এক কাঠুরি ও জলপরি

এক কাঠুরি ও জলপরি

অনেক দিন আগের কথা। এক মানুষ আনেক গরিব ছিল তার একটি কুরে ঘর ও এক বিঘা জমি আর বন থেকে কাঠ কাটতো আর খেতো। তার এক বউ এবং এক ছেলে এক মেয়ে ছিল। সে লুভি ছিল না।

একদিন লোকটি বনে গাছ কাটতে গিয়ে ছিল তার পাশেই একটা ছোট পুকুর ছিল সেই পুকুরে এক জল পরি থাকতো । তো কাঠ কাটতে কাটতে হাত থেকে হটাত করে পরে গেলো কুরালটা। সে তো আনেক গরিব কুরাল কিনারো টাকা নেই। তাই লোকটি কাদঁ ছিলো কাদঁতে কাদ তে হটাত করে সেই জলপরিটা পুকুর থেকে উঠে আসলো । জল পরি একটা রুপার কুরাল নিয়ে এসে লোকটি কে বললো এটাকি তোমার কুরাল। লোকটি লোভ করলো না সে বললো না এটা আমার কুরাল নয়। জলপরি আবার পানিতে ডুব মারলো। আবার পুকুর থেকে একটা সোনার কুরাল নিয়ে এসে তাকে বললো এটা কি তোমার কুরাল লোকটি বললো না এটাও আমার কুরাল নয়। জলপরি আবার পুকুরে ডুব মারলো ।

আবার পুকুর থেকে এবার সেই লোকটির কুরাল নিয়ে এলো সে বললো এটাকি তোমার কুরাল। লোকটি বললো হা এটা আমার কুরাল আমাকে দেন। জলপরি বললো, দারাও। বলে আবার সে পুকুরে ডুব দিলো । এবার সে তিনটি কুরালি নিয়ে আসলো। রুপার, সোনার অার সেই লোকটির কুরাল নিয়ে আসলো। আর বললো এই তিনটি কুরালি তুমি নেও। লোকটি বললো কেন আমি তিনটি কুরাল নিব। আমার কুরাল আমি নিবো। জলপরি বললো তুমি লোভ করনি তাই আমি তোমাকে তিনটি কুরালি তোমাকে দিলাম আর আমি জানি তুমি অনেক গরিব। তাই তুমি সোনার আর রুপার কুরাল টা তুমি বেচে দিবে। তার কথা মতো সে বেচে সে বর লোক হলো। তাই আমরা কেও লোভ করবো না। লোভ আমাদের আনেক খতি করে…….।

গল্পের বিষয়:
ছোট গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত