চাকরী

চাকরী

এক্সাম হলে ঢুকে দেখি আমার পাশের সিটে একটা নাদুসনুদুস ছেলে বসে আছে।চোখে তার হালকা নীল ফ্রেমের চশমা। চোখে চোখ পড়তেই সে সুন্দর করে একটা মুচকি হাসি দিলো। ছেলেরা মুচকি হাসি দিলে তেমন সুন্দর লাগে না,কেমন নকল নকল লাগে।কিন্তু এই ছেলে টা এমন সুন্দর করে হাসি দিল,যা দেখে আমি সেখানেই ক্রাশ খেয়ে হা করে দাঁড়িয়ে রইলাম।

আমাকে দাঁড়িয়ে থাকতে দেখে সে উঠে দাঁড়াল। উফফ,আমার জন্য আমার ক্রাশ এত কষ্ট করে দাঁড়াচ্ছে! ওকে তাড়াতাড়ি থামিয়ে দিলে বললাম, “এত কষ্ট করে দাঁড়াচ্ছেন কেন? আপনাকে এভাবেই ভাল লাগছে। ” সে সরে দাঁড়িয়ে উত্তর দিলো, আপনি কষ্ট করে দাঁড়িয়ে আছেন, সেটা আমার কাছে ভাল দেখাচ্ছে না।আপনি আপনার সিটে বসুন প্লিজ। চুপচাপ নিজের সিটে গিয়ে বসলাম।মাঝে মাঝে ওর দিকে আড় চোখে তাকাচ্ছি। ওমা,সেও আমাকে চশমার ফাক দিয়ে দেখছে। এক পর্যায়ে সেই আলাপ শুরু করল।

~আপনার নাম তো সুহাসিনী।সিট প্ল্যানিংয়ে আপনার নাম দেখলাম। আসলেই নামের সাথে মিল আছে। অনেক সুন্দর হাসতে জানেন আপনি। আমি লজ্জা লজ্জাভাব নিয়ে উত্তর দিলাম, ধুর, কি যে বলেন!আমি আপনার মত এত কিউট না।হালকা নীল চশমার ফ্রেমে আপনাকে অনেক জোস লাগছে। প্রেমে পড়ার মত। পড়ুন।প্রেমে পড়লে কি আপনার ক্ষতি হয়ে যাচ্ছে? আমি লজ্জায় দুই কান লাল করে চুপ করে বসে আছি। ক্লাসমেটরা খোটা দিত আমি নাকি এতই আনরোমান্টিক যে জীবনেও প্রেমে পড়তে পারিনা।আজ ওরা উচিত একটা জবাব পাবে।

হঠাৎ আমার ক্রাশ প্রশ্ন করল, আমি যদি তুমি করে বলি,তবে কি মাইন্ড করবে? না,না, মাইন্ড করার কি আছে? আমি তো আপনার সিনিয়র না।তুমি টাই ভাল লাগছে। আচ্ছা সু,তোমার প্রিপারেশন কেমন? মোটামুটি ভালোই।ইংলিশ আর বাংলা গ্রামারে বেসিক ভাল ছিল। জেনারেল নলেজে একটু উইক। ছেলে টা দুই মিনিট কি জানি ভাবলো। তারপরই আমার দিকে আরেকটু সরে এসে বলল “তুমি কিন্তু ভীষণ সুন্দরী।তোমার দিকে তাকালেই আমার হার্ট এটাক হচ্ছে।”

এই কথা শোনার পর কত হাজারবার যে জানালার আয়নায় মুখ দেখলাম, আয়নার জীবন থাকলে বিরক্ত হয়ে সে নিশ্চয় আত্নহত্যা করত। এরপর কিছুক্ষণ যাবত সে মুখ ভার করে আছে। এসব দেখে আমার আকাশ পাতাল ফেড়ে কান্না চলে আসছে। আমার ভালবাসার মানুষের মন কেন খারাপ?। আপনার কি মন খারাপ? প্লিজ আপনার কষ্ট আমি সহ্য করতে পারবো না।(আমি) আসলে ইংলিশে আমার প্রস্তুতি ভাল না।আমি নিশ্চিত ফেইল।তোমার জন্য দুয়া করি,এক্সামে অনেক ভাল করো।(সে)

আমার চাকরীর কি প্রয়োজন?আপনি করলেই তো এনাফ। আমার যা কমন পড়বে,আপনাকে প্রত্যেকটা উত্তর জানিয়ে দেবো।একদম চিন্তা করেন না।(আমি) সে চশমা টা খুলে একপাশে রেখে দিয়ে আমার দিকে কাঁদো কাঁদো স্বরে বলল,ছি, তা কি করে করি আমি? শোনো,আমরা দুজনই দুজনকে হেল্প করবো।দুজনই চাকরী করবো। প্রশ্ন পাওয়ার পর ও আমাকে সাধারণ জ্ঞানের উত্তরগুলো আগেভাগে লিখে দিল। এই যেমন, সাপের বিষে ফ্লোরিক এসিড আছে।  বিশ্বের প্রথম প্রধানমন্ত্রী মায়ানমারের। মুক্তিযুদ্ধ তে সাতজন নারীকে বীরপ্রতীক উপাধি দেওয়া হয়েছে।

আহ! ক্রাশ আমার কত্ত কেয়ারফুল। প্রশ্নপত্র পাওয়ার পর যতগুলো কমন পড়েছে, প্রত্যেকটা উত্তর ওকে জানিয়ে দিলাম।ওর কেয়ার আমাকে এত্ত মুগ্ধ করেছে যে,নিজের লিখা ছেড়ে ওর জন্য একটা অংকের সমাধান করতে পনেরো মিনিট সময় খরচ করলাম।  তারপর ওর কন্টাক্ট নাম্বার নিয়ে ড্যাংড্যাং করে হলের রুমে ফিরে ফ্রেন্ডকে বিকালে ফুসকা হাউজে নিমন্ত্রণ করলাম। বান্ধবী আমার ট্রিট পাওয়ার খুশিতে সাজতে চলে গেলো। এদিকে রুমমেট আপু প্রশ্ন নিয়ে আমার মুখের দিকে চেয়ে আছে। এভাবে তাকিয়ে আছেন কেন আপু? তুই কি এখানে সাধারণ জ্ঞানের যে প্রশ্নগুলোর উত্তর দাগিয়ে রেখেছিস,এগুলোই উত্তরপত্রে লিখেছিস?(আপু) হ্যা, আমার ক্রাশ তাফিম সাধারণ জ্ঞান খুব ভাল পারে।সেই আমাকে উত্তর গুলো বলে দিয়েছে।

রাখ তোর ক্রাশ। সব উত্তরগুলো ভুল।  সাপের বিষে জিংক সালফাইড আছে।  বিশ্বের প্রথম প্রধানমন্ত্রী শ্রীলংকার। মুক্তিযুদ্ধ তে মাত্র ২ জন নারীকে বীরপ্রতীক উপাধি দেওয়া হয়েছে। তারপর এই যে উফফ!বুকের ভিতর কেমন জানি চিনচিনে ব্যাথা অনুভব করলাম। ক্রাশের ফোন নাম্বারে কল দিচ্ছি, রিসিভ করেনা।কিছুক্ষণ পর এক নারী কন্ঠের প্রশ্ন এলো.. কাকে চায়? জ্বি,আমি সুহাসিনী।একটু তাফিমের সা তাফিম আমার স্বামী।এই লাস্ট চাকরীর এক্সাম দিয়ে এসে এখন আমাদের একমাত্র ছেলের সাথে খেলছে।আপনি আমাকে বলুন। আপনি তাফিমের স্ত্রী?তাফিমের একটা ছেলেও আছে.? জ্বি আছে। এত প্রশ্ন না করে কি উদ্দেশ্যে কল দিয়েছেন,তাই বলুন।

আমি বলতে চাই,তোর স্বামীর জীবনে আর চাকরী হবে না।ব্যাংডাকরা পোলা।এই রকম কচি সেজে নিষ্পাপ মেয়েদের মন নিয়ে খেলা করে! ওওও! তুই সেই গাধী? একটু আগে তোর কথাই বলছিল। আসলে আমিই ওকে এইটা শিখিয়ে দিয়েছিলাম।কিন্তু, এত বড় ধরণের গাধা আছে, তা তো জানতাম না। তুই গাধা, তোর বর গাধা। এত অন্যায় কর্তৃপক্ষ সইবে না।আমি কাইশ্যার কাছে বিচার দিলাম,তোদের নিয়ে ট্রল ভিডিও করুক। শাস্তি স্বরুপ তোদের দুই ডজন বাচ্চা হবে,পার্টিতে গেলে তোর জুতার ফিতা ছিড়ে যাবে।আমি অভিশাপ দিচ্ছি…. (আমি) ধুর,পাগল ছাগলে দেশটা ভরে গেছে।

~এই বলে সে ওপাশ থেকে ঠক করে লাইন কেটে দিলো।

এর মধ্যে আমার বান্ধবী সেজে গুজে এসে দাঁড়িয়ে আছে। ঠোঁটে লাল লিপস্টিক, তার উপর সে কি হাসি। চোখ দুইটা আধ ইঞ্চি উপরে তুলে জিজ্ঞেস করল, কই রে,তুই এখনো রেডি হতে পারিস নি?তাড়াতাড়ি কর,সন্ধ্যা নেমে এলো। আমি ওর দিকে তাকিয়ে বাংলা সিনেমার শাবানা আপার মত দাঁতে দাঁত চেপে দাঁড়িয়ে রইলাম। “অল্প শোকে কাতর,অধিক শোকে পাথর।”

গল্পের বিষয়:
গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

সর্বাধিক পঠিত