অনুপ্রেরণার গল্প ( জীবনের উদ্দেশ্য)

একদা একসময়, একজন জ্ঞানী লোক বাস করতেন। তিনি একটি ছোট গ্রামের স্থানীয় প্রশাসনের প্রধান ছিলেন। প্রত্যেকেই তাকে শ্রদ্ধা করত এবং তার দর্শন ও মতামতগুলি খুব সম্মানিত ছিল সবার কাছে। অনেক লোক তাঁর কাছে পরামর্শ নিতে আসতো।

তার ছেলে অবশ্য খুব অলস ছিল এবং সে শুধু ঘুমাতে এবং তার বন্ধুদের সাথে সময় নষ্ট করতো। কোনও পরিমাণ পরামর্শ বা হুমকি তার ভিতর কোনো পার্থক্য তৈরি করেনি। সে নিজেকে কিছুতেই বদলাবে না।

অনেকগুলো বছর কেটে গেল এবং সময়ের সাথে সাথে জ্ঞানী লোকটির যৌবনের ম্লান হয়ে গেল। বয়স বাড়ার সাথে সাথে তিনি তার ছেলের ভবিষ্যতের নিয়ে চিন্তা করতে শুরু করলেন।

তিনি তার ছেলেকে কিছু দেওয়ার প্রয়োজন অনুভব করলেন যাতে সে নিজের এবং তার পরিবারের যত্ন নিতে পারে।

একদিন তিনি তার ছেলেকে তার ঘরে ডেকে বললেন- “বাবা তুমি এখন আর বাচ্চা নও। তোমার অবশ্যই এখন দায়িত্ব নিতে এবং জীবন বুঝতে শিখতে হবে। “

“আমি চাই তুমি তোমার জীবনের আসল উদ্দেশ্যটি সন্ধান কর এবং যখন তুমি এটি খুঁজে পাবে তখন এটি সর্বদা মনে রাখবে যে, তুমি অবশ্য সুখ এবং আনন্দে পূর্ণ জীবনযাপন করবে। “

তারপর ছেলেকে একটি ব্যাগ হাতে দিলেন। ছেলেটি যখন ব্যাগটি খুলল, সে ৪ জোড়া কাপড় দেখে অবাক হয়েছিল, প্রতিটি মৌসুমের জন্য একটি করে। এছাড়াও কিছু কাঁচা খাবার, শস্য, মসুর, অল্প অর্থ এবং একটি মানচিত্র ছিল।

তার বাবা আরো বলল যে – “আমি চাই তুমি একটা সম্পদ খুঁজেতে বেরিয়ে পড়। আমি যেখানে সম্পদটি লুকিয়ে রেখেছি তা এই মানচিত্র আমি এঁকেছি, তোমাকে গিয়ে এটি সন্ধান করে নিয়ে আস্তে হবে।”

ছেলের এই কাজটি পছন্দ হয়েছিল। পরের দিন সে অধীর আগ্রহে সম্পদ সন্ধানের উদ্দেশ্যে যাত্রা করলো। সীমানা, বন, মালভূমি এবং পর্বতমালা পেরিয়ে তাঁকে সত্যই অনেক দূর ভ্রমণ করতে হয়েছিল।

দিনগুলি সপ্তাহে এবং সপ্তাহগুলিতে মাসে পরিণত হয়েছিল। পথে, সে প্রচুর মানুষের সাথে পরিচিত হয়েছিল। কেউ কেউ তাকে খাদ্য দিয়েছিল, আবার কেউ কেউ থাকার জন্য আশ্রয় দিয়েছিল। সে ডাকাতদের হাতেও ধরা পরেছিল যারা তাকে ছিনতাই করার চেষ্টাও করেছিল।

আস্তে আস্তে মৌসুম পরিবর্তিত হচ্ছিল এবং এর সাথে প্রাকৃতিক ভূচিত্রও ছিল। যখন আবহাওয়া অপ্রীতিকর ছিল, তখন সে দিনের আবহাওয়া ঠিক হওয়া পযর্ন্ত যাত্রা থামিয়ে দিয়েছিলেন এবং আবহাওয়া পরিষ্কার হয়ে যাওয়ার পরে সে তাঁর যাত্রা শুরু করে দিত।

অবশেষে দীর্ঘ এক বছর পর তিনি তাঁর গন্তব্যে পৌঁছে গেলেন। এটি একটি খাড়া জায়গা ছিল। মানচিত্রে দেখানো হয়েছে যে গাছের নিচে খেজুরের নীচে সম্পদ রাখা হচ্ছে। গাছের সন্ধান পেয়ে তিনি মাটি খুঁড়তে শুরু করলেন।

সে এর চারপাশে, এর নিচে, এটি খোজ করছিল এবং – কিন্তু কিছুই খুঁজে পেল না। সে দু’দিন ধরে খোঁজা খুঁজি করলো এবং তৃতীয় দিনও একই কাজ করল কিন্তু কিছুই পেল না, সে এতটাই ক্লান্ত হয়ে পড়েছিল যে সে চলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েনিল।

বাবার মিথ্যাচার দেখে হতাশ হয়ে সে ফিরে গেল নিজের বাড়িতে। ফিরে আসার সময়, তিনি একই পরিবর্তনশীল প্রাকৃতিক ভূচিত্র এবং বিভিন্ন মৌমুমের অভিজ্ঞতা লাভ করছিল।

এবার অবশ্য সে বসন্তের ফুল ফোটা এবং বর্ষায় সময় পাখি নাচ উপভোগ করতে থাকলো। তিনি কেবলমাত্র সুন্দর সূর্য দেখার জন্য বা গ্রীষ্মের মনোরম সান্ধ্য উপভোগ করার জন্য বিভিন্ন স্থানে অবস্থান করেছিল।

যেহেতু, তার শিখা বিষয়গুলো ততক্ষণে শেষ হয়েছিল, তাই তিনি শিকার করা এবং তার খাবারের ব্যবস্থা করতে শিখেছিল । তিনি কীভাবে নিজের পোশাক সেলাই করতে এবং নিজের আশ্রয় জায়গা ব্যবস্থা করে নিতে হয় তাও শিখেছিল।

তিনি এখন সূর্যের অবস্থান অনুসারে দিনের ঘন্টা নির্ধারণ করতে এবং সেই অনুযায়ী তার যাত্রা পরিকল্পনা করতে সক্ষম । কীভাবে বন্য প্রাণী থেকে নিজেকে রক্ষা করা যায় তাও শিখেছিল সে।

তিনি একই ব্যক্তিদের সাথে দেখা করেছিলেন যারা তাকে আগে সহায়তা করেছিলেন। এবার তিনি তাদের সাথে কয়েক দিন অবস্থান করেছিলেন এবং তাদের কোনও না কোনও উপায়ে তাদের উপকার পরিশোধে চেষ্টা করেছিল।

তিনি বুঝতে পেরেছিলেন যে তারা এমন এক সাধারণ পথচারীর সাথে কত সুন্দর ব্যবহার এবং সাহায্য করে, যদিও যার বিনিময়ে তার কাছে দেওয়ার মতো তাদেরকে কিছুই ছিল নেই।

বাবা তৎক্ষণাত তার পায়ে ঝাঁপিয়ে দাঁড়িয়ে তার ছেলেকে জড়িয়ে ধরল।

তিনি জিজ্ঞাসা করলেন, “তাহলে বাবা তোমার যাত্রা কেমন ছিল?

“যাত্রাটি ছিল আকর্ষণীয় বাবা। তবে আমাকে ক্ষমা করুন কারণ আমি সম্পদ খুঁজে পাচ্ছিলাম না। আমি পৌঁছানোর আগেই হয়তো কেউ তা নিয়েছিল।

“তিনি যা বলেছিলেন তাতে সে নিজেকে অবাক করে দিয়েছিলেন। সে তার বাবার উপর রাগ করে নি। উলটো, সে ক্ষমা চেয়েছিল।”

“আমার পুত্র প্রথম কথা হল যেখানে কোনও সম্পদ ছিল না” – বাবা হেসে উত্তর দিয়েছিল।

“তবে কেন আপনি আমাকে এটি খুঁজেতে পাঠিয়েছিলেন”, ছেলে জিজ্ঞাসা করেছিলেন।

“আমি অবশ্যই তোমাকে বলব কেন, তবে প্রথমে তুমি আমাকে বলবে যে জায়গাটিতে তোমার যাত্রা কেমন ছিল? তুমি এটি উপভোগ করেছো? “

“অবশ্যই না বাবা! আমার কোন সময় ছিল না। আমি উদ্বিগ্ন ছিলাম আমার আগে অন্য কেউ সম্পদ খুঁজে নিয়ে যায় কি না। আমি খুব তাড়াতাড়ি ওই পাহাড়ে পৌঁছে ছিলাম। ” ছেলে অবিরত বলে যেতে লাগলো – “তবে আমি বাড়ি ফেরার পথে যাত্রাটি উপভোগ করেছি।

আমি প্রতিদিন অনেক বন্ধু এবং অলৌকিক প্রত্যক্ষ করেছি। আমি অনেক দক্ষতা এবং বেঁচে থাকার কৌশল শিখেছি। আমি অনেক কিছু শিখেছিলাম যে এটি আমাকে সম্পদ খুঁজে না পাওয়ার বেদনা ভুলিয়ে দিয়েছিল। “

বাবা তাকে বললেন- “ঠিক আমার ছেলে। আমি চাই তুমি একটি লক্ষ্য নিয়ে তোমার জীবন পরিচালনা কর। তবে তুমি যদি লক্ষের প্রতি বেশি মনোযোগী হও, তবে তুমি জীবনের আসল সম্পদ্গুলি মিস করবে।

সত্যটি হ’ল, জীবনের লক্ষ্য একটাই আল্লাহ্‌র পথে চলা এবং সুন্দর এবং কঠিন অভিজ্ঞতা অর্জন করা আর এটি নিয়ে প্রতিটি দিন এগিয়ে যাওয়া।

নৈতিক: আমরা যখন এর সাথে কোনও অর্থ বা বৃহত্তর উদ্দেশ্যকে সংযুক্ত করার চেষ্টা না করেই জীবনে যাত্রা করি তখন প্রতিটি মুহুর্তে আমরা সত্যিকারের আনন্দের সম্পদ খুঁজে পাই।

গল্পের বিষয়:
রোমান্টিক
DMCA.com Protection Status
loading...

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত