লোভে পাপ পাপে মৃত্যু

লোভে পাপ পাপে মৃত্যু

একদিন হযরত ঈসা (আঃ) ৩ জন লোককে নিয়ে রাস্তাদিয়ে হাটছিলেন। কিছুদূর যাবার পর তারা দেখতে পেল ২টি সোনার ইট রাস্তার পাশে পরে আছে। তখন সেই তিনজন লোক ইট ২টি তুলে নিল। তা দেখে হযরত ঈসা (আঃ) খুব রাগ হয়ে বললেন, “তোমরা খুবই খারাপ কাজ করলে। যে জিনিষ তোমরা নিয়েছ তার মত জঘন্য বস্তু আর ২য় টি নেই। তাই তোমরা লোভ না করে ফেলে দাও। আমার কথা যদি অমান্য কর, তবে এমন হতে পারে যে এই খারাপ বস্তুর লোভে তোমাদের শেষ হয়ে যেতে পারে।

তারা ঈসা (আ) এর কথা মানলো না। তাই ঈসা (আ) বিরক্ত হয়ে তাদের ছেরে চলে গেলেন। তখন তারা অন্য পথ ধরল। কিছুক্ষণ পর তাদের ক্ষুদার উদ্রেক হল। ২জন তখন পথের ধারে আরাম করতে বসল আর একজন কিছু খাবার কিনতে বাজার গেল।

বিশ্রামে থাকা লোক দুটির মধ্য একজন বলল, “আমরা মোট ৩জন আর সোনার ইট আছে ২টি। এটা বণ্টন করতে ২টা ইটি ভাঙতে হবে।” আরেকজন বলল, “হায়! যদি আমরা ২জন ২টা ইট নিতে পাড়তাম!” এই মহুর্তে ইবলিশ এর তাদেরকে লোভের তাড়নায় জ্ঞান শূন্য করে দিল। তারা উভই একমত হল যে লোকটি বাজার গেছে সে ফিরত আসলে তাকে তারা মেরে ফেলবে।

অপরদিকে যেই লোকটা বাজার গেয়েছিল, সে চিন্তা করল, “ইস! আমি যদি সবগুলা ইট একাই পেতাম।” তাই সে ভাবল তাদের খাবারে বিষ মিশিয়ে তাদেরকে হত্যা করে সবগুলো সোনার ইট সে একাই নেবে। যেই বুদ্ধি সেই কাজ। সে সেখানে পৌঁছানোর পরে তারা তাকে মেরে ফেলে আর বিষাক্ত খাবার খেয়ে তারাও মারা যায়। আর ইটটা ওখানেই পরে থাকে।
হে আল্লাহ! আমাদের লোভ থেকে রক্ষা করুন।।

গল্পের বিষয়:
ধর্মীয়

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত