প্রাক্তন ক্ষমা দিবস

প্রাক্তন ক্ষমা দিবস
দুই বছর পর দিশার ফোন পেয়ে আমি বেশ উত্তেজিত। আবেগে প্রায় চোখের জল টলমল।দুই বছর আগে আমি মাস্টার্স পড়ার সময়ে দিশার বাবা এক সুপাত্রের সাথে মেয়ের বিয়ে দিয়েছিলো বলে আমাদের ব্রেকআপ হয়ে গিয়েছিল।
দিশাও বাবার কথায় সে বিয়েটা খুশি খুশি করে নিয়েছিল।নিজের ইচ্ছেতে বিয়ে করেও দুবছর পরে দিশার এরকম অনাকাঙ্কিত ফোনে তাই আমার একটু খটকা লেগেই আছে।রহস্য জানতে,বউয়ের সামনে থেকে উঠে চলে গেলাম ছাদে।আমিও অন্যসব পুরুষের উর্ধ্বে নয়, বড় বড় মহাপুরুষেরা যেমন বউকে প্রচন্ড ভয় পায়,আমিও তেমন।তবে দিশা হয়তো জানেনা আমিও এক বছর হলো বিয়ে করেছি। সব আবেগ-অনুভূতি সামলে ফোন রিসিভ করলাম ওদিক থেকে দিশা প্রথম কথা বললো, হ্যালো আবির। আমিও আবেগি কন্ঠে বললাম, হ্যা বলো দিশা।এতোদিন পরে আমাকে মনে পড়লো তোমার?
–তোমাকে কি ভুলা যায় বলো আবির।তুমিতো জানো আমি তোমাকে কতো ভালোবাসতাম এখন আর বাসনা বুঝি?,আমি আরেকটু খসিয়ে বললাম।
–যা বোকা,বিয়ের পর নারীদের মধ্যে সাংসারিক ম্যাচিউরিটি চলে আসে,মেয়েরা তখন শুধু তার স্বামী এবং সংসারকে ভালোবাসে জানোনা,প্রাক্তন কে ভালোবেসে কে সংসারে দুঃখ বাড়াবে বল। হ্যা, তা তো ঠিক,ভুলতে পারলেই ভালো।তার মানে তুমি আমাকে ভালোবাসোনা।
—-না,আমি এখন শুধু আমার বরকে ভালোবাসি।তুমি কিচ্ছু মনে করুনা আবির।আসলে বিয়ের আগে মেয়েরা যাই করুক,বিয়ের পরে ওরা সবসময় স্বামী কে ভালোবাসে। তো আমাকে যদি আর ভালো না বাস, আজ এত বছর পর কল কেন করলে বলো?,আমি একটু কর্কশ গলায় বললাম।
—আসলে আবির আমি করতে চাইনি। তুমি জানো আজ কত তারিখ?
১৭ অক্টোবর, ২০২০ কেন বলো?,
–আসলে আমি পত্রিকায় দেখেছি ১৭ অক্টোবর প্রাক্তন ক্ষমা দিবস।তাই অনেক্ষণ ভেবে তোমাকে ফোন টা দিয়েছি। সেদিন তোমার অনুমতি না নিয়ে বিয়ে করে শ্বশুর বাড়ি চলে এসেছি,তোমার কাছে ক্ষমা চাওয়া হয়নি বলে ভেবেচিন্তে দেখলাম, প্রাক্তন প্রেমিকা হিসেবে তোমার কাছে ক্ষমা চাওয়া উচিৎ। তুমি আমাকে ক্ষমা করে দিয়েছতো আবির।
যাও,ক্ষমা করে দিলাম বলে আমিও যে ফোনটা হাতে নিলাম,ততোক্ষণে খেয়াল পড়ল আমার বউ মারিয়া কার সাথে যেন ফোনে কথা বলতে বলতে ছাঁদে উঠে আসছে দেখে ফোন টা কেটে দিয়ে আমি ওর দিকে তাকিয়ে থাকলাম।
মারিয়া আমায় দেখে ইতস্তত বোধ করে ফোন কেটে দিয়ে বললেন, জানোই তো আবির,আজ প্রাক্তন ক্ষমা দিবস।তাই আমিও ক্ষমা চাওয়ার জন্য ফোন দিয়েছিলাম,তোমাকে যে বলেছিলাম, হৃদয় আমার পুরোনো প্রেমিক।তার কাছে।তুমি কিছু মনে করুনা প্লিজ। আমিতো এখন সব কিছুর বিনিময়ে শুধু তোমাকেই ভালোবাসি।তবু জানো আমার প্রাক্তন যদি আমাকে ক্ষমা করে দেয় তবে তোমার সাথে মন থেকে আরো বেশি সুখী হবো।
গল্পের বিষয়:
ভালবাসা
loading...

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত