ফেরারী মন

ফেরারী মন

প্রিয় সিন্দবাদ,

বাগদাদের ধনী আবদুর রশিদের একমাত্র আদরের দুলাল নাবিক সিন্দবাদ, তুমিই আমার কল্পনার বীর রাজপুত্তুর। তোমার রোমাঞ্চকর সমুদ্র যাত্রার কাহিনী আজ রূপকথা। আমার মতো হাজার হাজার ছেলে তোমার মতো নাবিক হওয়ার স্বপ্ন নিয়ে বড় হয়। আমি তো তোমার কাহিনী পড়তে পড়তে কতবার যে নিজেকে গভীর সমুদ্রে আবিষ্কার করেছি তার ইয়ত্তা নেই।

জানো সিন্দবাদ, কিছুদিন আগে সমুদ্রের তীরে বসে অস্তগামী সূর্যের রূপ দেখতে দেখতে যখন পরের সমুদ্র যাত্রার কল্পনায় বিভোর, তখন হঠাৎ দেখি পায়ের কাছে এক ছিপি বন্ধ বোতল ভেসে এসেছে। বোতলের ভিতরে দেখি মলিন তালপাতায় কি যেন লেখা। খুলেই তাতে তোমার নাম, ঠিকানা পেয়ে গেলাম। বুঝতেই পারছো আমার মনের অবস্থা। ঘরে ফিরেই তোমাকে চিঠি লিখতে বসে পড়েছি ।

লিখতে বসে তোমার প্রতিটি অভিযান আজ আমার চোখের সামনে ভেসে উঠছে। সেই যে প্রথমবার দ্বীপ মনে করে এক বিশাল তিমির পিঠে নেমে পড়েছিলে তোমরা। তোমার বন্ধুরা তোমাকে ফেলে পালিয়েছিল, আর তুমি সেই তিমির পিঠে চড়েই সমুদ্রে ভাসতে ভাসতে পৌঁছেছিলে অন্য এক সত্যিকারের দ্বীপে।

দুঃখ কি জানো, আমাদের সময়ে তিমি আজ লুপ্তপ্রায় প্রজাতি। মানুষের অদম্য লোভ এই নিরীহ প্রাণীটির অস্তিত্ব বিপন্ন করে তুলেছে। ওহ, তোমাকে তো বলাই হয় নি, আমরা সারা পৃথিবীর কয়েক হাজার ছেলেমেয়ে একটা ক্লাব করেছি, নাম দিয়েছি –‘সিন্দবাদ’। নামটা আমারই দেওয়া, বন্ধুদেরও ভীষণ পছন্দ। ক্লাবের উদ্দেশ্য পৃথিবীটাকে সুন্দর করে গড়ে তোলা। তুমি তো জানো না এখন দেশ ভ্রমণ আর তোমার সময়ের মতো কষ্টসাধ্য নয়। আমাদের পক্ষীরাজ পেটের মধ্যে কয়েকশ মানুষকে নিয়ে পার হতে পারে তেপান্তরের মাঠ আর সাত সমুদ্র তেরো-নদী। ইন্টারনেট মুহূর্তে খুঁজে দিতে পারে ডাইনির গোপন কুঠুরিতে লুকিয়ে রাখা রাজকন্যাকে।

এই চিঠি পেলেই চলে এসো। আমার বন্ধুদের সাথে তোমার আলাপ করিয়ে দেবো। তোমার নামে ফেসবুক একাউন্ট খুলে দেবো, দেখবে কত বন্ধু তোমাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাবে। সবাই তখন তোমার বন্ধু। কবে আসছো জানিয়ে চিঠি দেবে। সাথে জানাতে ভুলবে না কিন্তু সাতবার সমুদ্র যাত্রার কোন বার ভাসিয়েছিলে এই বোতল। হ্যাঁ, আর একটা কথা এবার কিন্তু বোতলে চিঠি দিও না, ডাক বিভাগ নেবে না। উত্তরের অপেক্ষায় রইলাম।

শুভেচ্ছা নিও,
তোমার গুণমুগ্ধ

গল্পের বিষয়:
ছোট গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত