সেরা উপহার

সেরা উপহার

মায়ের জন্য অপেক্ষা করতে করতে রণির মনে হলো সত্যিই সে খুব বাড়াবাড়ি করে ফেলেছে । মায়ের সাথে মুখে মুখে তর্ক করাটা ঠিক হয়নি। ছোট বেলায় যখন খেলার মাঠে বা পড়াশোনায় সবার থেকে পিছিয়ে থাকার জন্য তাকে সবাই তিরস্কার করতো এমনকি তার বাবাও বলতো, তোকে আমার সন্তান ভাবতেও লজ্জা হয় ,কি করে তুই এমন… ছিঃ..
অভিমানে কেঁদে সে ছুটে আসতো মায়ের কাছে, মা তাকে বুকে আগলে নিয়ে বলতো, তুমি চেষ্টা তো করেছো, এতেই খুশি আমি, দেখবে একদিন তুমিই সবকিছুতেই সেরা হবে।

আর সে কিনা নতুন বছরে বন্ধুদের সাথে পিকনিকের জন্য টাকা না পাওয়ায়, রাগের মাথায় যা নয় তা বলেছে! রাত করেই ফিরলো তার মা, সাথে একটা নয় দশ বছরের মেয়ে, মায়ের শালটা তার গায়ে জড়ানো। রণির দিকে তাকিয়ে মা বললো খেতে এসো, আমি রেডি করছি ডিনার, সরি বেটা অনেকটা দেরি হয়ে গেছে আজ। খেতে বসে শুনলো, মেয়েটা বোবা, কেউ নেই তার, পথে পথে ঘুরে বেড়াচ্ছিল, কিছু ছেলেপুলে উত্যক্ত করছিলো তাকে, মা তাকে নিয়ে এসেছে। কাল থানায় নিয়ে গিয়ে কোনো একটা আশ্রমে রেখে আসবে।

রণি দেখলো মেয়েটা খাওয়া ভূলে তাদের মুখের দিকে চেয়ে আছে, চোখ দুটো জলে ভরা, মায়া মাখানো মুখটা তার।
রণি বললো মা থাক না ও আমাদের বাড়িতে, এখানে স্কুলে ভর্তি করে দেবে ওকে। না বাবু, আমি তোমার কোনও সখ পূর্ণ করতে পারিনা, বাবার থেকে কোনো সাহায্য ছাড়া তোমায় একা মানুষ করতে গিয়ে হিমসিম খেয়েছি, আমার প্রতি তোমার অনেক অভিযোগ আছে জানি কিন্তু কি করবো বল, আমি তো পেরে উঠছি না।

তারপর ও থাকলে ওর খাওয়া, পড়াশোনা সব প্লিজ মা, ক্ষমা করে দাও আমায়, যেদিন থেকে বাবার সাথে তোমার ডিভোর্স হয়ে যায়, সেদিন থেকে তোমার লড়াই আমি দেখেছি, সব সময় আমাকে নিয়ে ভেবেছো, পরিশ্রম করেছো, তোমার জন্য আমি ডাক্তারিতে চান্স পেয়েছি, আমি চলে গেলে তুমি একা থাকবে কি করে মা! ও থাক না আমার বোন হয়ে তোমার কাছে, আমি আর কোনো কিছুর বায়না করবো না মা, আমায় এই উপহারটা দেবে নতুন বছরে! একটা নরম স্পর্শ পেয়ে রণি দেখে মেয়েটা রণির হাত ধরে কি যেন বলতে চাইছে। রণি তাকে জড়িয়ে ধরে বলে তোকে আমি কোথাও যেতে দেবনা বোন, তুই আমাদের সাথে থাকবি, আমার বোন হয়ে থাকবি!

রণির মা উঠে এসে তাদের জড়িয়ে ধরে বলে, তোরা বড় হ, ভালো থাক, এটাই আমার সবচেয়ে বড় চাওয়া রে, প্রাণ ভরে তোদের আশির্বাদ করি! বাইরে বাজি ফটকার আওয়াজ পেয়ে রণি বারান্দায় এসে দেখে পুরোনোকে বিদায় দিয়ে নতুন বছরকে স্বাগত করছে সবাই এইভাবে, রণি ওদিকে তাকিয়ে মা বোনকে ভালো রাখার শপথ নেয় নতুন বছরের আগমনের সাথে।

গল্পের বিষয়:
গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত