আল্লাহ্‌ যেভাবে সাহায্য করেন

আল্লাহ্‌ যেভাবে সাহায্য করেন | The Way Allah Helps: নদীর ধারে একটি ছোট্ট গ্রাম ছিল। প্রত্যেকে সুখে বসবাস করতেন এবং গ্রামের মসজিদে নিয়মিত নামাজ পড়তেন । একবার বর্ষা মৌসুমে প্রচণ্ড বৃষ্টি হয়েছিল। নদীর পানি উপচে পড়তে শুরু করে এবং বন্যার পানি গ্রামে প্রবেশ করেতে শুরু করে। প্রত্যেকে বাড়িঘর খালি করতে শুরু করে এবং নিরাপদ জায়গায় যাওয়ার জন্য যাত্রা শুরু করে।

এক ব্যক্তি দৌড়ে মসজিদে গেলেন । তিনি দ্রুত বুজুরগের ঘরে গিয়ে তাঁকে বললেন, “বন্যার পানি আমাদের ঘরে ঢুকছে এবং এটি দ্রুত বাড়ছে। আর আপনার ঘরেও প্রবেশ কর্মতে শুরু করেছে , আমাদের অবশ্যই গ্রামটি ছেড়ে যেতে হবে কারণ যেকোনো কোনও সময় এটি পানির নীচে ডুবে যেটে পারে! প্রত্যেকে নিরাপদ স্থানে যাওয়ার জন্য যাত্রা শুরু করেছে এবং আপনাকে অবশ্যই অবশ্যই এখানে আসতে হবে।

বুজুরগো লোকটিকে বললেন, “আমি তোমার মতো নাস্তিক নই এবং আল্লাহ্‌র প্রতি আমার পূর্ণ বিশ্বাস রয়েছে। আমি আল্লাহ্‌কে বিশ্বাস করি যে তিনি আমাকে উদ্ধার করতে আসবেন। আমি ঘর ছেড়ে যাবো না, তুমি যেতে পারো! ”এই বলে লোকটি চলে গেল।

শীঘ্রই, জলের স্তর বাড়তে শুরু করে এবং কোমরের উচ্চতায় পৌঁছেছে। বুজুরগো খাটের উপড়ে উঠলেন। কয়েক মিনিট পরে নৌকোচালিত এক ব্যক্তি বুজুরগোকে উদ্ধার করতে এলেন। তিনি বুজুরগোকে বলেছিলেন, “আমাকে গ্রামবাসীরা জানিয়েছিল যে আপনি এখনও ঘরের ভিতরে রয়েছেন, তাই আমি আপনাকে উদ্ধার করতে এসেছি, দয়া করে নৌকায় উঠুন”। কিন্তু বুজুরগো আবার তাকে একই কারণ দেখিয়ে যেতে অস্বীকার করলেন। তাই নৌকো চলে গেল।

পানি বাড়তে থাকল এবং ছাদে পৌঁছে গেল, তাই বুজুরগো ঘরের ছাদে উঠলেন। তিনি আল্লাহ্‌র কাছে তাঁকে রক্ষা করার জন্য প্রার্থনা করলেন। শীঘ্রই হেলিকপ্টারটি এসেছিল, তারা বুজুরগোর জন্য দড়ির সিঁড়ি ফেলে

তাকে উপড়ে হেলিকপ্টারতারের ভিতরে যেতে বললেন যাতে তারা তাকে নিরাপদ জায়গায় নিয়ে যেতে পারে। কিন্তু বুজুরগো তাকে আবার একই কারণ জানিয়ে চলে যেতে অস্বীকার করলেন! সুতরাং হেলিকপ্টারটি অন্যদের অনুসন্ধান এবং সহায়তা করার জন্য রওয়ানা হয়ে গেল।

শেষ পর্যন্ত, ঘরেটি প্রায় পানির তলে ডুবে যাচ্ছিল এবং বুজুরগো তাঁর মাথা উপরে রেখে অভিযোগ করতে শুরু করলেন, “ওহে প্রভু, আমি সারা জীবন তোমার প্রার্থনা করেছি এবং তোমার প্রতি আমার বিশ্বাস রেখেছি! কেন আপনি আমাকে বাঁচাতে আসলেন না ?! উপড় থেকে একটা শব্দ আসলো আর বলল “ ওরে পাগল, আমি তোমাকে তিনবার বাঁচাতে এসেছি!

আমি গ্রামের লোকদের সাথে তোমাকে নিরাপদ স্থানে রওয়ানা করতে বলার জন্য মানুষ পাঠিয়েছি, একটি নৌকা পাঠিয়েছি, একটি হেলিকপ্টার পাঠিয়েছি! তুমি আমাকে চিনতে না পারলে আমার কী দোষ ?! “বুজুরগো তার ভুল বুঝতে পেরে ক্ষমা চাইলো। তিনি আরও একবার নিরাপদ জায়গায় যাওয়ার সুযোগ পেয়েছিলেন, যা তিনি গ্রহণ করেছিলেন।

আল্লাহ্‌ যেভাবে সাহায্য করেন | The Way Allah Helps |
নৈতিক: জীবনে, সুযোগগুলি অবিচ্ছিন্নভাবে আসে কোনও পুনঃআস্থাপনা ছাড়াই। আমরা এটি সনাক্ত করতে ব্যর্থ হই এবং অভিযোগ করতে থাকি যে জীবন আমাদের সফল জীবনযাপন করার সুযোগ দেয়নি। উন্নত জীবন গড়ার জন্য সর্বদা প্রতিটি সুযোগ নিন।

গল্পের বিষয়:
ছোট গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

সর্বাধিক পঠিত