উল্টো তাকে ঘৃণা করতে যাইনি। নিজের অপূর্ণতা’কে জয় করার জন্য আমার মা ছোট বেলা থেকে আমাকে একটা বিষয়’ই শিখিয়েছেন

-কাউকে ঘৃণা করবে না। তারা তোমাকে ঘৃণা করলেও না! তুমি সবাইকে ভালবাসবে। দেখবে তাহলে একটা না একটা সময় তারাও তোমাকে আর ঘৃণা করবে না।

যা হোক, জাপানে আঁটকে পড়া এই দম্পত্তি’র ভিডিও ঘুম থেকে উঠে দেখা মাত্র’ই চোখ’টা ভিজে গিয়েছে। আমি পরিষ্কার বুঝতে পারছিলাম এদের অসহায়ত্ব। এই পরিস্থিতিতে তাদের তো আর কিছু’ই করার নাই। ভাইরাস যুক্ত কাউকে তো আর ফিরিয়ে নিয়ে যাওয়া সম্ভব না। এরা হয়ত ভাবছে- আর কোন দিন কি নিজ দেশে ফেরত যেতে পারব না? দেখতে পারব না নিজদের প্রিয়জন’ক? তাদের সন্তান- প্রিয়জন’রাও ওদের কাছে আসতে পারবে না! কি কঠিন, কি কষ্টের হতে পারে সেই অনুভূতি, সেটা মনে করে’ই আমার খারাপ লাগছে।

গত পরশু রাতে ইউনিভার্সিটি’র সহকর্মীদের সাথে পার্টি’তে যাবার কথা। আগে থেকে’ই ঠিক করা ছিল এই শহরের নামকরা এক চাইনিজ রেস্টুরেন্টে যাবো সবাই মিলে। হঠাৎ সবাই বলছে- চাইনিজ রেস্টুরেন্টে যাওয়া ঠিক হবে না। কেউ’ই শেষমেশ যেতে রাজি হলো না, কেবল আমি ছাড়া। আমি বললাম

– এইভাবে আমরা যদি যাওয়া বন্ধ করে দেই, তাহলে এই মানুষ গুলো চাকরী হারাবে। রেস্টুরেন্ট বন্ধ হয়ে যাবে। তাহলে এরা খাবে কি? এরা কোথায় যাবে? ওদের তো করোনা ভাইরাস হয়নি। সরকারও তো রেস্টুরেন্ট বন্ধ করে দেয়নি। তোমরা কেন যাবে না?

কেউ কিছু বলল না। তবে তারা সবাই জোড় গলায় বলল- আমরা যাবো না! আমি ভাবছিলাম- এটা’ই হয়ত বাস্তবতা। কেউ বিপদে পড়লে, অসহায় অবস্থায় এসে দাঁড়ালে কেউ আর কাউকে চিনতে চায় না। চায়না কি জানত যে তারা এমন একটা ভয়াবহ পরিস্থিতে এসে দাঁড়াবে? এক মাস আগেও কি তারা এটা বুঝতে পেরেছে?

প্রবল পরাক্রমশালী দেশ চী’নে এখন কোন মানুষ ঘুরতে যাবে না। আগামী দুই বছরে কেউ চীনে যাবে কিনা সন্দেহ। এর মানে ওদের পর্যটন শিল্প কোথায় গিয়ে দাঁড়াবে কে জানে। বিশ্ব জুড়ে থাকা চাইনিজ রেস্টুরেন্ট গুলো’তে মানুষ যাওয়া কমিয়ে দিয়েছে। পৃথিবী জুড়ে ছড়িয়ে থাকা চাইনিজ মানুষদের দেখলে মানুষ দূরে সরে যাচ্ছে করোনা ভাইরাসের ভয়ে!

একটা পরাক্রমশালী দেশ মুহূর্তে কিভাবে অসহায় হয়ে গেল। সবাই এখন তাদের কাছ থেকে দূরে থাকতে চাইছে। এই যে ব্রিটিশ দম্পত্তি জাহাজে করে ঘুরতে বের হয়েছিলো, তারা কি জানত তাদের ভাগ্যে এমন কিছু অপেক্ষা করছে? কিংবা সিঙ্গাপুরে থাকা ওই বাংলাদেশি? অথচ আমরা মানুষ’রা একটু টাকা হয়েছে গেলে, একটা ভালো চাকরী পেয়ে গেলে; পরিচিত মানুষদের ভুলে যাই। বন্ধু-বান্ধবদের স্বীকার করি না!

আমার পরিচিত এমন মানুষও আছে, যার বন্ধু বিসিএস ক্যাডারে চাকরী পাবার পর তাকে আর চিনতে পারে না। কোন মেসেজের উত্তর দেয় না। এমনকি ফেসবুক থেকেও নাকি ব্লক করে দিয়েছে! কারন সে বেসরকারি ইউনিভার্সিটি’তে চাকরী করে! অথচ তারা এক সাথে’ই বিসিএস পরীক্ষার প্রস্তুতি নিয়েছিল। এক জন পেয়েছে, আরেক জন পায় নাই।

আমি এমন লোক’কেও চিনি, যে কিনা বড় পদে চাকরী পেয়ে ঢাকা শহরের বড় বড় ক্লাবে পার্টি করে বেড়ায়; অথচ গ্রামে থাকা বাবা-মা’কে অস্বীকার করে ক্ষেত বলে! আমি বিদেশেও এমন অনেক মানুষকে দেখেছি, যারা বাংলাদেশ থেকে এসে একটু ভালো চাকরী পেয়ে কিংবা একটা ব্যবসা করে একটু টাকা-পয়সার মালিক হয়ে নিজেদের বিশাল বড় কিছু মনে করে, আশপাশের অন্য মানুষদের আর মানুষ’ই মনে করে না।

আমার খুব অবাক লাগে। আচ্ছা এরা কি কেউ জানে- কখন কার পরিস্থিতে এই চীনে’র মত কিংবা ব্রিটিশ ওই দম্পত্তি’র মত হবে? কতো ছোট আমাদের জীবন। এরপরও আমরা আমাদের আশপাশে থাকা মানুষজনদের, প্রিয়জনদের কখনো কখনো ভুলে যাই কিংবা অস্বীকার করি স্রেফ নিজেদের টাকা পয়সা বেশি কিংবা ভালো অবস্থানের কারনে।

গল্পের বিষয়:
গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত