ভুল থেকে ভালবাসা

ভুল থেকে ভালবাসা

আম্মু যেদিন আমাকে বাসা থেকে বের করে দিলেন,সেদিন আমি বুঝেছিলাম,আসলেই বিয়ের পর মা বাবাও পর হয়ে যায়। শাশুড়ি আর বরের সাথে ঝগড়া করে সন্ধ্যা বেলা কাউকে না বলে চলে গিয়েছিলাম বাবার বাড়ী। সামান্য একটা বিষয় নিয়ে শাশুড়ি আমার সাথে তুমুল ঝগড়া করেছেন।আমার বর আমার জন্য একটা শাড়ী কিনে এনেছে আর সেটা তার সহ্য হয়নি।কারণ আগে তার জন্য যখন তখন শাড়ী নিয়ে আসতো।আর এবার বন্ধুরা মিলে সবাই তাদের বউ এর জন্য শাড়ী কিনেছে।তাই এবার আর শাশুড়ির জন্য আমার বর শাড়ী আনেনি।

শাড়ীটা যখন আমার বর আমার হাতে দেয় আমি তখন এত্ত খুশি হয়েছি যা বলে বোঝানো যাবেনা।খুশিতে বর কে জড়িয়ে ধরেছিলাম।আর নিজের খুশিটা শেয়ার করতে দৌড়ে শাশুড়ে নিয়ে দেখাতে গিয়েছিলাম শাড়ীটা। হাসি মুখে বলেছিলাম,মা দেখেন আপনার ছেলে আমার জন্য একটা শাড়ী নিয়ে এসেছে। তার উত্তর ছিলো, তোমার জন্য আনবেনাতো কার জন্য আনবে?বিয়ে করে তো তুমি আমার ছেলেকে কেড়ে নিয়েছো। আরো অনেক বাজে বাজে কথা।এখন কি আর আমার ছেলে আমার আছে নাকি। তোমার হয়ে গেছে।

পালটা জবাবে আমি তাকে শুধু বলেছিলাম, এতই যখন আপনার আমাকে নিয়ে সমস্যা তাহলে ছেলেকে বিয়ে না করালেই পারতেন।বিয়ে করিয়েছেন কেন? আর সাথে সাথে আমার বর এসে আমার গালে একটা থাপ্পড় বসিয়ে দেয়। আর বলে উঠে, কে দিয়েছে তোমায় আমার মায়ের সাথে এভাবে মুখে মুখে তর্ক করার অধিকার?

আমি কোন কথা না বলেই ওদের অগোচরে বাসা থেকে বেরিয়ে আমার বাবার বাসায় চলে আসি কাঁদতে কাঁদতে।
আর আম্মু আমাকে বাসা থেকে বের করে দেয় এই বলে যে, বিয়ের পর মেয়েদের আসল জায়গা তার স্বামীর বাড়ী। তুই হাসি মুখে আসতি আমি তোকে এক সপ্তাহ,এক মাস খুশিতে রেখে দিতাম।কিন্তু যেই মেয়ে ঝগড়া করে শশুড় বাড়ী থেকে চলে এসেছে তার জন্য আমার বাসায় কোন জায়গা নেই। সেদিন কাঁদতে কাঁদতে আবার স্বামীর বাড়ী ফিরে এসেছি।আর আম্মুকে বলে এসেছি,এরপর মরে গেলেও আর এ বাসায় পা রাখবোনা।স্বামীর বাসায় বসেই মরবো।

যেখানে নিজের মা ই আমাকে এত বড় কথা বলতে পেরেছে সেখানে পরের মা তো বলবেই।দু চোখ ভরা জল আর বুক ভরা কষ্ট নিয়ে বাসায় ফিরলাম। কিন্তু বাসায় এসে আমিতো অবাক। যখন দেখি আমার বর পাগলের মত কাঁদতেছে আমাকে মেরে।

আমার খোঁজে ও আমার বাসায় ফোন দেয়ার পর আম্মু আমাকে ইচ্ছে করেই বের করে দেয় বাসা থেকে।কারণ আম্মু জানে মেয়েদের আসল ঠিকানা তার স্বামীর বাড়ী।আর শশুড় শাশুড়ি নিজের বাবা মায়ের মত।তারা বকবেন তারাই আবার আদর করবেন। বর জড়িয়ে ধরে মাফ চেয়ে আদর করলো।আর কিছু ক্ষণ পরই দেখি শাশুড়ি মা এসেছেন।

-মারে আমার ভুল হয়ে গেছে।আমার ছেলে তো আমারই আছে।তুমি কেড়ে নিয়ে থাকলে কি আর তোমার গায়ে হাত তুলতো আমার জন্য।

আমার বর উত্তর দিলো- আসলে মা বিয়ের পর ছেলেরা পর হয়না। নিজের বাবা মা এর সাথে সাথে নিজ পরিবার ছেড়ে আসা একটা মেয়েরও দায়িত্ব নেয়।এটা সব ছেলের বাবা মায়েদের বুঝতে হবে। শাশুড়িমা তার ভুল বুঝতে পারলেন। আর আমিও আমার ভুল বুঝতে পারলাম। আর ভুল থেকে আমাদের সংসারে আগমন হলো ভালবাসার।

গল্পের বিষয়:
ছোট গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত