ঝাঁজের দিনে রাজা ও তিন কন্যা

ঝাঁজের দিনে রাজা ও তিন কন্যা

পুরাতন ঢাকায় ছিল এক রাজা। রাজার ছিল এক রানি আর তিন কন্যা— ফারিয়া, মারিয়া, জাকিয়া। তিন কন্যাকে নিয়ে রাজা বেশ সুখেই ছিলেন। রাজ্যেও ছিল সুখ আর শান্তি। রাজা একদিন গল্প করছিলেন রানি আর কন্যাদের সাথে। তখন রাজা জিজ্ঞেস করলেন এক সহজ প্রশ্ন। কে তাকে কী রকম ভালোবাসে?

বড় কন্যা ফারিয়া জবাবে বলল, ‘বাবা, আমি তোমাকে আমার আইফোনের মতো ভালোবাসি।’ রাজা একটু মুচকি হাসলেন। মেজো মেয়ে মারিয়া বলল, ‘বাবা, আমি তোমাকে আমার অ্যাপেল ল্যাপটপটার মতো ভালোবাসি।’ রাজার মুখে এবারও দেখা গেল হাসির রেখা। ছোট কন্যা জাকিয়া বলল, ‘বাবা, আমি তোমাকে পেঁয়াজের মতো ভালোবাসি।’ সঙ্গে সঙ্গে রাজার মুখ হয়ে গেল কালো। রানিও শুনে অবাক। এ কেমন কথা! রাজা বেশ অস্থির। ডাকলেন উজির, নাজির, সেনাপতিকে। হুকুম দিলেন ছোট কন্যাকে বুড়িগঙ্গার পাড়ে দুর্গন্ধযুক্ত পানির কাছে রেখে আসতে।

রাজার হুকুম বলে কথা, পরেরদিন রজকন্যা জাকিয়াকে রেখে আসা হলো বুড়িগঙ্গার দুর্গন্ধযুক্ত পানির কাছে। সে সময় সেখানে হাজির হলো এক পথিক। রাজকন্যাকে দখে জানতে চাইল, ‘এই ময়লা আবর্জনার মাঝে কী করো?’ রাজকন্যা সব খুলে বলল। পথিকের খুব কষ্ট হলো সেসব শুনে। রাজকন্যার জন্য কিছু একটা করতে চাইল সে। কিন্তু পথিকের তখন ‘পেঁয়াজ আনতে পান্তা ফুরায়’ অবস্থা। তারপরও পথিক রাজকন্যাকে তার সাথে নিতে চাইল। রাজকন্যাও রাজি। দুজনে চলল পথিকের বস্তির দিকে। এদিকে রাজা তার বড় কন্যাকে বিয়ে দিলেন এক আইফোনের শোরুমের মালিকের সাথে। মেজো কন্যারও বিয়ে দিলেন ঘটা করে। এই পাত্রের আবার অ্যাপেল ল্যাপটপের বিজনেস। এভাবেই কেটে গেল দিন।

বছর খানেক পরের কথা। রাজ্যে এক পেঁয়াজ ব্যবসায়ীর বেশ নামডাক শোনা যাচ্ছে। একদিন সেই পেঁয়াজ ব্যবসায়ী রাজাকে নিমন্ত্রণ করল। রাজা বড় বিনয়ী। তাই পেঁয়াজ ব্যবসায়ীর নিমন্ত্রণও তিনি রক্ষা করলেন। কিন্তু রাজাকে খেতে দেওয়া হলো পেঁয়াজ ছাড়া তরকারি দিয়ে। খাবার মুখে দিয়েই রাজা মুখ বাঁকিয়ে ফেললেন। পেঁয়াজ ছাড়া আবার তরকারি হয় নাকি! তখন পেঁয়াজ ব্যবসায়ীর বউ বললেন, ‘রাজা তো পেঁয়াজ অপছন্দ করেন। তাছাড়া পেঁয়াজের কেজি এখন ১০০ টাকা।’

পেঁয়াজের এই দাম শুনে রাজার প্রেসার বেরে গেল। পেঁয়াজ এতই মূল্যবান! এই পেঁয়াজের কারণেই তার ছোট কন্যাকে বুড়িগঙ্গার পাড়ে রেখে এসেছিলেন। সব মনে পড়ে গেল রাজার। রাজা হঠাত্ খেয়াল করলেন, আসলে পেঁয়াজ ব্যবসায়ীর বউ হলো তারই ছোট কন্যা জাকিয়া। আর পেঁয়াজ ব্যবসায়ী হলো সেই পথিক। পেঁয়াজের ব্যবসা করে চারদিকে তার এখন অনেক নামডাক। সব দেখে রাজা তার ছোট কন্যাকে আবার প্রাসাদে ফিরিয়ে নিয়ে গেলেন। সবার মুখে আবার হাসি ফুটে উঠল। তারপর থেকে পুরাতন ঢাকার সবাই আবার সুখে শান্তিতে বসবাস করতে শুরু করল।

গল্পের বিষয়:
গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত