স্বপ্নে নেপচুন

স্বপ্নে নেপচুন

আমার বর্তমান গার্লফ্রেন্ডের নাম ” জাক্কারু পাট্টুকা”। নামটা দেখেই হয়তো অনেকটা অবাক হয়েছেন। অবাক হওয়ার-ই কথা। যার বাড়ি নেপচুন গ্রহে তার নাম কি আর আমাদের দেশের মেয়েদের মতো আরিফা, জরিনা, রিদিতা, কমেলা হবে? কখনওই না একমাস আগের কাহিনী। আমি বসে বসে ফেসবুকিং করছি ঠিক তখনি কিড়িমিড়ি গার্লু sent e friend request আইডি নামটা দেখেই পাক্কা ১০ মিনিট হা করে মোবাইলের স্ক্রিনের দিকে তাকিয়ে ছিলাম। সেই ১০ মিনিটে যে আমার মুখ দিয়ে লাখ লাখ,কোটি কোটি মশা, মাছি প্রবেশ করেছিলো সেদিকে আমার কোন খেয়াল ছিলো না। পকিং শব্দে আমার ঘোর কাটে। ‘কিড়িমিড়ি গার্লু’ আইডি থেকে মেসেজ আসলো।

মেসেজ অপেন করলাম। তাতে লেখা “জাব্বাচুশীল মিরুটুচু শুশিলা পাউপুলা মেসেজ পড়ে দাঁত ভেঙ্গে যাওয়ার মতো উপক্রম। মনে মনে বললাম, এটা আবার ভুতের ফেসবুক আইডি নাতো? কি জানি! ঢোক গিলে ভয়ে ভয়ে রিপ্লে দিলাম আম্মা আপনে কেডায়? আমার কাছে কি চান? (কিছু রাগের ইমুজি) আম্মা বলাতে দেখি সে রাগ করছে। তারমানে হেতি আমাদের ভাষা বোঝে। কিন্তু কে সে? মাথা ঘুরাচ্ছে আমার। আমি রিপ্লে দিলাম হু আর ইউ? “জাব্বাচুশীল মিরুটুচু শুশিলা পাউপু আপাগো বাংলা কন। আপনার ভাষা বুঝতে পারছিনা। ডয়া খুরিয়া পিকুয়েস্ট ইকচিপ্ট কুরুইন। আপা বুঝলাম না। শুদ্ধ বাংলায় বলেন। পিকু দিচি। পিকু পিকু অনেক চিন্তা করলাম, কি বলছে। অবশেষে বুঝলাম তার রিকুয়েস্ট দয়া করে একসেপ্ট করতে বলে। রিকুয়েস্ট একসেপ্ট করলাম। সাথে সাথে আরেকটি মেসেজ তাংকু। হেয়াট তাংকু? Thank you হায়রে মানুষ! থ্যাংকইউকে বলে তাংকু। আমি বললাম আচ্ছা ভাই আপনি কে? আমি বাই না,আমি বোহোইন।

বোহোইন কি? sister আপনি কোন ভাষায় কথা বলছেন? প্লুটো বাষায়। প্লুটো ভাষা? এটা আবার কোন অঞ্চলের ভাষা? ইভাউটে যাউন? (এবাউটে যান) তার কথা মতো এবাউটে গেলাম। এবাউটে গিয়ে অবাক না হয়ে পারলাম না। তখন বুজলাম তার বাড়ি আমাদের দেশে না যার ফলে ভাষা আলাদা। তার বাড়ি নেপচুনে। আইডিটে লেখা * owner at প্লীরিকা & প্যাপচুল  * হিয়াং চিয়াং পিয়াং আংকু * writer at পুপু  * admin at শুপালু ফলোয়ারের অভাব নাই। সব পোস্টে হাজার হাজার লাইক, কমেন্ট। কিন্তু আমার আইডি পাইলো কই? আমি বললাম আপনি কি সত্যি নেপচুন গ্রহে থাকেন? হুইইইকি মানে? Yes আচ্ছা আপু আপনারা শুদ্ধ বাংলায় কথা বলতে পারেনা? ফারিততো ভাঠ কষ্ত হয়। একটু কষ্ট করে হলেও বলুননা। আপনাদের ভাষা বুঝতে পারছিনা।

আচ্চা আপনারা কি সব ভাষাই বলতে পারেন? হ্যা শুধু তোমাদের বাংলা ভাষায় কথা বলতে সমস্যা হয়। তবে আমি পারি, অনেক কষ্টে শিখছি। আর কেউ পারেনা। কেনো? জানিনা, তবে আমাদের গ্রহের সবাই বাঙ্গালীদের ঘৃণা করে। কেনো কেনো? (অবাক হয়ে) বলতে পারিনা। তবে আমি বাংলা ভাষা ভালোই বলতে পারি, আবার বাঙ্গালীদের ভালোবাসি। তাইতো আপনাকে পিকু (রিকু) পাঠাইছি। তাই নাকি আপু? এই আমাকে আপু বলবানা। তাহলে কি বলব? জাক্কারু পাট্টুকা” বলবা। এটা আবার কি? আমার নাম। আপনাদের নামকি এমনি? হুম। বাহহ ইন্টারেস্টিং তো আমি তোমাকে আমাদের এখানে নিয়ে নিয়ে আসবো দেইখো। কবে? (খুশিতে গুলুগুলু) তোমার সাথে পরিচিত হই আগে। আচ্ছা।

তারপর আমার সম্পর্কে সব কিছু বললাম। সবচেয়ে বড় কথা সে নাকি আমার সব গল্পই পড়ে। এমনকি আমার গল্প পড়ে তাদের নেপচুন গ্রহের অনেকে নাকি হাসতে হাসতে পেট ফেটে মারা গেছে। তাদের চল্লিশাও নাকি হইছে। মনে মনে অনেক খুশি হলাম। যাক পৃথিবীর বাইরের মানুষও আমার গল্প পরে। ভাবতেই নিজেকে নিপচুনি নিপচুনি মনে হয়। আস্তে আস্তে আমাদের কথা বলার পরিমান বৃদ্ধি পায়। একদিন সে আমাকে প্রপোজ করে। যেহেতু আমিও তার প্রতি দূর্বল ছিলাম তাই তার প্রপোজালে রাজি হয়ে গেলাম। এভবেই চলতে থাকলো আমাদের প্রেম।” এই হলো একমাসের কাহিনী।

কয়েকদিন থেকে পাট্টুকাকে ফেসবুকে দেখছিনা। কিছু হলোনা তো আবার। ফোন নাম্বারও তো নাই। কি যে করি। ডাটা অন করে মন খারাপ করে বসে আছি। তখন-ই পাট্টুকা মেসেজ দিলো কেমন আছো রুবেল? তার আগে বলো তুমি কোথায় ছিলা এই কয়দিন? একটু অসুস্থ ছিলামগো সোনা। আমাকেউ তো একটু বলতে পারতে। বললে কি করতা? নেপচুনে চলে আসতা? হি হি হি আজব হাসছো কেনো? এমনি, এই শোননা? বলো বলব? বলো আমার না লজ্জা করছে। উফফ বলোতো তোমার জন্য একটা সু-খবর আছে। আরে বলোতো বাবাকে তোমার কথা বলছি, আমাদের সম্পর্ক বাবা মেনে নিয়েছে। তাই নাকি? হ্যা কিন্তু একটা সমস্যা। কি সমস্যা? বাবা বলছে আজ রাতে তোমাকে আমাদের এখানে আসতে। তোমাকে বাবা দেখতে চায়।

কিইইই…আজ রাতে কেমনে যামু? আচ্ছা তোমাদের বাড়ির আশেপাশে কোন খোলা জায়গা আছে? হ্যা আছে কেনো বলোতো? তুমি মাঝরাতে সেখানে থেকো আমি তোমাকে নিয়ে আসবো। সত্যি? হ্যা আচ্ছা বাবু বায়। ওক্কে মাঝরাত। আমি একা একা খোলা জায়গায় বসে আছি পাট্টুকার আশায়। এখনও আসছেনা কেনো? নাকি আমাকে ধোকা দিলো? নাহহহ পাট্টুকা ধোকা দেওয়ার মতো মেয়েনা। হঠাৎ প্রচণ্ড আলোতে চারপাশ আলোকিত হয়ে গেলো। আলোর মধ্যে দেখতে পেলাম কে যেন আমার কাছে আসছে। একটু পর একটা মেয়ে আসলো। দেখতে একদম আমাদের বাঙ্গালী মেয়েদের মতো। এসেই আমাকে জড়িয়ে ধরে বলল কেমন আছো রুবেল? আমি তোমার পাট্টুকা,চিনতে পেরেছো? তু.. তু.. তুমি? হ্যা.. চলো বেশি সময় নেই তাড়াতাড়ি যেতে হবে।

তারপর পাট্টুকা আমার চোখে বেধে ফেললো। চোখ বাধার পর আর কিছু মনে নেই। সকালে ঘুম ভাঙ্গলো গানের শব্দে। চোখ ডলতে ডলতে চোখ খুললাম। ওমাগো আমি কই। সবকিছু এরকম লাগছে কেনো। কি অবাক হচ্ছো? তাকিয়ে দেখি পাট্টুকা আমার দিকে তাকিয়ে মুচকি মুচকি হাসছে। আমি বললাম হুমম অবাক হচ্ছি। কারণ এখানকার কারোই সাথে তোমার মিল নেই। হুমম পুরো নেপচুন নীল ময় অর্থাত নীল রং এর। আমি আর পাট্টুকা নেপচুনের রাস্তা দিয়ে হাঁটছি। হাঁটছি বললে ভুল হবে রাস্তায় দাঁড়িয়ে আছি। আর রাস্তা তার আপন গতিতে চলছে। কি বিস্ময়কর ব্যাপারনা? এখানকার বিল্ডিং গুলোও অনেক বড় বড়। একেকটা বিল্ডিং দুইশ, তিনশ তলা করে। রাস্তায় কোন মানুষ নেই। আমি বললাম পাট্টুকা তোমাদের নেপচুনে মানুষ কোথায়? ঘুমাচ্ছে। মানে? আমাদের এখানে আজকে ঘুম দিবস তাই সবাই ঘুমাচ্ছে। তাহলে তুমি ঘুমাচ্ছ না কেনো? আমি আলাদা তাই।

৩৫০ তলা বিশিষ্ট বাড়ি পাট্টুকাদের। বাড়ির সবাই ঘুমাচ্ছে। আমিও ঘুমালাম। ঘুম ভাঙ্গল পুপু শব্দে। আমি বিছানা থেকে উঠলাম। দেখি পাট্টুকা শাড়ি পরে দাঁড়িয়ে আছে। মনে মনে বললাম “যাক তাহলে নেপচুনের মানুষও আমাদের মতো।”পাট্টুকা বলল চলো নিচে, বাবা আমাদের জন্য অপেক্ষা করছে। আচ্ছা চলো। নিচে গেলাম। গিয়ে দেখি অনেক গুলো মানুষ। তাদের দেখেই ভয়ে চিৎকার দিলাম, মাগোওওওও এই কি হইছে? (পাট্টুকা) ভু.. ভু.. ভূত। আরে গাধা এরা হচ্ছে আমার মা-বাবা, আর দাদা-দাদী আর ছোটটা হচ্ছে আমার ভাই।

পাট্টুকার বাবাকে অদ্ভুত লাগছে। লম্বা ছয় ফুট। এক চোখ ফুটবলের মতো আরেক চোখ মারবেলের মতো। কান একটা নিচের দিকে মাটি পর্যন্ত জুলে আছে। আরেক কান প্রায় ৩ ফুট উপরের দিকে লম্বা। থুতনি পেট পর্যন্ত। নাক একবারে ছোট। হাফ ইঞ্চি হবে। পাঁ দু’ফুট হবে। পাট্টুকার মাকে দেখে আরো অবাক। তার মুখে দাঁড়ি। মাথা টাক। নাক নেই। কান গুলো স্প্রিং এর মতো লাফাচ্ছে। হাত ৫” ইঞ্চি হবে। মনে মনে বললাম পাট্টুকাকে তার মা ৫ ইঞ্চি হাত দিয়ে কেমনে কোলে তুলছে। পাট্টুকার ভাই সবার চেয়ে আলাদা। মাথার চুল উপরের দিকে ৫ ফুট। কান নেই, নাক নেই। ঠোট একটা। চোখ নেই (দেখে কেমনে? কি জানি)। হাত ৬ ফুট লম্বা। এক পা ৩ ফুট আরেক পা ২ ফুট। আর পাট্টুকা খাটি বাঙ্গালিদের মতো। কেমনে কি! কিছুই বুজলাম না। সবার সাথে পরিচয় হলাম।

সবাই মিলে খেতে বসেছি। বিভিন্ন ধরনের খাবারের আইটেম। দেখতে এতটাই বিশ্রী যে বমি আসছে। আমি পাট্টুকাকে বললাম এই গুলো কি খাবার? আচ্ছা তোমাকে বলছি এই কালো রং এর আইটেম হলো তেলাপোকা ভর্তা। কিইইইই? (মাথায় বাজ পরলো) কেনো তুমি তেলাপোকা ভর্তা খাওনা? ওয়াক থুউউ কি বলো এই গুলো? আমি তেলাপোকা ভর্তা খাব কেনো। ছিঃ ছিঃ আচ্ছা তাহলে তুমি এই গুলা খেয়ো। এগুলো আবার কি এত্ত সাদা কেনো? এগুলো টিকটিকি ভর্তা। মুরগির দুধ দেওয়ার কারণে সাদা হইছে।

আচ্ছা তোমাদের এখানে গাঞ্জা ভর্তা নেই। (মেজাজ খারাপ করে বললাম) কি বলছো এসব। রেগে যাচ্ছ কেনো। এগুলো কেউ খায়? তেলাপোকা, টিকটিকি আবার মুরগির দুধ ইয়াক থুউউ আচ্ছা তাহলে তুমি কি খাবা? আমি খাবনা তুমি আগে এই আইটেম গুলার নাম বলো। আচ্ছা শোন পাট্টুকার আইটেমের নাম শুনে আমার পেটের ভুড়ি নাড়ি বের হয়ে যাওয়ার মতো অবস্থা। আইটেম গুলো হলো ইঁন্দুরের রোস্ট, চামচিকার পোলাও, হনুমানের ফুচকা, হাতির বাচ্চার ছালাত, লেবুর গুড়া দিয়ে মিষ্টি, গান্ধী পোকার চটপটি, সাথে মুরগির দুধ,তেলাপোকা আর টিকটিকি ভর্তাতো আছেই। নাম শুনে সেখানেই বমি করে দিলাম।

আমার বমি করা দেখে পাট্টুকা খুশি হয়ে বলল এই তোমার খাবার গুলো পছন্দ হয়েছে নাকি? মানে মানে যারা বমি করে আমরা মনে করি তাদের খাবার খুব পছন্দ হয়েছে। উফফ আমার পছন্দ হয়নি। হটি মটি পটি পাক্কাচুলা গাল্লালি? (পাট্টুকার বাবা) এই তোমার বাবা কি বলল? বলছে তোমার কি হয়েছে? ও,আচ্ছা তোমার বাবা বাংলা বোঝে? না। অমনি পাট্টুকার বাবাকে বললাম হালার পো হালা, মুচির পুত, এই গুলা কি খাও। জীবনেতো মনে হয় ভাত খাওনাই। থাপড়াইয়া কান ছিড়া ফালামু রুবেল তুমি কিন্তু ওভার রিয়াক্ট করছো। আমি কিন্তু সব বুঝি বুঝছো। সরি আসলে মেজাজ খারাপ হইছিলো। ঠিক আছে চলো, তোমাকে হোটেলে নিয়ে যাই। চলো।

আমি আর পাট্টুকা হোটেলে বসে আছি। আমাদের দেখে হোটেল বয় এগিয়ে আসলো, বলল তিলুছা পাও পাও? ক্যারে হুমুন্দি আমারে দেইখা কি নেপচুনি মনে হয়। বাংলা কইতে পারোসনা? উফফফ রুবেল তুমিনা,,ও বলল যে কি খাবা। ও আচ্ছা তাহলে ভাত দাও। পুকচি বাত? (হোটেল বয়) কি বলল? ( পাট্টুকাকে বললাম) ভাত কি? (পাট্টুকা) অতিরিক্ত খুধার কারণে মেজাজ খারাপ হয়ে গেলো। মোশাররফ করিমের মতো বললাম পুকিন্নির পু ভাত বুঝোছনা ক্যারে? ভাত অইলো গিয়া ধান ভাঙ্গাইয়া চাল পানির মধ্যে ফুডায়। তারপর একলাই ভাত হয়। বুঝছোস? আমার কথা শুনে হোটেলবয় অবাক হয়ে তাকিয়ে আছে। পাট্টুকা খিলখিল করে হাসছে। আমি বললাম ক্যারে হাসো? তোমার কথা শুনে। পরে হাইসো এখন খাবার দিত বলো।

পাট্টুকা মেনু দেখলো, বলল কি খাবা? কি কি আছে? শেখ সিগারেটের চা, আকিজ বিড়ির ব্লাক কফি, হেরোইনের সুপ, গাঞ্জার পান্তা ভাত বলো তুমি কি খাবা। শালার মনডায় যে কি কয়। আল্লাগো কোন দুঃখে যে নেপচুনে এসেছিলাম। এখন মনে হচ্ছে না খেয়ে মারা যেতে হবে।কি হলো বলো কি খাবা? বিষের গরম চা দিতে বলো। (রেগে) বিষ খাবা মানে? ফাইজলামি করছো? আমি ফাইজলামি করছি না। ফাইজলামি তুই করছিস হারামি। তুমি আমাকে তুই তুকারি করছো? তরে থাপড়ামু কান লম্বার পুত। রুবেল বেশি বেশি হচ্ছে। চুপ কর কানার বোন।

এভাবে এককথা দুই কথা পাট্টুকার সাথে তুমুলঝগড়া বেধে গেলো। পাট্টুকা আমার চুল ধরেছে আমিও পাট্টুকার চুল ধরে ঘুরাচ্ছি। দুইজনে হেব্বি ঝগড়া লাগলো। দুইজন দুইজনরে সমানে মারছি। এক হোটেলবয় আমাদের ঝগড়া থামাতে আসলে তার কান পরে যায়। হঠাৎ কে যেন আমাকে পিছন থেকে বারি দেয়। আমি নাআআ বলে চিৎকার দিয়ে উঠি। হারামি বালিশ ছিড়ে কি করছিস?

তাকিয়ে দেখি আম্মা। তারমানে আমি স্বপ্ন দেখছিলাম। পাট্টুকার সাথে মারামারি করছি আর এদিকে বালিশ টুকরো টুকরো। আম্মা রাগে আমার দিকে মারার জন্য তেড়ে আসলেন। আমিও সুযোগ বুঝে দৌড়ে বাসা থেকে বেড়িয়ে আসলাম। যাক মানের মান আল্লাই রাখে। মনে মনে বললাম, হায়রে নেপচুন, হায়রে পাট্টুকা।

গল্পের বিষয়:
রোমান্টিক
DMCA.com Protection Status
loading...

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত