গান স্যালুট

গান স্যালুট

ওসব কিছু বুঝিনা, মাথায় হিজাব পরে যেমন ইফতার পার্টি এটেন্ড করে নিজেকে মুসলমান দরদি প্রমান করার হাস্যকর নাটক করে, এটাও নরম হিন্দুত্বকে প্রোমোট করার ব্যার্থ প্রয়াস। দেখাচ্ছেন দেখো আমিই এই ধর্মীয় মহাপুরুষ দের শ্রদ্ধা দিই।

গান দিয়ে নয় মান দিয়ে পাশে থাকতে হয়। একটা ফুল দিয়েই সম্মান দেখানো যায়, বিশ্বজুড়ে সেটাই রীতি। কিন্তু আপনি হলেন গিয়ে মহান চৌর্যবংশীয় থুরি সূর্য বংশীয় মমহারানী হাতসেপ্সুৎ, এক্সট্রা ক্যালি না দেখালে ভাইএর দল কথা কইবে কি নিয়ে! চুরি, মাফ করবেন; ডাকাতি আর কাঠিবাজির বাইরে বাংলাতে কিই বা আর অবদান রেখেছেন! ভাষণ আমাদের ভিত্তি, তেলেভাজা আমাদের ভবিষ্যত। আম আর আমাশার ফারাক রইল না। সুকুমার রায় এ আমলে জন্মালে নির্ঘাৎ দর্জি হতেন, ননসেন কমেডিরর সাক্ষাৎ প্রতিরূপ থাকতে উনি কি রিস্ক নিতেন?
রামকৃষ্ণ মিশন কি মঙ্গল গ্রহে? নিজেদের আদি তিনুগুলোকে কে ছারেনা এরা।কোন বেফন্দিতে ফন্দি লাগিয়ে সরল ব্রহ্মচারী মানুষগুলোকে ফাঁসাবে।যেচে বাঁশ মানা যায়, কিন্তু গোটা ঝাড় কেও নেয় পাগল ছাড়া! সবাই তো আর

বরকতি বা পোষা মেনি তোহা নয় যে দাড়ি নেড়ে একটা ধর্মাবলম্বী জনগোষ্ঠীর ঠিকেদারি নিয়ে রাখবে।

আমি নিশ্চিত রামকৃষ্ণ মিশন কতৃপক্ষ এই ভেবেই অনুমতি দিয়েছেন।

পিসিগো, তোমার আঁচলের ছায়াতে থাকা বীর্যহীন পুলিশ বাহিনী দার্জিলিং থেকে ভাঙরে যা গান স্যালুট দিচ্ছে, সেই সোপ অপেরার কাছে এ নাটক বড় ঝনঝনে মস্করা মনে হয়।

আপনার দান স্যালুটের অবশ্য কোনো জবাব নেই। শুধু বিরোধীতা করবিনা আর সব জয়ন্তীতে আমার ছবি ছাপাবি, ব্যাস। আমিও তোদের ছাপিয়ে দেব। যেমন লুটেখাই শিল্পীবৃন্দ কে দিয়েছি। মদনা, বেচা থেকে শুরু করে কেষ্টাকেও উত্তরপ্রদেশীয় ঢঙে কালো ফেট্টির বডিগার্ড দান করেছেন। তবে হ্যাঁ একটা কাজলও পুঁষে রেখেছেন, বেচাল করলেই ওটা দিয়ে সাইজ করে দেন। বাকিটা দানের সাক্ষাৎ দেবি। সবের রেট আছে, করা থেকে মড়া সবের জন্য তিনি দান করেন। স্বচ্ছল চাষীকে তিনি চালের ভিখিরি বানান, পরে সরিষা দান করেন। সন্ধ্যা মুনমুন বেদম্যান অর্পিতা সহ কত্তোজনকে হাইকেলাস জীবন দান করলেন। ভাইপোকে, না ওটা বলবনা, আমার ক্যালান তাহলে এক ঘা ও মাটিতে পরবেনা।

তবে হ্যাঁ, ওই দান যে নিয়েছে তারই ইয়েটা মারা গেছে। ওই দানস্যালুট, তবে DA তিনি দেবেননা। নচিকেতা, সুমন, শাঁওলি, অপর্ণা, কাকপ্রশন্ন, চন্দননগরের মাল, কুণাল ছিনাল সহ পগেয়া পট্টির ‘লুটেখাই শিল্পী বৃন্দ’ সকল যারা আপনাকে সাথ দিয়েছিল সকলকেই এমন গান স্যালুট দিয়েছেন, যে যার জন্য তারা অল্পবিস্তর খ্যাতি লভেছিল সেটাই তারা ভুলে গেছে। এরা মরলে কি স্যালুট দেবেন ভেবেছেন?

কাল মনিরুল , আরাবুল, কেষ্টা সহ সম্পদ গুলো আপনার রাজত্বে খেয়োখেয়ি করে মরলে কি পেটোচার্য করে সম্মান প্রদর্শন করা হবে? ববির অন্তেষ্টিতে কি বগলের লোম আহুতি দিয়ে সেটা লাহোরের পূন্যভুমিতে কবর দেওয়া হবে? মদনা, ইকবাল, সুদীপরা যখন যাবে তখন নাহয় গন প্যনিক এট্যাক করে নিকটবর্তী হাসপাতাল বা নার্সিংহোমে ভর্তি হয়ে এ্যাটাকস্যালুট দেবে। গরমেন্ট অবস্য সব বিল পে করে দেবে দান স্যালুটের বিল বলে। নির্মল মাঝিকে নিয়ে আরো চিন্তিত; হয়ত ১০১ টা কুত্তার ডায়ালিসিস করে তার আত্মার স্যালুট করা হবে। ভবনে অবশ্য লেহনকারী যুধিষ্ঠির সাথীর অভাব নেই।

এছারা, চমকানি স্যালুট, কোমরে দড়ি স্যালুট, বিশ্ব বাংলা স্যালুট, আরো কত্তো কি। তবে ওই রাষ্ট্রভাষা স্যালুটটা সবচেয়ে বিষাক্ত, জাষ্ট নেওয়া যায়না।

কি জানি যেদিন কালের নিয়মে কালীপিসির মরবে, রাজ্যজুড়ে ওনার ভাইয়ের দল গন ডাকাতিতে মাতবে কিনা। ইতিহাসের কয়েকটি প্রসিদ্ধ চুরির মূল কান্ডারী বলে কথা। পরে অবশ্য মিনিমাম ম্যাক্সিমাম ভাগ বাঁটোয়ারা করে নিলেই শুদ্ধ হয়ে যাবে।

ওয়েট করছি, বেঁচে থেকে সেই দিনটা দেখে যাবার খুব শখ। কিজানি এই পোষ্টের পর আমায় আবার গান স্যালুট দেয় কিনা।

গল্পের বিষয়:
ছোট গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

সর্বাধিক পঠিত