বড় ভাই

বড় ভাই

__এই শোন আজ না আমার ফ্রেন্স আর কাজিনরা আসবে,আমার জন্মদিন উপলক্ষে..!!
____ওহহ আসুক সমস্যা কি..???
____আরো একটা ভালো খবর আছে আমার ছোট বোন আর তার জামাই অস্ট্রেলিয়া থেকে আসছে তারাও আজ আসবে..!!

____ভালো খবর তো আসুক একসাথে ভালো দিন কাটবে..!!
____কিন্তু তোমার যে বড় ভাই দেখতে একদম ক্ষেত আমার বান্ধবীর সামনে বোনের সামনে আমাদের মান ইজ্জত কিছুই থাকবে না..!

____হুমমম কি করা যায় বলতো..??
____বাসা থেকে বের করে দাও,,সারাদিন তো তোমার তা খায় আর পড়ে কোন কাজ কাম নাই কিছু দিন নিজে কামাই করে খাউক বুঝুক মজা..!!!
___এটা কি ঠিক হবে…???
___হুমমম এটাই ঠিক..???
___আমি পারবো না আমার বড় ভাই…!!
___আচ্ছা তাহলে থাকো তোমার ভাইকে নিয়ে আমি গেলাম…!!
___আরে রাগ করো কেন..?? তুমি যা বলবে তাই ঠিক..!!আমার সোনা পাখি..!
___হুমমম এবার যাও যা বলছি করো..!!

উপরের কথাগুলো ছিলো আমার ছোট ভাই ও তার বউয়ের..!!দরজার ওপাশে থেকে নিরবে কথাগুলো শুনেছিলাম..!!চোখের জল পড়ছিলো..!! কিছুক্ষণ পর…

__ভাইয়া কথা ছিলো…..(ছোট ভাই)
__হুমম ভাই বল……(আমি)

__ভাইয়া আজ নিলার কাজিন আসবে আর ওর বান্ধবীরা আসবে আমাদের বাসায়..,, তারা অনেক ম্যাচিউরড অনেক ধনী..! “” তুমি তো ক্ষেত তাই তুমি কিছুূদিন ছোট বোনের বাসা থেকে বেরিয়ে আসো…..(ছোট ভাই)

__ওহহ আচ্ছা আগে বলবি তো ভাই..!! আমি গেলাম তোরা ভালো থাকিস..!!
আজ ছোট ভাইটা আমাকে ক্ষেত বলল..!!বলতেই পারে তারা ম্যাচিউরড বড়লোক..!!যিনি আমাকে কথাগুলো বলছে তিনি আমার আপন রক্তের ছোট ভাই..!”

আজ থেকে আরো ১০বছর আগে যখন এসএসসি পাশ করে কেবল ইন্টরে ভর্তি হইছি তখন জিবনের সবচেয়ে অন্ধকার দিন চলে আসে..!!সেই দিনটির কথা আজ মনে করে চোখের জল চলে আসে..!!আমার বাবা সেদিন স্ট্রোক করে মারা যায়..!!! মধ্যবিও পরিবারের সন্তান ছিলাম আমি..!! বাবা মারা যাবার কিছুদিন পর বাবার শোকে মা মারা যায়..!!মারা যাবেই না কেন..!!তারা দুজন দুজনকে খুব ভালোবাসতো…!!!সেই শোকে মা পরপারে চলে যায়…!!আমার ছোট ভাই আর ছোট বোন ছিল..!

“ভাইটা ছিলো সবার ছোট..!”সব দায়িত্ব পড়লো আমার উপর..!!কয়েকটা দিন গ্রামে কাটলাম তারপর দেখলাম গ্রামে থাকলে না খেয়ে মরতে হবে কোন উপায় না পেয়ে শহরে চলে আসলাম এক বন্ধুর বাবার সাহায্যে একটা বাসা ভাড়া করলাম..!!সাথে একটা রিকশা চালানো শুরু করলাম..!!বোনটা সেবার ৮ম শ্রেণিতে পড়তো ওকে সেই ক্লাসে ভর্তি করলাম..!!আর ভাইটা পড়তো ৫ম শ্রেণিতে ওকেও ওর ক্লাসে ভর্তি করলাম..!!আমি আমার লেখাপড়া ছেড়ে দিয়ে ওদের মানুষ করতে উঠে পড়ে লাগলাম..!!ভোন ও ভাই দুজনেই এ+ পেল..!”কিন্তু বোনটায় বৃওি পেল ভাইটায় পেলো না..!!তারপরো আমি সেদিন খুব খুশি ছিলাম যে এত প্রতিকূলতার মধ্যে তারা যে এত ভালো করবে আমি আশা করিনি..!!তরপরো আমার উৎসাহ বেড়ে গেলো..!!দেখতে দেখতে বোনটা এসএসসিতে ও ইন্টারে এ+পেলো..!!ভার্সিটাতে চান্স পেলো বোনটা..!

আমি আমার জিবনের সবটুকু দিয়ে ওদের লেখাপড়া করাতে লাগলাম দিনে ১৪_১৫ঘন্টা কাজ করে ওদের লেখাপড়ার সব খরচ জোগাতে লাগলাম কারন বাবা মায়ের সপ্ন ছিলো ওদের মানুষ করতে হবে যেহেতু বাবা মা ছিলো না তাই আমি নিজেই নিজের সবকিছু বিসর্জন দিয়ে ওদের মানুষ করতে লাগলাম..!!ভইটাও কোন দিক দিয়ে পিছিয়ে ছিলো না..!!! সেও কুয়েটে চান্স পেয়ে ভালো ইন্জিনিয়ার হয়ে গেলো..!!আর বোনটা প্রইভেট ভার্সিটির লেকচারার হলো..!! বোনটাকে ভালো পরিবারের ছেলে দেখে বিয়ে দিয়ে দিলাম..!!আর ভাইটা নিজেই বিয়ে করে নিলো বড় লোকের মেয়েকে ৩ বছরের রিলেশন করে..!!অথচ আমি কিছুই জানতাম না তারপরো আমি খুশি ছিলাম কারন আমার ভাইতো ও যেভাবে খুশি থাকে আমিও খুশি..””আর উপরের যে কথাগুলো বলছে সে হলো আমার ছোট ভাইয়ের বউ..!!”

বাসা থেকে বের হয়ে সোজা বোনের বাসায় চল গেলাম..!!বোনের বাসায় খুব একটা যাওয়া হয়না কারন তার শশুর বাড়ি অনেক বড় ভালো ফ্যামিলি তাছাড়া আমার বোনটা আমি গেলে কেমন জানি করে ভালো লাগে না হয়তো..!!বাসায় গিয়ে দরজায় নক করতে বোনের ছোট ছেলেটা এসে দরজা খুলে দিলো..!!!বললো মামা তুমি এসেছো.!!কি এনেছো আমার জন্য…!!তুমি ভালো না পচা আমার ছোট মামা ভালো আমার জন্য অনেক মজা নিয়ে আসে..!!!কথাগুলো বলতেই সামনের দিকে তাইতে দেখি বাড়ি ভর্তি মেহমান..!!!নিজেকে খুবই অপমানিত মনে হলো..!!কারন আজ আমি বেকার..!! কোন কাজ করতে পারি না…!!! নিজেই বাসা থেকে বের হয়ে আসতে লাগলাম তখন পিছন থেকে বোন ডাকতেছে আমি সুনতেছি কিন্ত পিছনে তাকাতে ইচ্ছে করে না..!!

হাটতে হাটতে আনমনে রাস্তার মাঝারে চলে আসলাম..!!জোরে শব্দ করে আসা একটি ট্রাক চাপা দিয়ে যায়..!!! কিছু মনে ছিলো না পরে নিজেকে আবিষ্কার করলাম হাসপাতালের বেডে..!!!আমাকে এখানে একটা রিকশা চালক নিয়ে এসেছে..! চাচা বলতাম তাকে খুবই ভালো মানুষ..!!একসাথে অনেক রিকশা চালিয়েছি…!!চাচার কোন ছেলেমেয়ে নেই সের আর চাচি রিকশা চালিয়ে য আয় করে তা দিয়ে তাদের সংসার চালায় কোনমতে..!!!আজ সেই চাচায় হাসপাতালে আনলো..!!কিছুক্ষনের মধ্যে দেখলাম হাসপাতালের রুমে অনেক মানুষ জড়ো হয়ে গেছে..!!!!কাউকে চিনি কাউকে চিনি না..!”হঠাৎ করে দেখি পরিচিত তিনটা মুখ আসছে…!!আমার বোন আমার ভাই আর ভাইয়ের বউ সথে ভাগিনাটা..!!বোনকে আর ভাইকে ডাক দিলাম….

“” যখন বাবা মা মারা যায় তখম আমি তোদের মানুষ করছি কোলে পিঠে করে..!!সব সময় তোদের সুখ চাইতাম..!ভাই তোদের মত ম্যাচিউরড আমি না..!!তাই বলে আমাকে ভাই বলে পরিচয় দিতে এত কষ্ট হয়..!!বোন তুই অনেক বড় কলেজে চাকরি করিস অনেক সুখে আছিস এতে আমার সুখ..!!!ভাই ছোটবেলা থেকে রাতে কখনো তোদের ছাড়া খাইনি..!!আর ভাই তুই কোনদিন রাতে ফিরে আমার কাছে নিয়ে খাইছিস খাস নি কারন তুই তোর বোন ম্যাচিউরড..!!এই দৈখ বোন নিজের কিডনি বিক্রি করে তোদের মানুষ করেছি সেমিস্টার খরচ দিয়েছি..!কখনো কি জানতে চেয়েছিস এই টাকা কোথা থেকে এসেছে..!!

ভাই এজন্য কাজ করতে পারি না..!!তা না হলে তোদের কাছে কখনো থাকতাম না..!!ভাই অনেক জ্বালা দিয়েছি এবার মাফ করে দিস..!!আর জ্বালা দেবো না..!!শেষ বারের মত এই ময়লা হাতটা তোদের মাথায় রাখলাম মাফ করে দিস..!!আমি মারা গেলে আমার লাশটাকে মায়ের কবরের পাশে দাফন দিস এটাই অনুরোধ..!!ভালো থাকিস তোরা..!! আমার জন্য দোয়া করিস আপু..!!! এরপর আর কোন কথা বের হয় না আর হয়তো কোন দিন বের হবেও না..!!কিছু কিছু কথা বলার জন্য মানুষ হয়ত কিছুক্ষন বেচে থাকে…!

গল্পের বিষয়:
গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত