বাবলুর স্বপ্ন

বাবলুর স্বপ্ন

বাবলু তুমি বড় হয়ে কি করবে?

–আমি বড় হয়ে একটা বন্দুক কিনব তারপর সেটাতে বুলেট ভরে পাখি মারব ।

এই এক উত্তরে বাবলুর পরিবার ওর উপর বিরক্ত । অনেক ভাল ভাল লোকের সাথে কথা বলিয়েছে কিন্তু ওর উত্তরের পরিবর্তন হয়না । ও ওর এই এক উত্তরে অনড় । ও বড় হয়ে বন্ধুক কিনবে, সেটাতে বুলেট ভরে পাখি মারবে । কিছুদিন আগে ওর বাবার সাথে আমার দেখা হল, সাথে বাবলুও ছিল । ওর বাবা আমাকে সব ঘটনাই খুলে বলল । আমি বাবলু কে বললাম – বাবা এখন থেকে তোমাকে যদি কেউ জিজ্ঞেস করে বড় হয়ে কি হবা? তাহলে বলবা, বড় হয়ে পড়াশোনা করে বাবা মায়ের মুখ উজ্জ্বল করবা, ওকে?

–ওকে আংকেল । পরদিন আবার ওর সাথে দেখা হল । আমি বাবলুকে জিজ্ঞেস করলাম
– কি বাবলু, বড় হয়ে কি করত চাও বলো?
–আংকেল আমি বড় হয়ে অনেক পড়াশোনা করে বাবা মায়ের মুখ উজ্জ্বল করব তারপর একটা বন্ধুক কিনব তারপর সেটাতে বুলেট ভরে পাখি মারবো । মাথা টা গরম হয়ে গিয়েছিল উত্তর শুনে । অন্যের ছেলে কিছু বলতেও পারি না । আমি আবার শিখিয়ে দিলাম ,

–শোনো এখন থেকে বলবা, বড় হয়ে অনেক পড়াশোনা করে বড় ডিগ্রি অর্জন করে বাবা মায়ের মুখ উজ্জ্বল করবা । তারপর ভাল একটা চাকরী করবা। তারপর সুখে শান্তিতে বসবাস করবা । ওকে?

– হ্যাঁ আংকেল, ওকে । কিছুদিন পর ওদের বাড়িতে গিয়ে ওর বাবাকে জিজ্ঞেস করলাম,
–কি দাদা সব ঠিকঠাক এখন?
–তুমিই দেখও ঠিকঠাক কিনা ।
–বাবলু এদিকে আসও, আচ্ছা বলো বড় হয়ে তুমি কি হতে চাও?
–কাকু,

বড় হয়ে অনেক পড়াশোনা করে বড় ডিগ্রি অর্জন করে বাবা মায়ের মুখ উজ্জ্বল করব তারপর বড় একটা চাকরী করব তারপর যখন সুখে জীবনযাপন করব তখন একটা বন্দুক কিনে তাতে বুলেট ভরে পাখি মারবো ।
মনে মনে বললাম- হারামজাদা পাখি কি তোর বাবার সম্পত্তি, পাখি মারতেই হবে? নিরাশ হয়ে ওর বাবাকে বললাম

–বন্ধু আমার ভাল একটা মনোবিজ্ঞানীর সাথে পরিচয় আছে তুই বাবলুকে নিয়ে সেখানে যা । ওদের কে ঠিকানা দিয়ে দিলাম । ওরা ডাক্তারের কাছে গেল । ডাক্তার সাহেব বাবলুকে জিজ্ঞেস করল

–বাবা তুমি বড় হয়ে কি হতে চাও?
–আমি বড় হয়ে অনেক পড়াশোনা করে ডিগ্রি অর্জন করে বাবা মায়ের মুখ উজ্জ্বল করব, তারপর একটা চাকরী নিয়ে সুখে জীবনযাপন করার সময় একটা বন্দুক কিনে তাতে বুলেট ভরে পাখি মারব ।

– বাবা শোনো আজ থেকে আমি তোমাকে একটা পৃষ্ঠায় কিছু লিখে দিবো তুমি ১ মাস ধরে এটা মুখস্থ করবে তারপর আবার আসবে । ওকে?
–ওকে স্যার ।

১ মাস ধরে বাবলু শুধু ডাক্তারের লেখা টাই মুখস্থ করেছে সেখানে বন্দুক, বুলেট, পাখি মারা এসব কিছুই ছিল না । হয়ত এতে কাজ হবে । ১ মাস পর যখন বাবলু ওর বাবার সাথে ডাক্তারের কাছে গেল ডাক্তার সাহেব জিজ্ঞেস করল,

–বাবা তুমি এখন বলবা তুমি বড় হয়ে কি হতে চাও? তবে একটা শর্ত আছে ।
– কি শর্ত স্যার?
– তুমি কোনো বন্দুক কিনতে পারবা না ।
–আচ্ছা স্যার ।
–তাহলে বলো বড় হয়ে কি হতে চাও?
–স্যার আমি বড় হয়ে অনেক পড়াশোনা করব,

বড় ডিগ্রি অর্জন করব, বাবা মায়ের মুখ উজ্জ্বল করব, ভাল চাকরী করব, অনেক টাকা ইনকাম করবো । তারপর যখন আমার জন্মদিন আসবে আমি খুব বড় করে জন্মদিন সেলিব্রেট করব ।সেখানে আমার অফিসের লোকজন আমাকে অনেক কিছু গিফট করবে । তার মধ্যে একজন বন্দুকও গিফট করবে । সেই বন্দুকে আমি বুলেট ভরে পাখি মারবো ।

গল্পের বিষয়:
গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

সর্বাধিক পঠিত