অনুরাগ-ভালোবাসা

অনুরাগ-ভালোবাসা

স্বামী আর স্ত্রী বেড়াতে গেল চিড়িয়াখানায়। তারা দেখল একটি বানর তার সঙ্গীনির সাথে খেলছে, খুনসুটি করছে। স্ত্রী দৃশ্যটা দেখে মুগ্ধ হয়ে স্বামীকে বললো: বাহ! কী চমৎকার ভালোবাসার দৃশ্য! দেখো! কত মহব্বত এদের মধ্যে।

এরপর তারা গেল সিংহের খাঁচার কাছে, দেখলো সিংহটা খাঁচার একপাশে চুপচাপ বসে আছে। সিংহীটাও অদূরে অন্য দিকে ফিরে বসে আছে। স্ত্রী দেখে বলল: আহারে! ভালোবাসার কী নির্মম পরিণতি!

স্বামী এতক্ষণ চুপচাপ স্ত্রীর পাশে হাটছিল। এবার নীরবতা ভঙ্গ করে বলল: ধরো! এই পাথরের টুকরোটা সিংহীটার দিকে ছুঁড়ে মারো আর দেখো কী ঘটে!

মহিলাটি যখন পাথরের টুকরোটা সিংহীর দিকে ছুঁড়ে মারলো, সাথে-সাথে সিংহটা ক্ষিপ্ত হয়ে সঙ্গীনিকে বাঁচানোর জন্য গর্জে উঠল।

তারপর স্বামী বললোঃ এবার চলো বানরের খাঁচার দিকে… নাও পাথরের টুকরোটা মেয়ে বানরটার দিকে ছুঁড়ে মারো আর দেখ কী ঘটে। পুরুষ বানরটার আচরণ লক্ষ্য করবে যে, সে কি করে..

স্ত্রী পাথরের টুকরোটা মেয়ে বানরটার দিকে ছুঁড়ে মারল। দেখা গেল ছুঁড়ে মারার আগেই ছেলে বানরটা আত্মরক্ষার্থে ছুটে পালিয়ে গেল। সঙ্গীনির দিকে ফিরেও তাকাল না।

এবার স্বামী বলল: শোন, তুমি যা চোখে দেখো আর মানুষ তোমার সামনে যা প্রকাশ করে তা দেখে সবসময় প্রভাবিত হয়ে যেয়ো না। অনেক মানুষ আছে যারা তাদের বানোয়াট ও মিথ্যা আবেগ-অনুভূতি প্রকাশ করে অন্যকে প্রতারিত করে যার পুরোটাই অভিনয় এবং লোক দেখানো হয়।

আবার অনেক মানুষ আছে যারা তাদের ভেতরে গভীর অনুরাগ-ভালোবাসা লুকিয়ে রাখে বা প্রকাশ করতে পারেনা.. তাদের ভালোবাসা কিন্তু অনেক গভীর হয়। লোক দেখানো হয় না!!

আজকাল সমাজে সিংহের চেয়ে এই বানরদের সংখ্যাটাই অধিক!!

গল্পের বিষয়:
শিক্ষনীয় গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত