কৃত্রিম সুন্দরী

কৃত্রিম সুন্দরী

“ভাবি,আপনার বড় মেয়েটা ক্রিম ট্রিম কিছু মাখে না?ওর চেয়ে কালো কালো মেয়েরা ক্রিম মেখে ফর্সা হয়ে যাচ্ছে।আর ও যেমন তেমনই আছে।”

পাশের ফ্লাটের মহিলার মুখ থেকে হঠাৎ এমন কথা শুনে মিরার মা কিছুটা বিব্রতবোধ করছে।সে রান্নাঘরে যাওয়ার অযুহাত দেখিয়ে মাথা নিচু করে সেই স্থান ত্যাগ করল।

“রহমান ভাই,আপনার বড় মেয়ের জন্য ভালো একটা সমন্ধ আছে।তবে পাত্রপক্ষ ফর্সা মেয়ে চায়।মিরা দেখতে শুনতে খারাপ না।তবে আরেকটু ফর্সা হলে ভালো হতো।”

ঘটকের মুখ থেকে এমন কথা শুনে মিরার বাবা হা করে তাকিয়ে আছে।তার থেকে কোন উত্তর না পেয়ে সে পুনরায় বলল,”আমার মেয়েরে কত রকম ক্রিম কিনে দেই!আপনিও তো পারেন কিনে দিতে।”

রহমান সাহেব কিছু বললেন না।তবে লজ্জায় তার মাথা নিচু হয়ে গেল।এমন নির্লজ্জ কথা সে আগে কোন দিন শোনেনি।
মিরার বান্ধবীর মায়ের সাথে হঠাৎ মিরার দেখা হয়ে গেল।
-আরে মিরা কেমন আছিস,মা?
-জ্বি আন্টি ভালো।আপনি ভালো আছেন?
-আছি একটু ঝামেলায়।তারিনের তো বিয়ে ঠিক করে ফেললাম।
– আলহামদুলিল্লাহ!তা ঝামেলা কেন?

-আমরা তো কেউ রাজিই ছিলাম না।কিন্তু পাত্রপক্ষ যেভাবে চেপে ধরলো না করার উপায় পেলাম না।দশ ভড়ি সোনা দিতে চায়।আমাদের থেকে কিচ্ছু চায় না।শুধু আমার তারিনরে ভিক্ষা চায়।মেয়ে আমার দেখতে মাসাল্লাহ কিনা!
-জ্বি আন্টি। তারিন দেখতে খুবই সুন্দর।
-তুই কতকাল এভাবে থাকবি?মুখ দেখে তো মনে হয় না রুপচর্চা করিস।ক্রিম ট্রিম মাখবি,পার্লারে যাবি।বুঝলি?আজ আসি রে।
-ভালো থাকবেন।

আন্টির কথাগুলো ভাবতে ভাবতেই মিরা ক্যাম্পাসে চলে আসলো।বান্ধবীরা সবাই গোল হয়ে বসে গল্প করছে।সেও যোগ দিল।কথায় কথায় রিয়া বলল,কার কেমন বর পছন্দ আজ জানা যাক?
সবাই হাততালি দিয়ে সম্মতি জানালো।
রিতু বলল,প্রেম করার সময় শাহরুখ খান।আর বিয়ের সময় পয়সাওয়ালা কালা চাঁন!

মাইসা বলল,আমারতো বিয়ে হয়েই গেছে।ও আমাকে ভিশন ভালোবাসে।আমি নাকি ওর সুন্দরী প্রিয়তমা!যা পাগলামি করে বিয়েটা করলো।বেচারা এখন জীবীকার তাগিদে দেশের বাইরে।

মাইসার কথায় তাল দিয়ে তারিনও বলল,এক সপ্তাহের মধ্যে আমার বিয়ে তোরা তো জানিসই।জানিস, শশুর বাড়ির সবাই খুব খুশি!বর তো পাগল প্রায়।অনেক টাকাপয়সার মালিক।আমার আর কিছু চাই না।

তায়েবা বলল,সুন্দর করে কথা বলতে হবে,রুচিশীলতার পরিচয় দিতে হবে সব কিছুতে।
এরই মধ্যে সবাই উঠার জন্য প্রস্তুতি নিচ্ছে।মিরা থামিয়ে বলল, আমার পছন্দ শুনবে না?
মিরার এমন কথায় সবাই সবার দিকে তাকাতাকি করতে লাগলো।রিয়া এতক্ষণ চুপ থাকলেও এখন একরাশ বিষ্ময় নিয়ে বলেই ফেললো,তোমারও পছন্দ আছে!

বেশ বোঝা যাচ্ছে তাদের ধারণা সে কালো বলে তার পছন্দ থাকতে পারে না।কেউ দয়া করে বিয়ে করলেই ঢের তার আবার পছন্দ অপছন্দ কিসের?

মিরা আর কিছু না বলে সেই স্থান ত্যাগ করে চলে গেল।ক্লাস করার ইচ্ছেটাই তার মরে গেল।
রাতে ঘুমানোর আগে গল্পের বই পড়ছিল মিরা এমন সময় একটা অপরিচিত নাম্বার থেকে ফোন আসলো।পরিচয় জানার পর বুঝতে পারল তারই স্কুল ফ্রেন্ড মিতু।ক্লাস নাইনে ওর বিয়ে হয়ে যাওয়ার পর আর যোগাযোগ হয়নি।মিতু খুব আগ্রহ নিয়ে জানালো আগামীকালই সে দেখা করতে চায়।মিরাও দ্বিমত পোষণ করল না।বেশ খুশিই হয়েছে সে;এতবছর পর ছেলেবেলার বান্ধবীর সাথে দেখা করতে চলেছে সে।

পরদিন সকালে একটা রেস্টুরেন্টে তারা দেখা করল।কথায় কথায় মিতু বলল,
-আমার ভাইয়ার কথা তোর মনে আছে?
-হ্যাঁ।
-ভাইয়ার সেনাবাহিনীতে চাকরি হয়েছে।
মিরা চোখে খুশির চমক এনে বলল,বাহ্!খুব ভালো কথা!আনন্দের সংবাদ!
মিতু মুখে চিন্তার ছাপ ফেলে বলল,ভাইয়ার জন্য মেয়ে দেখা হচ্ছে।
মিতু সরল মনে বলল,বাহ্ আবার তোদের বাড়ি বিয়ে লাগবে!
মিতু নাক সিটকে কিছুটা তাচ্ছিল্যের সাথেই বলল,তুই মিরা সেই আগের মতোই আছিস।আমি ভাবছিলাম তুই ভার্সিটিতে পড়িস না জানি কত পরিবর্তন হইছে তোর।

এমন কথায় মিরা থমকে গেল।তার মনে হচ্ছে পরিবর্তন হওয়াটা কি খুব জরুরি?
মিরার থেকে উত্তর না পেয়ে সে এবার খাবার মুখে নিয়ে চিবুতে চিবুতে বলল,শোন একটু মডার্ন হ।ক্রিম ট্রিম মাখ।গোল্ড পার্ল ব্যবহার করতে পারিস। ভালো কাজ করে।

লজ্জায় মিরার বুকের ভিতর পর্যন্ত কাঁপছে।মুখ ফুটে কিছু বললেই যেন কথাগুলো জড়িয়ে যাবে।তাই সে কিছু না বলে কেবল ফ্যাকাসে হাসি দিল।

এই একই কথা ছেলেবেলার বান্ধবীর মুখ থেকেও শুনবে এটা সে ভাবতেই পারেনি।আজ তার মধ্যে একটা বিরক্তিভাব চলে আসলো।কিন্তু বিরক্ত প্রকাশ না করে বিদায় নিয়ে চলে আসল।

নিজেকে খুব বেশি ব্যর্থ আর অসহায় লাগছে মিরার। বিভিন্ন চিন্তা ভাবনা করে অবশেষে সিদ্ধান্ত নিল, ক্রিম আজ কিনবোই।
চলে গেল মার্কেটে।দোকানদারদের পরামর্শে ডিউ ক্রিম নিয়ে বাড়ি চলে আসল।রাতে ক্রিমটা মুখে লাগানোর সময় খুব অস্বস্তি হচ্ছিল তার।সারামুখে ক্রিম লাগানোর সঙ্গে সঙ্গে বিদ্যুৎ চলে গেল।তার মুখ খুব ঘামতে শুরু করল।ফোনটা হাতে নিয়ে টর্চ অন করতেই কয়েকটা বাচ্চা মশা এসে মুখে বসতেই মুখে লেগে গেল।সে বলে উঠলো,উফ্ কি যে বিরক্তিকর!

বিদ্যুৎ চলে আসতেই ফ্যান ঘুরে উঠলো। সঙ্গে সঙ্গে চুলগুলো অবাধ্যতার সীমা ছাড়িয়ে কালবৈশাখী ঝড়ের গতিতে উড়ে এসে মুখের সাথে লেগে যেতে লাগলো।কিছুতেই সামলানো যাচ্ছে না।অবশেষে। দশ বারোটা ক্লিপ লাগিয়ে চুলগুলোকে নিয়ন্ত্রণে এনে সুয়ে পড়ল।

এই ক্রিম মেখে ঘুমানো তার কাছে অভিশাপ মনে হচ্ছে।রাতের ঘুমটা তার ভালো হলো না।এত কষ্ট সহ্য করে রুপ সচেতন মেয়েরা ফর্সা ত্বক পাওয়ার লোভে রাতের ঘুমটাও শান্তিতে ঘুমায় না এর চেয়ে দুর্ভাগ্য আর কি হতে পারে!
পরদিন সকাল সকাল মিরার মনে হলো অকারণেই তার মুখ ঘামছে।একদম ভালো লাগছে না তার।সিদ্ধান্ত নিল, ক্রিম মেখে রাতের ঘুম হারাম করার মানে হয় না;পার্লারে গিয়ে ফেসিয়াল করে আসি।

পার্লারে ঢুকে একটা মেয়েকে দেখে চিন্তায় পড়ে গেল।খুব চেনাচেনা লাগছে।কোথায় যেন দেখেছি…কোথায় যেন দেখেছি….ভাবছে।হঠাৎ খেয়াল হলো এই মেয়ের সাথে সুমনের ভাইয়ার বিয়ের কথা চলছে যার নাম সাথী।খুব অহংকার করে সুমন বলেছিল,আমার হবু ভাবি এক কথায় সিনেমার নায়িকা।মিরা মনে মনে বলল,তা অবশ্য ঠিক বলেছে কারণ নায়িকাদের প্রধান কাজ রুপচর্চা করা।

সে চিন্তা ভাবনা বাদ দিয়ে সাথীর দিকে মনোযোগ দিতেই শুনতে পারল পার্লারের মহিলা তাকে বলছে,
-তুমি কোন ক্রিম ব্যবহার কর?
-চাদনী।
মহিলা সাথীর থুতনি ধরে একবার এপাশ আরেকবার অপাশ করে বলল,দেখছো মুখের কি অবস্থা করছো?রোদে যাওয়ার সাথে সাথেই তো মনে হয় মুখ লাল হয়ে যায়,তাই না?

সাথী অসহায়ের মতো মুখ করে বলল,হু।রান্না করলেও দুই গাল লাল হয়ে যায়।
মহিলা খানিক শাষণের ভঙ্গিতে বলল,সারা মুখে বড় বড় লোমে ছেয়ে গেছে।ছেলেদের মতো মোছ উঠে গেছে।
সাথী বেশ চিন্তিত মুখে বলল,কি করা যায় এখন আপনিই বলুন না!
মহিলা বলল,সারা মুখের লোম তুলে একটা ফেসিয়াল করে দিচ্ছি।এসব ক্রিম ব্যবহার করলে নিয়মিত ফেসিয়াল আর আপার লিপ করতেই হবে।

মহিলা যখন সাথীর সারা মুখ থেকে লোম তুলে নিতে শুরু করল তখন সে অসহ্য ব্যথায় কেঁপে উঠলো।মহিলা কড়া নির্দেশ দিল,”একদম নড়াচড়া নয়।গাল কেটে যাবে।”সে এবার ব্যথার মরন কামড় সহ্য করে নড়াচড়া না করে মূর্তির মতো পড়ে রইল।
মিরার আর পার্লারে থাকা হলো না।

বাসায় এসে দেখে সেই আন্টি আবার এসে তার মায়ের সাথে খোশগল্প করছে।তাকে দেখা মাত্রই সহাস্যে বলে উঠলো,”মিরা, ক্রিম মাখবা।সবাই মাখে।এটা কোন দোষ না।”

মিরা আজ আর সহ্য করতে না পেরে বলেই ফেলল,আন্টি সৌন্দর্যের মাপকাঠি কি শুধু ফর্সায়?আমি সবার মতো কেন হব?আমার নিজস্ব ব্যক্তিসত্তা রয়েছে।আমি আমাকে খুব ভালোবাসি।আমার মাও আমাকে খুব ভালোবাসে।আমার ছোট বোন ফর্সা তবুও মা কোনদিন আমাদের দু’বোনকে আলাদা চোখে দেখেনি।পরের চোখে নিজেকে ফর্সা দেখাতে কেন অহেতুক ঝামেলা করতে যাব বলেন তো?

আন্টি আর কিছু বলল না।হাসি মুখটা কালো করে চলে গেল।
সন্ধ্যায় সেই ঘটক মশাই আবার আসল।মিরার বাবাকে বলল,”কাল পাত্রপক্ষকে নিয়ে আসতে চাই।ডাকেন তো আপনার মেয়েকে একটু দেখি।”
মিরা তার সাথে দেখা করে দরজা পর্যন্ত আসতেই শুনতে পেল ঘটক তার বাবাকে বলছে,”মেয়ে তো আগের মতোই আছে।যাই হোক পার্লার থেকে সাজিয়ে রাখবেন।”

মিরা পুনরায় তার সামনে গিয়ে বলল,দেখুন আংকেল আমি বা আমার পরিবার লোক ঠকাতে চাই না।পাত্রপক্ষ যদি ফর্সা মেয়ে চায় তবে তাই দেখান।আর আমার বাবা আপনার মতো ছোট মনের মানুষ না যে নিজের মেয়েকে ফর্সা হওয়ার ক্রিম কিনে দিয়ে ছোট করবে।আর চোখে আঙুল দিয়ে বুঝিয়ে দিবে,মেয়ে তুমি কালো;তোমাকে পার করতে আমার অনেক সমস্যা হবে;এই নাও ক্রিম; তুমি ফর্সা হয়ে আমাকে উদ্ধার কর আর নকল রুপ দিয়ে ছেলেদের মাথা নষ্ট কর।

ঘটক বেশ অপমানিত ও রাগান্বিত হয়ে বিড়বিড় করতে করতে চলে গেল।
কারও মুখের উপর এত কড়া কথা আগে কোনদিন বলেনি মিরা।আজ তার বুক ধরফড় করছে।মুহুর্তেই ঠোঁট জোড়া কাপিয়ে নিঃশব্দে চোখের পানি ছেড়ে দিল।রহমান সাহেব ছলছল চোখ নিয়ে কাঁপা হাতে মেয়ের মাথায় হাত বুলিয়ে কিছু না বলেই মুখ লুকিয়ে চলে গেলেন।

আর এই সমস্ত ঘটনা প্রত্যক্ষ করে মিরার মা দরজায় দাঁড়িয়ে আঁচল দিয়ে চোখ মুছে নিচ্ছেন।
পরদিন সকালে তারিনের আম্মু দাওয়াত দিতে মিরার বাসায় আসল।আবারও ঘুরিয়ে-ফিরিয়ে তার মেয়ের রুপ আর চাহিদা নিয়ে অহংকার করতে লাগল।মিরার মায়ের চুপসানো মুখটা দেখে সে আবার পরামর্শ দিল মেয়েকে যেন ক্রিম মাখতে বলে।
মিরার বোন তিথি দশম শ্রেণির ছাত্রী পড়ার টেবিল থেকে উঠে তারিনের মায়ের সামনে গিয়ে চোখের দিকে তাকিয়ে বলল,বেয়াদবি মাফ করবেন আন্টি।আমার জানামতে আপনি শিক্ষিতা মহিলা।আপনার এটুকু বোঝা উচিৎ একজন দুর্বল মেয়ের সামনে সবল মেয়ের প্রশংসা করা দুর্বল মেয়ের দুর্বলতা চোখে আঙুল দিয়ে বুঝিয়ে দেয়।সেটা ভিষণ কষ্টের।আর কষ্টটা তখনই চরমে পৌঁছে যায় যখন কেউ রঙ ফর্সাকারী ক্রিম মাখতে বলে।
সেও খুব রাগ দেখিয়ে চলে গেল।

বোনের এমন কান্ড দেখে খুশিতে মিরার চোখ ভিজে উঠলো।সে তার বোনের সামনে ভেজা চোখে দাঁড়াতে পারল না।তাই ব্যাগটা কাঁধে নিয়ে ভার্সিটির উদ্দেশ্য বেড়িয়ে পড়ল,পথিমধ্যে মিতুর সাথে আবার দেখা।সে কানের কাছে মুখ এনে ফিসফিস করে বলল,কিরে কিনেছিলি?

মিরা খুব নরম স্বরে কড়া করে বলল,দেখ আমি যদি বদলে গিয়ে মডার্ন হয়ে যাই তাহলে তো তোর মতো নাইন পাস মেয়ের এক কথায় দেখা করতে চলে আসব না।তখন কি সেটা তোর ভালো লাগবে?কই আমিতো বললাম না,”মিতু মাত্রতো নাইন পর্যন্ত পড়লি।একটা সার্টিফিকেট নাই।অন্তত উনমুক্ততে ভর্তি হয়ে এসএসসি পাসের সার্টিফিকেট অর্জন কর।”আর শোন ক্রিম মেখে ফর্সা হওয়াতে কোন অহংকার নেই।

কথাগুলো বলেই মিরা সোজা ক্যাম্পাসে চলে গেল।
আজ তার জন্মদিন।সেই উপলক্ষে রিয়া একটা রঙ ফর্সাকারী ক্রিম উপহার দিল।
মিরা যেন আকাশ থেকে পড়ল।সে ক্রিমটা রিয়ার হাতে ফিরিয়ে দিয়ে বলল,এটার কোন প্রয়োজনীয়তা নেই আমার কাছে।আমি বোকা কাকের মতো ময়ূরের পালক লাগিয়ে ঘুরে বেড়াতে পারব না।কারন ক্ষনস্থায়ী পালক যখন অল্প সময়ের ব্যবধানে খসে পড়বে তখন আমি মিথ্যাবাদী আর প্রতারক হয়ে যাব।

আর তায়েবা শোন,কয়েকদিন তোমাকে বেশ ফর্সা লাগে আবার কয়েকদিন কালো লাগে।কেমন যেন মনে হয় মুখটা পুড়ে গেছে।শুনেছি তোমাদের আর্থিক অবস্থা ভালো না।নিয়মিত যা ব্যবহার করতে পারবে না তা কয়েকদিন ব্যবহার করে অর্থ আর আগের স্বাভাবিক রুপ নষ্ট করার কোন মানে হয় কি?আর তুমি যে বললে তোমার বর যেন সব কিছুতে রুচিশীলতার প্রমান দেয়।এই যে তোমার মুখ ধবধবে সাদা আর হাত পা কালো।ঠিক যেন সকাল সন্ধ্যা।তুমি কি নিজের ক্ষেত্রে রুচিশীলতার পরিচয় দিয়েছো?তাহলে তুমি কিভাবে আশা কর একজন রুচিশীল ছেলে তোমাকে বেছে নিবে?
আর রিতু,তোমার প্রতি আমার সমবেদনা রইল।

অনেক পরিশ্রম করে নিজেকে শাহরুখ খানের যোগ্য করেছো।নিয়ম করে ক্রিম লাগানো,পার্লারে গিয়ে ফেসিয়াল করা,লোম তোলা ইত্যাদি ইত্যাদি।এসব করতে যেমন শারীরিক কষ্ট তেমন মানসিক কষ্ট।না জানি কতকাল তুমি শান্তির ঘুম দাও না।
আর মাইশা!বিয়ের সপ্তাহখানেক পরেই তো তোমার স্বামী দেশের বাইরে চলে গেছেন।একসাথে তেমন থাকা হয়নি।কিন্তু সে দেশে ফিরে আসলেই তো একসাথে থাকতে হবে।তখন কি রাতে ক্রিম মেখে ঘুমাতে পারবা?আর না পারলে তো আগের রঙে ফিরে আসবা তখনও কি তার কাছে সুন্দরী প্রিয়তমা হয়ে থাকতে পারবে?

আর তারিন,শুনেছি তোর রুপে মুগ্ধ হয়ে তোর হবু বর আর তার পরিবার খুব খুশি।দশ ভরি সোনার গহনা দিয়ে তোকে বিয়ে করবে।তুই কি আদৌ এই ভালোবাসা আর সম্মান পাওয়ার যোগ্য?বিয়ের পর যখন নাইট ক্রিম আর হোয়াইটেনিং বডি লোশন মাখতে যাবি তখন কি স্বামীর কাছে ছোট হয়ে যাবি না?বা এসব ব্যবহার করা বন্ধ করে দিলে যখন আসল রঙ বেড়িয়ে আসবে তখন কি তুই মিথ্যাবাদী হয়ে যাবি না?শাশুড়ী,ননদ,পাড়া প্রতিবেশী কথা শোনাতে ছাড়বে?

কথাগুলো মিরা প্রায় এক নিশ্বাসে গড়গড় করে বলে ফেলল।অন্যরা মিরার কথার ঝড়ে কিছু বলতেই পারলো না।সবাই নির্বাক।মিরা সহসা কেদেঁ উঠলো।সে হয়তো চায়নি কোনদিন এত কড়াভাবে বান্ধবীদের এসব বলবে।
পরবর্তীতে মিরা চোখ মুছে আবার বলল,আমার একজন প্রিয় শিক্ষক একবার বলেছিলেন,তুমি যখনই প্রতিবাদ করবে তখনই তুমি বেয়াদব হয়ে যাবে।আর বেয়াদব না হলে প্রতিবাদ করাও যায় না।প্রতিবাদ আর বেয়াদব শব্দটা ওতপ্রোতভবাবে জড়িত।আজ আমিও না হয় বেয়াদব হয়ে গেলাম।

হঠাৎ দলে নতুন করে যোগ দিল বাংলা ডিপার্টমেন্টের শিক্ষিকা মিসেস রওশনারা চৌধুরী।তার আগমনে সবাই নড়েনড়ে দাঁড়ালো।সালাম বিনিময়ের পর্ব শেষ হলে রওশনারা চৌধুরী বলল,দেখ তোমরা একটা ভুল পথে হাঁটছো।অল্পদিনের সৌন্দর্যের লোভে নিজেদের ক্ষতিই ডেকে আনছো।এর সাইড ইফেক্ট আজ হোক বা কাল ভোগ করতেই হবে।একটা সময় আসবে যখন আর এসব ভালোলাগবে না তখন ব্যবহার করা বাদ দিলে মুখটা আগের চেয়েও বেশি কালো হয়ে যাবে।আর যার মুখ দেখলে বোঝা যায় সে ক্রিম মাখে সেখানে তার কোন সার্থকতা থাকতে পারে না।বরং এটা লজ্জার বিষয়।

একশো জনের কাছে রুপের প্রশংসা পাওয়ার তো কোন দরকার নেই,তাই না?আল্লাহ তোমার জন্য যাকে নির্ধারণ করে রেখেছেন সে তোমাকে প্রশংসা করলেই চলবে।

অনেক মেয়েই টিউশন ফি না দিয়ে রুপচর্চা করে। এটা কিন্তু বাবাকে অবমাননা করা বোঝায়।বেতন বকেয়া হওয়াতে পরিবারকেও সবার কাছে ছোট করে ফেলা হয়।

তোমরা রঙ ফর্সাকারী ক্রিম ব্যবহার না করে স্বাস্থ্যসম্মত খাবার খাও।তাতে তারুন্য ও লাবণ্য দুই বজায় থাকবে।ক্ষতিগ্রস্তও হবে না।

আর নিজের মধ্যে স্মার্টনেস ফুটিয়ে তুলো।দেখবে সবার কাছে ভালোবাসা আর সম্মান পাবে।স্মার্টনেস বলতে আমি মাসানসই সাজ,কথা বলার ভঙ্গি,কাজ কর্মে পারদর্শী,আচার-আচরণে ভদ্রতা বজায় রাখা,পড়াশোনায় ভালো করা ইত্যাদি ইত্যাদি বুঝিয়েছি।স্মার্ট তাকেই বলে যে সব কিছুতে ভালো।

এবার রওশনারা চৌধুরী একটু রসিকতা করে বলল,তোমরা কালো ও শ্যামলা মেয়েরা যদি এভাবে গনহারে ফর্সা হয়ে যাও তাহলে কবি সাহিত্যিকরা সাহিত্য চর্চা করার জন্য কালো আর শ্যামলা মেয়ে খুজে পাবে না।যার চোখ দেখে সে অনায়াসে পাঁচ লাইন লিখে ফেলতে পারবে,হাসি নিয়ে লিখতে লিখতে কবি নিজেও প্রেমে পড়ে যাবে।ঘন কালো চুল নিয়ে লিখতে গিয়ে তারও ইচ্ছে হবে চুল নিয়ে খেলতে।

অবশেষে রওশনারা চৌধুরী মিরার দিকে মুচকি হেসে বলল,মিরার মতো মেয়েরাই প্রকৃত সুন্দরী।কারণ তাদের সৌন্দর্যে কোন কৃত্রিমতা নেই।

বিঃদ্রঃআমি বলছি না সবাই ক্রিম মেখে ফর্সা হয়েছে বা প্রচুর রুপচর্চা করে সৌন্দর্য বৃদ্ধি করেছে।ভুল ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

গল্পের বিষয়:
গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

সর্বাধিক পঠিত