ইফতারি

ইফতারি
সকালবেলা ঘুমাচ্ছি এমন সময় ছোট বোন সানজিদা ফোন করে কাঁদো কাঁদো কণ্ঠে বলে-
_ভাইয়া কেমন আছিস?
_হ্যাঁ ভালো,আর তুই কেমন আছিস?
_ভালো,মা তোকে কিছু বলে নাই?
_কই না তো,কিছু বলে নাই।
ছোটবোন রাগ করে ফোনটা রেখে দেয়।আমি তখন অবিষ্কার করতে পারি নাই সানজিদা রাগ করে ফোন কেন রেখে দিলো?সানজিদা একটুতে রেগে যায়।খুব রাগী আমার ছোট বোনটা।৬ মাস আগে সানজিদার বিয়ে হয়, বিয়ে হওয়ার সময় আমি সানজিদাকে শুধু একটা কথা বলি-সংসার করতে গেলে অনেক কিছু হয় সব কথায় রাগ করলে কিন্তু সংসার চলবে না।তাই সবার সাথে মিলে মিশে থাকবি।ছোটবোন অশ্রুচোখে বলে-আচ্ছা ঠিক আছে। ছোটবোন কিসের জন্য রাগ করেছে তা আমি অবিষ্কার করতে হবে তাই ফ্রেশ হয়ে মায়ের কাছে ফোন দিয়ে বলি-
_মা সানজিদা তোমাকে কি বলছে?
মা কথা বলতে গিয়ে থমকে কি বলে-সামনে তো মাহে রহমজান,তোর ছোটবোনের শুশুরবাড়িতে এখনো ইফতারির জিনিসপত্র দেওয়া হয় নাই,কিভাবে দিবো?তোকে তো মাসের বেতন দেয় নাই। মায়ের কথা শুনে বুঝতে আর দেরি হলো না ছোটবোন কিসের জন্য রাগ করছে।সানজিদার শুশুরবাড়ির কেউ হয়তো ইফতারি সামগ্রী জন্য তাকে খোঁচা মেরে কিছু বলছে এজন্য সে রাগ করছে।
পরেরদিন সকালে আবার ক্রিং করে বেজে উঠলো ফোনটা, মোবাইল স্ক্রিনে তাকিয়ে দেখি ছোটবোন সানজিদা।সানজিদার নাম্বার দেখে বুকের ভিতর ধুক করে উঠলো,মনে মনে ভাবতেছি আজ কিছু বলছে নাকি তাকে?না ভেবে তো থাকা যায় না এখন সমাজে ঈদে নতুন জামা সবার জন্য,আবার বৈশাখে আম,কাঁঠাল এসব জিনিস নিয়ে দুইপক্ষ প্রায় ঝগড়া হয়।নষ্ট হয় স্বামী স্ত্রীর সংসার।গতবছর আমার বন্ধুর বোনের শুশুরবাড়িতে কোরবানে গরু দেয় নাই এই নিয়ে অনেক সমালোচনা হয়।আমার বন্ধুর বোনটা তাদের খোঁচা মার্কা কথা শুনে আর চোখের অশ্রুতে বালিশ ভিজিয়েছে।মোবাইলটা রিসিভ করা পরে বুঝতে পারলাম আমার বোনের স্বামী কল করছে।জিহাদ আমাকে নরম সুরে বলে-
_আসসালামু অালাইকুম,ভাইয়া কেমন আছেন?
_ওয়া আলাইকুম আসসালাম, অালহামদুলিল্লাহ ভালো আর তুমি কেমন আছো?
_ভালো,ভাইয়া আপনার বিকাশ নাম্বার থাকলে একটু দিয়েন।আসলেই সমাজে এখন ইফতারি দেওয়া জামা, কাপড় দেওয়া এগুলো প্রচলিত।
আমার পরিবারের থেকে বাড়ি ওয়ালা মেম্বাররা এই নিয়ে বেশি অালোচনা করে।আমি জানি আপনি এখনো মাসের টাকা পাইছেন না। জিহাদের কথা শুনে বেশ অানন্দিত হলাম কারণ আমার অসুস্থ বাবা আমার ছোটবোনকে এমন ছেলের হাতে তুলে দিয়েছে সে ছেলেটা আমার ছোটবোনের মৃত্যুর আগ পর্যন্ত হাত ধরে রাখবে,তাকে ভালোবাসবে কেয়ার করবে। অানন্দিত মন নিয়ে জিহাদকে বলি.
_জিহাদ তোমার কথায় আমি মুগ্ধ, টাকা লাগবে না আমি নিজে রুমমেট থেকে টাকা কর্জ করে সমাজের প্রচলিত প্রথা গুলো পূরণ করবো।তবুও আমার বোনটা হাসিখুশিতে তার শুশুরবাড়িতে থাক।
গল্পের বিষয়:
ছোট গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত