অবেলার অতিথি

অবেলার অতিথি

কৃষ্ণেন্দু আর শ্রীময়ীর জীবনে প্রেম এসেছিল অনেক দেরিতে। শ্রীময়ীর ব্ন্ধু নীলের বাড়িতে কৃষ্ণেন্দুর সাথে আলাপ শ্রীময়ীর ।’প্রথম দর্শনে প্রেম ‘- না তা হয় নি। শ্রীময়ীর ফেলে আসা অতীত তাকে বন্দী করেছিল এক কপট গাম্ভীর্য্যে।
প্রাণোচ্ছল , আনন্দে ভরপুর , স্বপ্নে ডুবে থাকা একটি গ্রাম্য মেয়ে শ্রীময়ীর বিয়ে হয় আহিড়ীটোলার বসু পরিবারের সায়নের সাথে । বিয়ের পর থেকেই পরিবারের সকলেই শ্রীময়ীকে বুঝিয়ে দেয় অহিড়ীটোলার অভিজাত পরিবারে সে নিতান্তই বেমানান। বিশেষ করে সায়নের মা যেন সহ্যই করতে পারে না শ্রীময়ীকে। যেন ফাঁকি দিয়ে সে এ বাড়িতে প্রবেশ করেছে।শ্রীময়ী ভেবেছিল একটি সন্তান জন্মের পর হয়তো তার যন্ত্রনা একটু লাঘব হবে কিন্তু তা ক্রমশ বেড়েই চলে। ছোট্ট ঋভুকে নিয়ে ঘর ছাড়ে শ্রীময়ী ।

ছোট একটা প্রাইভেট স্কুলে চাকরি আর কয়েকটা টিউশন। শুরু হয় শ্রীময়ীর সংগ্রাম। ঋভু ছাড়া শ্রীময়ীর কাছে আর কিছুরই যেন কোনো অস্তিত্ব নেই।প্রখর আত্মসম্মান বোধ শ্রীময়ীর ।কারো বোঝা হয়ে থাকবে না সে । নীল শ্রীময়ীর বাল্যবন্ধু। স্বভাব, সঙ্গতি কোনোদিকে না মিললেও বন্ধুত্বটা রয়েই যায় ।নীলের নতুন ফ্ল্যাটেই পরিচয় হয় কৃষ্ণেন্দুর সাথে । শ্রীময়ীর শান্ত, বিষাদমাখা মুখখানায় আলাদা একটা চটক আছে। গভীর কালো চোখে অনেক কথা পড়ে ফেলা যায় ।নীল আর শ্রীময়ীর অটুট ব্ন্ধুত্বে আরেকজন যোগ হয় –কৃষ্ণেন্দু ।

নীলের ফ্ল্যাটে মাঝে মাঝে আসে শ্রীময়ী । সেখানে কৃষ্ণেন্দুর সাথেও দেখা হয়। এমন সময় নীল প্রমোশন পেয়ে চলে যায় তেজপুর। স্ত্রী অহনাকে নিয়ে নীল তেজপুরে সংসার করে। স্বভাবতই খুব একা হয়ে যায় শ্রীময়ী ।কৃষ্ণেন্দু নিরন্তর চেষ্টা চালায় শ্রীময়ীকে খুশি রাখার।কয়েকমাস পর নীল ফোন করে- ” তোর জন্য একটা সুখবর আছে।”

–”কি খবর?”
_” তোকে বন্ধুপিসি বলার লোক আসছে।”
_”সত্যি”
_”শোন না , সামনের মাসে তোর জন্য টিকিট বুক করছি, তুই দিন দশেক এখানে ঘুরে যা।অহনাও একা থাকে, ওরও ভালো লাগবে। একা আসতে পারবি তো?”

হ্যাঁ ,পারবো, তুই স্টেশনে থাকলে অসুবিধে হবে না। এখানে কৃষ্ণেন্দুকে বলব ট্রেনে তুলে দিতে”।
কৃষ্ণেন্দু একা শ্রীময়ীকে ছাড়তে ভরসা পেল না, ও যেতে চাইল।দশটা দিন হৈ হৈ করে কেটে গেল। এর মধ্যে তিনদিন কাজিরাঙা ও শিলং বেড়িয়ে এল। শিলং উমিয়াম লেকের ধারে কৃষ্ণেন্দু শ্রীময়ীকে জানালো তার মনের কথা।

” শ্রীময়ী , আমি তোমাকে সসম্মানে আমার পাশে পেতে চাই। ”
“কৃষ্ণেন্দু, একথা এই কবছরে এত শুনেছি, পাশে থাকার অঙ্গীকার নিয়ে অনেকে সঙ্গ পেতে চায় । কিন্তু তোমার ওপর একটা আলাদা এক্সপেক্টেশন ছিল”
তুমি না চাইলে আমি তোমাকে

জোড় করব না, শুধু আমার জীবনের কিছু কথা জানাতে চাই। তারপর যা ডিসিশন নেবে তাই হবে”।

মায়ের অনেক জোড়াজুড়িতে মায়ের বান্ধবীর মেয়ে ঋতজার সাথে বিয়ে হয়েছিল। অসামান্যা রূপসী সে। কিন্তু কিছুতেই কৃষ্ণেন্দুর সাথে অ্যাডজাস্ট হয় না। শপিং , ক্লাব,পার্টি এই ছিল তার জগৎ।বিয়ের মাস ছয়েক পর কনসিভ্ করে ঋতজা। কৃষ্ণেন্দুকে বলে সে বাচ্চাটা অ্যাবর্ট করতে চাই।এত তাড়াতাড়ি মা হতে চায় না সে। তাছাড়া বাচ্চা হবার পর ফিগার ঠিক থাকে না।হতবাক্ হয়ে যায় কৃষ্ণেন্দু । অনেক বোঝানোর চেষ্টা করে। ঋতজা একাই অ্যাবরশন করায়।তারপর থেকে দুজনের শারীরিক সম্পর্ক থাকে না। এই ঘটনার মাস কয়েক পর ঋতজা চলে যায় । বাচ্চাটা জন্ম নিলে এখন দশ বছর হত। ঋভুকে দেখে কৃষ্ণেন্দুর না পাওয়া সন্তানের কথা মনে পড়ে। বাবা হবার সুপ্ত ইচ্ছে পুনরায় জেগে ওঠে। শ্রীময়ীকে কৃষ্ণেন্দু ভালোবাসে ঠিক ই কিন্তু ঋভুকে নিজের করা পাবার অদম্য ইচ্ছেতেই শ্রীময়ীকে বিয়ের প্রস্তাব দেয় সে ।

সব শুনে শ্রীময়ী বলে,” এই বয়সে ,দশ বছরের ছেলেকে নিয়ে অন্য সংসারে প্রবেশ করতে পারব না।আমাকে তুমি ক্ষমা কর। তাছাড়া ঋভুও ওর বয়সী বাচ্চাদের তুলনায় অনেক ম্যাচিওরড্। ও কিছুতেই মানবে না ।”

“তুমি ভুল করছো শ্রীময়ী ।আমি ঋভুর মধ্যে একটা অভাববোধ দেখেছি।তুমি না চাইলে আমি কখনোই জোর করবো না। শুধু তুমি আমার থেকে ঋভুকে সরিয়ে নিও না। আমরা যেমন ব্ন্ধু আছি তেমনই থাকবো” ।
এক আজব দোটানায় দিন কাটতে থাকে শ্রীময়ীর । একদিন রাতে ঋভু

শ্রীময়ীকে বলে ,” মামণি , আমি সব জানি, তুমি আমার জন্য আঙ্কলকে মেনে নিচ্ছ না। মামণি আমিও চাই তুমি সবসময় খুশি থাকো। আমার ব্ন্ধুদের দেখি বাবারা কত ভালোবাসে, বেড়াতে নিয়ে যায় । আমার বাবা থেকেও নেই। আঙ্কেল খুব ভালো মামণি । দেখো আমরা খুব ভালো থাকবো।”

চোখের জলে বুক ভাসায় শ্রীময়ী ।ঋভুকে জড়িয়ে ধরে। তার কান্না যেন আর থামে না।”
পরদিন নীলকে ফোনে সব জানায়। “নীল তুই যতটা আমায় বুঝিস ততটা আমি নিজেকেও চিনি না। তুইই বল আমি কি করবো?”
“দ্যাখ, তুই তোর জীবনটা মোটামুটি গুছিয়ে নিয়েছিস কিন্তু ঋভু এখনও ছোট। ওর তো কিছু চাহিদা আছে।তাছাড়া কৃষ্ণেন্দুকে যতদূর জানি ও তোকে ঠকাবে না। সামনের মাসে আমি তো যাব, তখন একটা ডিসিশন নেওয়া যাবে।ওকে, ততদিন তুইও মনটাকে তৈরি কর।”

“ওকে বাই” ।
শ্রীময়ী ভাবতে থাকে । কি করে বোঝাবে সে তার আশঙ্কার কথা । একবার বিবাহিত জীবন সুখের হয় নি, আবার যদি …. না না তার থেকে এই বেশ ভালো ।

প্রচণ্ড মানসিক চাপে অসুস্থ হয়ে পড়ে সে। কৃষ্ণেন্দু ই নার্সিংহোমে ভর্তি করে। শ্রীময়ীর দাদার বাড়িতে খবর দেয়। ঋভুর মুখে সব কথা জানতে পারে শ্রীময়ীর বাড়ির লোকজন।সুস্থ হয়ে বাড়ি ফিরে আসে শ্রীময়ী । টেবিলে একটা চিঠি। তাতে লেখা আছে _”স্বাভাবিক হও শ্রী, আর কিছু চাই না। অজান্তে তোমাকে এত কষ্ট দিয়ে ফেললাম, ক্ষমা কোরো।ইতি কৃষ্ণেন্দু।”

পরের মাসে নীল আর শ্রীময়ীর পরিবার মিলে কৃষ্ণেন্দু আর শ্রীময়ীকে এক করে দেয়। বাবা- মায়ের মাঝে ছোট ঋভু আজ খুব খুশি। আজ যে সে একটা সম্পূর্ণ সুখী পরিবার পেল।

গল্পের বিষয়:
গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত