একটি একমুখী প্রেমের গল্প

একটি একমুখী প্রেমের গল্প

প্রথম যেদিন মেয়েটাকে প্রেম-ভাষণ শুনিয়েছিলাম, বসেছিলাম আলগোছে বয়ে চলা এক অচেনা নদীর তীরে ছড়িয়ে থাকা ঘাসের বুকে। গায়ে গায়ে স্পর্শহীন পাশাপাশি বসা দু’জনার দৃষ্টি প্রবাহিত হচ্ছিল সামনের প্রবাহমানতার দিকে। আমার চোখ দুটি নদীটির সমান্তরালে আরেকটি নদী হয়ে উঠেছিল- সৌম্য-সজল-আবদ্ধ নদী; কোনো নদীর পানিই সেদিন উপচে উঠেনি। মেয়েটির নাম নীপা। নীপা একবার আমার মুখের আকুলতার প্রলেপ মাখা আমার মুখ- দিকে চোখ মেলেতাকায়- তার চোখদুটোকে মনে হয় যেনমরা নদীতে জেগে থাকা শুকনো চর- কিছুক্ষণ চেয়ে থাকে, দৃষ্টি ফিরিয়ে নেয় বিপরীত পাশে। তারপর বেশ কিছুক্ষণ এমনকি সামনের কাদা-জলের নদীটির দিকেও আর ফিরে তাকায়নি। দু’হাতে বেড় দিয়ে ধরা ভাঁজ করে রাখা দু’হাঁটুর মাঝে মুখ ডুবিয়ে নিচের দিকে তাকিয়ে রোদ রঙা মেয়েটি কয়েক মুহূর্ত বসে থাকল একবার। সবুজ থেকে তার চোখ দুটো ক্রমান্বয়ে উঠে গেল নীলে, একটু বাদেই উল্টো পথে নেমে এল। গিলোটিনে মাথা রাখার ভঙ্গিমায় দু’হাঁটুর মাঝে আড়াআড়িভাবে থাকা বাহুর ওপর থুঁতনি রেখে প্রায় নিঃশব্দ নদীটির দিকে মেয়েটি এবার তার দৃষ্টি মুক্ত করে দিল, রাজনৈতিক সমাবেশের উদ্বোধন ঘোষণার সময় আমাদের দেশের নেতা-নেত্রীরা যেভাবে দু’হাত উপরের দিকে মেলে ধরে সাদা কবুতর ছেড়ে দেয়।

খানিকবাদেতার মুখ উপরের দিকে উঠতে শুরু করে, ভূ-পৃষ্ঠের সাথে ৪৫ ডিগ্রি কোণে আসার পর চোখের দৃষ্টি স্থির হয়। বসার ভঙ্গিতে এবার সে খানিকটা পরিবর্তন আনল : বাম দিকে হেলে পড়তে থাকা মাথাটি খানিকটা কোণাকুণিভাবে স্থিত হলো থাইয়ের ওপর কনুই রাখা হাতের তালুর উল্টা পাশের ওপর গাল রাখায়, অপর হাতটি অন্য পায়ের হাঁটুর ওপর এমনভাবে রাখল যেন ঢালু পাড়ে বসে ডোবার জলে ফেলা বড়শির ছিপ। এ পাড়ে বসে বসে থেকেও কেন তার মন হাড়গিলে ধরনের নদীটিকে খুব সহজেই ছাড়িয়ে গিয়ে ও পাড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা গুল্ম-ঝোপগুলোর কোনো একটাতে আশ্রয় নিয়েছে, মেয়েটি বোধ হয় তা নিজেও জানে না। আস্তে আস্তে তার মুখের চামড়ার জলোভাব কমে যেতে থাকে, আর তার বড় বড় চোখ দুটো চেপে আসতে শুরু করে দু’পাশ থেকে কৃষকের কাটতে থাকা চরাক্ষেতের আলের সংকীর্ণতায়। লম্বা লম্বা বিরতি দিয়ে হোঁচট খেতে খেতে চলতে থাকা আমার প্রেম-বক্তৃতা উদাসী মেয়েটির মনের পর্দায় লেগে প্রতিধ্বনিত হয়ে আমার দিকে নয়, নদীটির দিকেও নয়, ফিরে যাচ্ছিল অন্য কোনো পানে। আর একই ব্যাপারের দুই বিপরীতধর্মী প্রান্তের কারণে আমাদের দুজনেরই ক্রমান্বয়ে করুণ থেকে করুণতর হয়ে ওঠা যেন শীতে কাবু ব্যক্তির মতো চাদর গায়ে খানিকটা কুঁজো হয়েকুয়াশার ভেতর দিয়ে নীরবে হেঁটে যাচ্ছিল। শিকার ধরার আশায় ধূর্ত শিয়ালের সতর্কতায় বিকেল রাত্রির বিশাল গহŸরের দিকে এগিয়ে চলার কালে ক্ষণিকের জন্য সন্ধ্যার ছোট গর্তটিতে এসে আশ্রয় নিল। চুমু খেতে অনিচ্ছুক ঠোঁটের মতো পরস্পরের সাথে সেটে থাকা নীপার ঠোঁট দুটি খানিকটা ফাঁক হলো, কোনো কথা বের হয়ে এল না, তবে ফাঁকটাও বুজে গেল না।

অন্ধকার এমন মাত্রায় চাগিয়ে উঠল যখন আবছাভাবে মুখাবয়ব টের পাওয়া গেলেও মুখের রেখায়, ভ্রæর কুঞ্চনে, চোখের নড়াচড়ায় অভিব্যক্ত অনুভূতি ঠাহর করা যায় না। অন্ধকারের এমন সুযোগের প্রতীক্ষাতেই সে বোধহয় ছিল, যাতে করে তার মুখমণ্ডলে ভেসে উঠা আমার প্রতি অপ্রেমানুভূতি আঁধারের আবরণে ঢাকা পড়ে। মাঝে সামান্য পুরু তবে দু’পাশে সরু হয়ে আসা একটা ক্ষুদ্র রেখার মতো ফাঁক করে রাখা ঠোঁট দুটির ভেতর দিয়ে এতক্ষণে বেরিয়ে আসে কয়েকটা টুকরা-টুকরা কথা। আমাকে ভেবে এক কোয়ার্ক পরিমাণ প্রেমাকর্ষণও নাকি তার বুকে স্পান্দিত হয়ে উঠে না কখনো। তার কাছ থেকে প্রেম পাওয়ার আশা যেন আমি সম্পূর্ণরূপে বাদ দিয়ে দেই। এমনকি এ ব্যাপারে আমার প্রতি সামান্যতম করুণাপরবশ হয়ে ওঠাও নাকি তার পক্ষে প্রায় অসম্ভব। গ্রাম্য লোকদের কাছে থেকে বাক্যাংশ (চযৎধংব) ধার করে বলা যায়- সে আমাকে একেবারে ‘পুইছা না কইরা’ দিল। তবে কথাগুলো বলতে গিয়ে তার কণ্ঠস্বর এতই নমনীয় হয়ে উঠল যে, শব্দগুলো উচ্চারণের সময় মাঝখানে বা কানি-কোণাতে ভেঙে ভেঙে যাচ্ছিল। জবাই হওয়ার কালে পশু-পাখির কষ্ট যাতে কিছুটা হলেও কমে- এমন আশায় যেমন ছুরি বা বঁটি শান দিতে দিতে অনেক বেশি সুচারু হয়ে ওঠার ফলে নরম হয়ে পড়ে এবং জবাই করার কালে ধারালো অংশ মাঝে মাঝে ভেঙে যায়- ব্যাপারটা অনেকটা সেরকম। নিষেধ পেয়ে আমার প্রেমটি যেন সহজ-সরল, বোকাসোকা ধরনের নির্দোষ, জেদী, চাষাড়ে ব্যক্তির হঠাৎ রেগে উঠে উচ্চপদস্থের সাঙ্গপাঙ্গদের হাতে মার খাওয়ার সম্ভাবনা জেনেও তেড়ে যাওয়ার ভঙ্গিতে বেড়ে চলতে লাগল এবং একসময় ইউ-টার্ন করে বিরক্তির দিকে মুখ করে এগোতে শুরু করল। যখন-যেভাবে তাকে পেতাম, বেদনা ভরাপ্রেমের ঝাঁপি নিয়ে তার ওপর ঝাঁপিয়ে পড়াটা যেন আমার অভ্যাসে পরিণত হলো- বেশ শক্তপোক্ত একটা অভ্যাস।

প্রত্যেকবারই সে নিজের ভেতরে লুকিয়ে পড়তে পড়তে এক সময় প্রথমবার-বলা-কথাগুলো একই ঢঙে পুনরাবৃত্তি করে চুপ হয়ে যেত, মাঝে মাঝে তার মুখের আবহে গোপনে ফুটে উঠত দুর্বহ ক্লান্তির চিহ্ন। প্রথম প্রেম-ভাষণের পূর্বে তার সাথে আমার সম্পর্ক বেশ সহজ-সতেজ, সাবলীল ছিল বলতে হয়; তবে এরপর থেকেই তা কেন যে তা কেমন পাণ্ডুর, ধূসর আর ম্যাড়ম্যাড়ে হয়ে উঠে! নীপার প্রতি আমার একমুখী প্রেমের উল্লম্ফনই মনে হয়- তার ও আমার মধ্যকার বন্ধুত্বকে এক কোপে দু’খণ্ড করে ফেলে দু’দিকে টানতে টানতে মাঝখানের বিস্তার বাড়িয়ে চলে। আমার সাথে দেখা হলেই যেন তার শরীরে লাগানো জীবনের হুক এক ঝটকায় খুলে যায়- জীবন থেকে সে হয়ে পড়ে সম্পূর্ণরূপে আলাদা। মাঝে মাঝে তার সাথে আমার সময় কাটানোর সুযোগ, অন্যভাবে বললে আমার সাথে তার আটকে পড়ার বিপত্তি তৈরি হলে জীবনের সহজ-স্বাভাবিক, সাদামাটা খুচরা কথাও সে আমাকে বলতে পারে না, তার ঠোঁট দুটোর ওপর অদৃশ্য তবে বেশ দৃঢ় একটা আবরণ চেপে বসে। আমি কিছু একটা বলতে শুরু করার কালে তার মুখভাব এমন হয়ে উঠে যেন পর্বত-গুহায় আটকা পড়া কোনো ব্যক্তির হাতে-পায়ে লোহার বেড়ি পরানো শুরু হয়েছে। উল্টো দিকে, তার মন যতই ঘুমোট হয়ে উঠতে থাকুক না কেন তাকে দেখা মাত্রই আমার হৃদয়ে কিসের যেন এক মুক্তির আনন্দ প্রফুল্ল হয়ে উঠে। তবে কিছুক্ষণ বাদেই অবশ্য তার বিষণœ মনের ভার আমার ওপর চেপে বসে আমাকেও পিষ্ট করা থেকে রেহাই দেয় না। এসব কিছু সত্ত্বেও তার সাথে আচম্বিতে সাক্ষাৎ ঘটে গেলে বা আমার সকরুণ আহ্বানে সাড়া দিয়ে কিছুক্ষণের জন্য আমার সাথে দেখা করতে এলে, আমি তাকে সহজেই ছাড়তে পারতাম না- নানা ছল-ছুতায় চলত তাকে দীর্ঘক্ষণ ধরে রাখার আপ্রাণ প্রয়াস। তাকে কাছে পেলে আমি আনন্দে ঝলমল করে উঠতাম, আর আমার থেকে ছাড়া পেয়ে সে খুশিতে বাকবাকুম করতে থাকতো।

পরপর বেশ কয়েকটি ঘটনার জট পাকানোয়, সেখান থেকে নীপার বের হয়ে আসার ব্যর্থতায় ও যে কোনোভাবে হোক তাকে আটকে রাখার আমার সচেতন প্রচেষ্টায়- এক রাত্রে বাসার ছাদের দিকে উঠে যাওয়া অন্ধকার, নির্জন সিঁড়িতে দু’জনের মাঝে অভেদ্য কিছু দু’জনেই কল্পনা করে নিয়ে নীপার সাথে পাশাপাশি বসার সৌভাগ্য আমার হয়েছিল। অন্য সময়ের মতো এবারও আমার প্রেম-বক্তব্য শুরু হতে দেরী হয়নি, আবদ্ধ নির্জনতা পেয়ে কক্ষপথ-বিচ্যুত মহাশূন্যে ভেসে বেড়ানো গ্রহের মতো দিশাহারা হয়ে উঠলাম আমি। হাহাকার ভরা কণ্ঠে আমার প্রতি তার প্রেমহীনতায় ভেতরে যে রান্না করা সুজির রঙের, ফুস্কুড়ি ভরা, দাঁদ আকৃতির যে গোলাকার ক্ষত তৈরি হয়েছিল; তা খুঁচিয়ে, খামচে, আঁচরে, চুলকিয়ে, ঘষে, নখ খুটে আরো বীভৎস করে তুলে তাকে দেখানোর চেষ্টায় রত ছিলাম। বসে থাকা সিঁড়ির দুইধাপ নিচের সিঁড়িতে পায়ের পাতা রেখে নীপা এমন স্তব্ধ-নিথর হয়ে বসেছিল যে মনে হলো, মোজাইক করা সিঁড়ির ওপর সে আরেকটা সিঁড়ি বৈ কিছু নয়।

তলদেশ থেকে উঠতে থাকা জলে যেমন ধীরে ধীরে ভরে যেতে থাকে নতুন কাটা পুকুর, ঠিক তেমনিভাবে আমার চোখে জমে উঠতে থাকা জল এক সময় নিচের পাতা উছলিয়ে নাকের দু’পাশ দিয়ে গড়িয়ে পড়তে আরম্ভ করে। বাম পাশের ধারাটি মুখগহŸরের ভেতরে প্রবেশ করায় পানসে জিহ্বাটা নোনা স্বাদে ভরে উঠে; আর ঠিক তক্ষুনি সরল অঙ্ক কষতে গিয়ে হঠাৎ তালগোল পাকিয়ে ফেলার মতো ভয়ানক আক্রোশে ফুপিয়ে উঠি আমি, শুনতে পেয়ে নীপা সামান্য নড়ে উঠে সাথে সাথেই আবার স্থির হয়ে যায়। গ্রিক পুরাণের অভিশপ্ত টাইটান দেবতা এটলাসের ঘাড়ের ওপর অনন্তকালের জন্য চেপে বসাপুরো বিশ্বটাকে সরিয়ে নিলে সে যেমন ভারমুক্ত হবে, তার পাশে বসে থেকে চোখ হতে কয়েকটা ফোঁটা অশ্রæর গড়িয়ে পড়ায় এবং ভেতরের শব্দগুলোর অর্থহীন ফোঁপানোয় পরিণত হওয়ায় আমিও তেমনি হালকা বোধ করলাম। মসৃণ ঢাল বেয়ে ক্ষুদ্র গোলাকার কোনো বস্তু পড়তে থাকার গতিতে ফুঁপিয়ে কান্নার এগিয়ে চলা এবং চোখের অশ্রæরাশির গড়িয়ে নামা অব্যাহত রইল। এক পর্যায়ে যা ঘটল তা শুনে পাঠক যতটা বিস্মিত হবেন, তার চেয়ে অনেক বেশি হতবাক হয়েছিলাম আমি।

আপনারা তো শুধু আমার জবানীতে ছোট্ট ঘটনাটির সাদাসিধে বিবরণ শুনবেন, আর আমি ছিলাম ঘটনাটির কেন্দ্র। আমার ভেতরে সমাবেশ হওয়া প্রচুর সংখ্যক অনুভূতির অধিকাংশই আমার কাছে ছিল সম্পূর্ণরূপে নতুন; সেই অভূতপূর্ব অনুভূতিগুলো স্মৃতির রোমন্থনে আর কখনো জাগিয়ে তুলতে পারিনি-বুকের ভেতর পেলে একবারই মাত্র অনুভব করা যায়, তারপর সারা জীবনের জন্য থেকে যায় অধরা। আর পরিচিত যে অনুভূতিগুলো সে সময় অনুভব করেছিলাম, ঘটনাটা শুনলে এমনিতেই সেগুলো- আমার মতো অত তীব্র মাত্রায় না হলেও অনুভব করতে পারবেন বলেই আশা করি; আর আমিও কিছুটা- সাধ্যে যতটা কুলায়- বর্ণনা করার চেষ্টা করব। যাহোক, চলুন তাহলে এবার ঘটনাটির কাছে যাওয়া যাক : নীপার একটি হাত হরিণ-ক্ষিপ্রতায় এগিয়ে এসে আমার কপালের সামনের একগোছা চুল তার ছোট মুঠিতে নিল, পায়ের পাতা পিছলে নেমে এল কয়েক ধাপ নিচে, ফলে থাই দিয়ে তৈরি বুকের সামনের দেয়াল গেল সরে; এর মধ্যেই অপর হাত দিয়ে তার পরনের কামিজের প্রান্ত কয়েক ভাঁজ গুটিয়ে ধরে এক হ্যাঁচকা টানে খানিকটা উপরের দিকে উঠিয়ে মুহূর্তখানেকের জন্য থেমে সামান্য চেষ্টায় হাতের কয়েকটি আঙুল ব্রা-এর নিচে সেঁধিয়ে তারপরে আরেকটা আলতো টান, বুকের ঐ পাশটিতে আঁধার ছাড়া কোনো আব্রুই আর রইল না; মুঠিতে চুলের গোছা ধরা হাতের সাহায্যে ত্বরিত মমতায় আমার মুখ টেনে নামিয়ে বসিয়ে দিল বাচ্চাদের ফুটবল আকারের তারতুলতুলে স্তনের ওপর, তৎক্ষণাৎ আমার ভেতরে ঘটে গেল স্বল্পসময়-দৈর্ঘ্য সুপারনোভা ধরনের কিছু একটা। মুঠ ছেড়ে দিয়ে নীপার ফোলা ফোলা আঙুল আমার চুলের ভেতর দিয়ে বইতে শুরু করে, গালের ওপর টের পাই অপর হাতের বায়বীয় স্পর্শ। কয়েক মুহ‚র্ত পর মাছের চোখের মতো তার ছোট্ট স্তনাগ্রটি আমার ঠোঁটের ফাঁক দিয়ে ঢুকে জিহ্বার ডগা স্পর্শ করা মাত্রই আমার দেহ-ঘড়ির (ইরড়ষড়মরপধষ পষড়পশ) কাটা যেন পুরোপুরি স্তব্ধ হয়ে গেল, এক পর্যায়ে ধীরে ধীরে চলতে শুরু করল; তার স্তনের ওপর আমার মুখের ক্রমশ বেশি করে চেপে বসতে থাকায় গাড়ির এক্সিলেটরে চালকের পায়ের চাপ ফেলার মতো বিশ্ব সময় -এর সাথে সাথে আমার শরীর-মনের সময়-প্রবাহের গতি বেড়েই চলতে থাকল…… গল্পটি এখানেই শেষ।

এখানে যা বলব তা গল্পের অংশ নয় কোনোমতেই, পাঠ-প্রতিক্রিয়া মাত্র। আমার লেখার পাঠক আমি নিজেও। গল্পটি পড়তে পড়তে শেষ পর্যায়ে এসে একটা খটকা বোধ করলাম। আমি বাদে গল্পটির আরো কোনো পাঠক যদি থেকে থাকেন তাহলে বোধকরি তিনিও এখানে এসে একটা হোঁচট খাবেন। কেউ কেউ হয়তো এই ধাক্কা খাওয়ার ব্যাপারটাকে পাঠকদের চমকিত করার উদ্দেশ্যে তৈরি করা গল্পের নিছকই একটা টুইস্ট মনে করে আমোদিত বোধ করতে পারেন, তাদের কথা অলাদা। যাহোক, খটকাটা হচ্ছে, গল্পের নীপা নামের মেয়েটি হঠাৎ এমন প্রায় অস্বাভাবিক একটা কাণ্ড কেন ঘটালো। এর পেছনের ব্যাখ্যাটা আসলে কি? গল্পটির লেখক হিসেবে এই ঘটনার তেমন কোনো বিশ্লেষণ আমার জানা নেই এবং এটা শুধুই একটা গল্প হওয়ার কারণে গল্পের নীপা নামের মেয়েটির অস্তিত্ব গল্পের বাইরে নেই বিধায় ঘটনার পেছনের কারণটি তার কাছ থেকে জেনে নেব- এমনটাও সম্ভব নয়; তাই পাঠক মাত্র হয়ে ঘটনাটির বিশ্লেষণ হিসেবে নিজের একটা অভিমত দাঁড় করানোর চেষ্টা করব এবং এমন অধিকার অন্য কোনো সমালোচক বা অন্যান্য পাঠকের মতো আমারও আছে নিশ্চয়ই। গল্পের কথক চরিত্র যখন অন্ধকার, নির্জন সিঁড়িতে বসে নীপা নামের মেয়েটিকে তার প্রেমপূর্ণ হৃদয়ের বেদনার কথা শোনাচ্ছিল তখন মেয়েটি হয়তো কথক চরিত্রের প্রতি সামান্যতম প্রেম বোধ না করা সত্ত্বেও বেশ ভালো রকম সহানুভূতিপ্রবণ হয়ে ওঠে। এক্ষেত্রে ছেলেটির নিজস্ব দুঃখ, কষ্ট এবং বেদনার অনুভূতি ধীরে ধীরে মেয়েটির মধ্যে সঞ্চারিত হওয়াটাই স্বভাবিক।

প্রেমহীনতায় ছেলেটির ভেতরে যে বিশ্রী ক্ষত তৈরি হয়েছিল, ঐ অভিজ্ঞতায় ভেতর দিয়ে না গিয়েও কেবলমাত্র ছেলেটির মুখ থেকে বর্ণনা শোনার ফলেইমেয়েটির ভেতরেও ঐরকমই একটা ঘা তৈরি হয়ে থাকবে। এমনও হতে পারে যে, এক পর্যায়ে মেয়েটি ছেলেটির দুঃখে ছেলেটির চেয়েও বেশি কষ্ট পাচ্ছিল। অন্ধকারের মধ্যে ছেলেটি দেখতে না পেলেও মেয়েটির চোখ থেকে নীরবে অশ্রæ ঝরছিল না, তাই বা কে বলতে পারে। ছেলেটি ফুঁপিয়ে কেঁদে ওঠার দিকে নিজেকে নির্দ্বিধায় ঠেলে দিলেও অপরের দুঃখে কেঁদে ওঠার মতো লঘুতার লজ্জায় মেয়েটিকে হয়তো ফুঁপিয়ে কেঁদে ওঠাকে বুকের ভেতরে জোর করে চেপে রাখতে হয়েছিল। ফলে মেয়েটির মধ্যে সঞ্চারিত দুঃখের কিছুটা অংশ চোখের জলের মধ্য দিয়ে নিষ্ক্রান্ত হলেও বেশিরভাগ অংশ ভেতরেই থেকে গিয়েছিল। মেয়েটির চোখ থেকে অশ্রæ পড়ার কথা, যেটা একটু আগে উল্লেখ করেছি, তা আমার অনুমান মাত্র। যে কারণে মেয়েটি ফুঁপিয়ে কেঁদে উঠতে পারেনি ঠিক একই কারণে সাধ্যমতো চেষ্টায় চোখের জলকে বোধ হয় সে ঠেকিয়ে রেখছিল- এমন হওয়াটাও বিস্ময়কর নয়। আরেকটা ব্যাপার হলো, ছেলেটা তার নিজের দুঃখ মেয়েটির মধ্যে সঞ্চারিত করে দিয়ে নিজে বেশ কিছুটা হালকা হয়েছিল। তবে মেয়েটি তার মধ্যে সঞ্চারিত হওয়া দুঃখ এই মুহূর্তে আরেকজনকে বলে নিজে কিছুটা ভারহীন হবে তেমন উপায় তার কোথায়! মেয়েটি নিশ্চয়ই তার মধ্যে সঞ্চারিত হওয়া ছেলেটির দুঃখ ছেলেটিকেই বলতে পারে না, তাহলে ব্যাপারটা কেমন হাস্যকর হয়ে ওঠার সম্ভাবনা দেখা দেয়। দুঃখ নির্গমনের রাস্তা ছেলেটির থাকলেও, এরকম কোনো পথ মেয়েটির সামনে ছিল না। ছেলেটির দুঃখ যেহেতু মেয়েটির দিকে প্রবাহিত হচ্ছিল, ফলে একথা প্রায় নির্ধিদ্বায় বলা যায়- ছেলেটির দুঃখ যতই কমে আসছিল, মেয়েটির বেদনা পাল্লা দিয়ে ততই বেড়ে উঠছিল।

মেয়েটির কষ্ট ছেলেটির দুঃখের চেয়ে বেশি হওয়ার আরেকটি কারণ এখানে থাকতে পারে- তার প্রতি প্রেমে পরিপূর্ণ ছেলেটির প্রতি ভালোবাসা বোধ না করার কারণে মেয়েটি বোধ হয় নিজেকে দোষী সাব্যস্ত করেছিল, একটা অপরাধ বোধে আচ্ছন্ন হয়ে গিয়ছিল তার মন এবং এর ফলেই হয়তো তার কষ্টটা খানিকটা বেড়েই গিয়েছিল। এই সবগুলো অনুমান সিদ্ধ যুক্তির ওপর দাঁড়িয়ে আমরা এই সিদ্ধান্তে উপনীত হতে পারি যে, একটা সময় মেয়েটির ভেতরে সঞ্চারিত হওয়া দুঃখের পরিমাণ ছেলেটির নিজস্ব কষ্টের চেয়ে পরিমাণে অনেক বেশি ও ওজনে বেশ ভারী হয়ে উঠেছিল। যাহোক, মেয়েটির ভেতরে ক্রমান্বয়ে বেড়ে উঠতে থাকা এই দুঃখ নির্গমনের কোনো রাস্তা না পেয়ে এক পর্যায়ে একগুঁয়ের মতো স্নায়ুপথ বেয়ে সামনের দিকে ধাবিত হয়ে স্তনে এসে চিনচিনে টক ধরনের শারীরিক ব্যথার আকারে জমা হয়। সহজ কথায় বললে, মানসিক দুঃখ পরিণত হয়েছিল শারীরিক ব্যথায়। নীপার ভেতরে শুধু দুঃখই নয়, ছেলেটির একঘেয়ে রোমাঞ্চহীন প্রেমের কারণে তৈরি ছেলেটির প্রতি একধরনের বিরক্তি, বিরক্তির ফলবশত একধরনের ক্লান্তি এবং ছেলেটির প্রতিনিয়ত প্রয়োগ করতে থাকা আবেগীয় চাপ- এগুলোও নির্জন সিঁড়িতে দুজনে পাশাপাশি বসে থাকার মুহূর্তে অনেকবেশি পরিমাণে জমে উঠছিল। এগুলোও বোধ হয় স্নায়ু পথ বেয়ে দুঃখগুলোর পিছন পিছন এসে স্তনের ভেতরে দুঃখ রূপান্তরিত হয়ে তৈরি হওয়া টক মতো চিনচিনে শারীরিক ব্যথাটাকেই শক্তিশালী করে তোলে বা অন্য ধরনের শারীরিক ব্যথায় রূপান্তরিত হয়ে ঐ ব্যথার পাশে অবস্থান নেয়। শরীরই তার নিজস্ব কর্ম প্রক্রিয়ায় খুব ভালোভাবেই বুঝতে পারে অন্য কারো শোষণ ব্যতিরেকে স্তনের ভেতরে আস্তানা গাড়া- এই মুহূর্তে শারীরিক ব্যথায় পর্যবসিত হয়ে ওঠা- দুঃখ, বিরক্তি, ক্লান্তি, চাপ নিজ থেকে বের হতে পারবে না। তাই বোধহীন শরীর হয়ত যাকে সামনে পেয়েছে এই শারীরিক ব্যথাকে শোষণ করার জন্য তাকেই কাজে লাগিয়েছে।

এটাও হতে পারে যে, এই পর্যায়ে এসে মেয়েটি হয়তো তার স্তনে জমা হওয়া দুঃখ, বিরক্তি, ক্লান্তি, চাপ বের করে দেয়ার উপায় খুঁজতে খুঁজতে এক সময় যে মানুষটা এগুলোর জন্য দায়ী তার মুখটিকে নিজের স্তনের দিকে টেনে নামিয়েছে জাস্ট শোষণ-প্রক্রিয়ার এক ধরনের যন্ত্র হিসেবে। তবে, ঘটনা সংগঠন কালে ভেতরের একটি ব্যাপার উল্টে যায়। ছেলেটি যখন মেয়েটির স্তনে শারীরিক ব্যথার আকারে জমা হওয়া নিজেরই দুঃখ, নিজেরই তৈরি করা বিরক্তি, ক্লান্তি, চাপ মুখ দিয়ে টেনে নিচ্ছিল তখন তা পরিণত হয়ে উঠে মুখ-সুখে যা এক ধরনের শারীরিক সুখ এবং তা যখন ধীরে ধীরে নিচের নামতে নামতে হৃৎপিণ্ডে এসে পৌঁছায় তা পরিণত হয়ে উঠে মানসিক সুখে। মেয়েটি যেমন দুঃখ থেকে ধীরে ধীরে নিষ্কৃতি পেয়ে নির্ভার হয়ে উঠছিল, ঠিক তেমনি ছেলেটি ভেসে যাচ্ছিল অনাবিল শারীরিক এবং মানসিক সুখের প্রবাহে। এই ঘটনায় ছেলেটিই যে শুধু প্রথমে শারীরিক আনন্দ ও পরবর্তীতে মানসিক আনন্দ পাচ্ছিল ব্যপারটা তা নয়, দুঃখের নিষ্ক্রমণের ফলে মেয়েটি নিজেও পেয়েছিল এক ধরনের ধরনের শারীরিক সুখ এবং এটাও এক পর্যায়ে অবধারিতভাবেই মানসিক সুখে রূপান্তরিত হয়।

যাহোক ভেতরের ঘটনাপ্রবাহকে পর্যায়ক্রমে সাজালে এরকম দাঁড়ায় : মানসিক কষ্ট, শারীরিক কষ্ট, শারীরিক সুখ, মানসিক সুখ- এই মুহূর্তে এই চারটি ব্যাপারই মেয়েটির ক্ষেত্রে ঘটে আর কেবল শেষের দুটি ঘটে ছেলেটির ক্ষেত্রে। আমরা জানি- দুঃখ, বিরক্তি, ক্লান্তি, চাপ থেকে মুক্ত হওয়ার ফলে উদ্ভূত সুখ কখনো কখনো অন্যভাবে পাওয়া সুখের থেকেও অনেক বড় হয়ে উঠতে পারে, ফলে এখানে এসে আমরা এটাও মনে করতে পারি- এই মুহূর্তে মেয়েটির পাওয়া সুখ ছেলেটির সুখের চাইতেও বেশি ছিল। আমি বোধ হয় ঘটনাটির পেছনের ব্যাখ্যা দিতে গিয়ে কখন যেন নিজের অজান্তেই অভ্যন্তর পেরিয়ে বেশ খানিকটা সামনে চলে এসেছি, আর নয়, এবার থামাটাই আবশ্যক।

গল্পের বিষয়:
রোমান্টিক
DMCA.com Protection Status
loading...

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত