চন্দ্রাহত আমি

চন্দ্রাহত আমি

চাঁদের হাসি বাধ ভেঙ্গেছে উছলে পরে আলো

ও রজনী গন্ধা তোমার গন্ধ সুধা ঢালো

পাগল হাওয়া বুঝতে নারে ডাক পরেছে কোথায় তারে

ফুলের বনে যার কাছে যাই তারেই লাগে ভালো ।।

লেবু ফুলের সুবাসে ভরপুর এই জোস্না আলোকিত সাঁঝ । বাতাসে শীতের আগমনী বার্তা। রুপালি জোস্না রূপসার জলে ভাসে । দুকুল ছাপিয়ে বয়ে চলা নদী ।. প্রতি বাঁকেই বুঝি অপেক্ষা করছে চমক ! সব বাধা পেরিয়ে তবুও জীবন চলে জীবনে নিয়মে। চলার পথ একটু না হয় বসি ওই চাঁপা তলে। ফুলের সৌরভে মনে জাগে কত কথা, দৃষ্টি দিগন্তে ভাসে কত না স্মৃতি ।.বাতাসে অভ্রফুল ভাসে। ওই গানটা শুনতে শুনতে মনে হয় এই আকাশ এই চাঁদ সেই সেদিনও ছিল ! এ চিরন্তন।

জোস্না প্লাবিত চারধার চন্দ্রাহত আমি! বিমূর্ত বিমূর প্রকিতির রূপে মুগ্ধ!

আজ চাঁদনী রাত ফুলের গন্ধে পাখির ডাকে, নিমফু্‌ল, আমলকি গন্ধে মাতাল করা রাত! কেই বা জানত জীবনে এমন আবর্ত উঠবে।.মনের নদীতে উথাল পাতাল জোয়ার দুকুল ভাসিয়ে দু পার ভাসায় !……ভালবাসা এমনেই এ লুকিয়ে আসে । কখনো কাঁদায়,কখনো হাসায়। কান্নার হাসির দোলায় কেবল দোলায় । ভালবাসা লুকিয়ে ফোটে আবার একদিন লুকিয়ে ঝরে যায় । বলো কজন এর খবর রাখে?

জীবনে নিয়মগুলো তবু মানতে হয় ইচ্ছায় অনিচ্ছায় অভ্যাস বসে, অবহেলায়, সীমাহীন সামন্যতায়।.

কিছু সুখ অধরাই থাক

কিছু কথা অব্যক্ত থাক

কিছু স্বপ্ন স্বপ্নই থাক

কিছু দুঃখ অপ্রকাশিতই থাক

কিছু সুর অশ্রুতই থাক ।।

আজ জনশূন্য এই ঝিঁ ঝিঁ ডাকা সাঁঝে

জলসিড়ি নদী তীরে সনধ্যা জলের দিকে

শূন্য চোখে চেয়ে একাকী,যেনো

গোপন গভীর প্রাণ ব্যাপ্তি পায় জোসনালোকে………………..!!!.

জীবনে আনাচে কানাচে যত অদৃশ্য নদী অবহেলায় অনাদরের বালি চাপা পরে আছে । সেই সব নদী জেগে উঠেছে আজ বাধ ভাঙ্গা জোয়ারে মনোভূমি প্লাবিত।

চন্দ্র আলোকিত কাশ ফুল বন। দূরে রুপসায় ভাঙ্গে চাঁদ । রাত জাগা পাখি ডেকে যায় সেদিন ও ছিল এমনি রাত, ছিল চাঁদের আহ্বান । মনের ক্যানভাসে দ্রুত পরবর্তিত হয় দৃশ্যপট । সেই চাঁদ, সেইক্ষণ, সব আছে । আছে ঝরাপাতার ফিস ফিস, এ অনুচ্চারিত শব্দ ভালবাসি ভালবাসি। বড় বেশী আন্দোলিত মন আজ।

সেদিনের সেই ভীরু মেয়েটি আজ বহু অভিজ্ঞতায় অভিজ্ঞ এক পরিপূর্ণ নারী!! জীবন নদীতে ভাসিয়ে দিয়েছে সব সাধ, সব ইচ্ছে, সব চাওয়া । আছে শুধু স্বর্ণ চাঁপার মত উজ্জল সুবাসিত কিছু স্মৃতি !!! যা একান্ত আপনার।

আজ কোজাগরী পূর্নিমা কিনা জানা নেই। এখন কি আশ্বিন? না কি লক্ষীপুজো সামনে? কিছুই মনে নেই তার । ঝিঁ ঝিঁর ডাকে মুখরিত বনভুমি, শুকনো পাতা মর্মর তোলে হাওয়ায় ।

জীবন তো চিরদিনের নয় সবসময় থাকবে না এই পূর্নিমা রাতের চাঁদের আহবান। জীবনের সব চাওয়া, সব পাওয়া একদিন ফুরাবে। সব ভালোলাগাই শেষ হবে একদিন তবু আজকের রাত আর কিছু অনুভব থাকুক চির অম্লান !

জীবনে পথ চলতে যতটুকু ভালোলাগা তুলে নিয়ে চলা যায়,. তাই তুলে নিতে হয়। মহুয়ার গন্ধে মাতাল করা ভালোলাগার আবেশে জড়িত এ পূর্নিমা রাত সুন্দর হোক ।

আজ শরতের মেঘ মুক্ত আকশে পেঁজা তুলোর মতন উড়ে যাক মন। সাদা বকের ডানায় ভর করে উড়ে বেড়াই

আর বলি……………………

আকাশ কি মনে রাখে সব কথা ?

উদ্ভাসিতা গোলাপ সৌরভ ছড়িয়ে

যদি বলে, আকাশ তুমি আমার।

তবে কি আকাশ মুখ ফিরিয়ে নেবে ?

বিস্তীর্ণ বিপুলা উদার আকাশ!

সুন্দরী চাঁদ একটু ছুঁয়ে ছুঁয়ে থাকে বলে,

আকাশ তোমার নীলটুকু নাহয় আমায় দিও

উদ্ভাসিতা অস্ফুট স্বরে বলে, ওগো সুন্দরিতমা,

কলঙ্কটুকু শুধু থাক আমার !

গল্পের বিষয়:
রোমান্টিক
DMCA.com Protection Status
loading...

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত