অলস মানুষ এবং আল্লাহ্‌র পরিকল্পনা

একদা একসময়ে এক খুব অলস লোক ছিলেন যিনি সর্বদা নিজেকে খাবার দাবাড়ের জন্য খুব সহজ উপায়ের সন্ধান করতেন। একদিন যখন তিনি কিছু খেতে যাচ্ছিলেন তখন তিনি ফলের খামারটি দেখলেন।

তিনি চারদিকে তাকালেন এবং গাছের উপরে ফল রক্ষা করার মত এমন কাউকে দেখতে পেলেন না, তাই তিনি দ্রুত কিছু ফল চুরি করার সিদ্ধান্ত নিয়েছিলো।

কিন্তু তিনি খামারে ঢুকতে এবং গাছের উপড়ে উঠার সাথে সাথে কৃষক তাকে দেখে পায় এবং তাকে ধরতে তার দিকে ছুটে আসতে শুরু করে।

অলস লোকটি দেখতে পেল যে কৃষক তার দিকে লাঠি নিয়ে এসেছিল, সে ভয় পেয়ে পাশের বনের দিকে ছুটে যায় এবং লুকানোর জন্য ভিতরে ডুকে পরে।

কিছু দূর হাটার পরে যখন তিনি অনুভব করলেন যে তিনি বন থেকে এগিয়ে যেতে শুরু করেছেন এবং বনের দিক দিয়ে যাবার সময় তিনি দুর্দান্ত একটি দৃশ্য দেখতে পেলেন।

একটি শিয়াল যায় কেবল দুটি পা ছিল এবং এখনও তারা তাদের সাথে সুখে হামাগুড়ি দিয়েছিল আর খেলছিল।

অলস লোকটি ভেবেছিল, এই শেয়াল কীভাবে এই অবস্থায় বেঁচে থাকতে পারে ?! শিয়াল চালাতে পারে না, সে কীভাবে নিজের খাবার বা অন্যান্য আক্রমণ থেকে বেচে আছে।

হঠাৎ সে দেখতে পেল যে সিংহ মুখে করে এক টুকরো মাংস নিয়ে শিয়ালের দিকে আসছে। সমস্ত প্রাণী পালিয়ে গেল এবং অলস লোকটি নিজেকে বাঁচাতে গাছে উঠে গেল তবে শিয়াল কেবল সেখানেই রইল, যেহেতু তার দু পায়ে দৌড়ানোর ক্ষমতা নেই।

কিন্তু এরপরে যা ঘটেছিল তা অলস লোকটিকে অবাক করে দিয়েছিল। সিংহ তার মাংসের এক টুকরো রেখেছিল যা শিয়ালের জন্য ছিল!

অলস লোকটি আল্লাহ্‌র এই ঘটনা দেখে খুশি হলেন। তিনি ভেবেছিলেন যে আল্লাহ্‌ যিনি সকলের স্রষ্টা, তিনি যা তৈরি করেছেন তার যত্ন নেওয়ার সবসময় একটি পরিকল্পনা রয়েছে।

তিনি অনুভব করেছিলেন যে আল্লাহ্‌ অবশ্যই তাঁর জন্য কিছু পরিকল্পনা করে রেখেছেন।

সুতরাং, তিনি সেই জায়গাটি ছেড়ে চলে গেলেন এবং দূরে কোথাও একা বসেছিলেন যাতে কেউ তার জন্য খাবার নিয়ে আসবে এইজন্য। সময় কাটাতে শুরু করলো এবং সে রাস্তার দিকে তাকিয়ে রইল, সে খাবারের জন্য অপেক্ষা করছিল।

তিনি সেখানে কোনও খাবার ছাড়াই 2 দিন অপেক্ষা করলেন! অবশেষে, তিনি ক্ষুধা সহ্য করতে না পেরে চলে যেতে শুরু করলো!

পথে তিনি এক বয়স্ক মহাজ্ঞানী ব্যক্তির সাথে সাক্ষাত হল। সে বিজ্ঞ ব্যক্তির কাছে যা ঘটেছিল তা সব বললেন। বয়স্ক ব্যক্তি প্রথমে তাকে কিছু খাবার এবং পানি দিল।

এটি হওয়ার পরে, অলস লোকটি বয়স্ক ব্যক্তির কাছে জিজ্ঞাসা করলেন, “ওহে জ্ঞানী, আল্লাহ্‌পঙ্গু শিয়ালের প্রতি দয়া দেখিয়েছিলেন, তবে আল্লাহ্‌ কেন আমার প্রতি এত নিষ্ঠুর?”

বয়স্ক ব্যক্তি হাসি দিয়ে বললেন, “সত্য যে স্রষ্টার প্রত্যেকের জন্য পরিকল্পনা আছে। তুমি অবশ্যই আল্লাহ্‌র পরিকল্পনারই একটি অংশ।

কিন্তু বাবা, তুমি তার চিহ্নটি ভুল উপায়ে নিয়েছেন। তিনি চাইছেন না যে তুমি শিয়ালের মতো হও। তিনি চেয়েছিলেন তুমি সিংহের মতো হও”।

গল্পের বিষয়:
ছোট গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত