ভালোবাসায় বেধে রাখি আপন জনকে

ভালোবাসায় বেধে রাখি আপন জনকে

আজ তুমি আমাকে ছেড়ে চলে গেলে নতুন করে কিছু পাওয়ার আশায়……তাই না !!!! শুধু একটি বারের জন্য জানতে ইচ্ছা করে বা জানতে চাই কি এমন পেয়েছ তুমি??? আজ যা পেয়েছ একেই কি তুমি সুখ বল! এই সুখের জন্যই কি তুমি আজ আমাকে ছেড়ে চলে গেছো। মাঝে মাঝে নিজেকে প্রশ্ন করি তাহলে তুমি আমার কাছেও কি কোন অজানা সুখের খোজে এসেছিলে। জানি না পূর্ণতা নাকি অপূর্ণতা নিয়ে তুমি চলে গেছো। কিন্তু বিশ্বাস কর আমি মনে হয় তোমাকে তোমার বর্তমান সুখের চেয়ে বেশী সুখেই রাখতে পারতাম, এটা আমার বিশ্বাস। আমার ভালোবাসার বিশ্বাস। জানো কষ্ট হয় তোমার জন্য ,না শুধু এটা ভেবে আজ হয়তবা তোমার চোখে চোখ রেখে অন্য কেউ যে স্বপ্ন গুলো দেখছে। একদিন আমিও এই স্বপ্ন গুলো দেখছিলাম, না তুমি দেখিয়েছিলে আমাকে। কিন্তু বাস্তবতার পরিবর্তনে তুমি আজ অনেক বদলে গেছ, ভুলে গেছ আমায়, ভুলে গেছ সবকিছু। দেখ আমিও কতটা বোকা তোমার চলে যাওয়া মেনে নিতে পারছি না। কেন মানতে পারছি না প্রতারণা নামক কথাটাকে, তুমি ভেবো না তোমাকে প্রতারক বলছি, না তুমি তো প্রতারণা করনি শুধু কিছু সময় মিথ্যা ভালোবাসায় অভিনয় করেছ মাত্র।

তোমার এই আমাকে দেখানো মিথ্যা ভালোবাসা, আমাকে ইচ্ছা করেই অবহেলা করা এসব আর সহ্য করতে না পেরে প্রতিদিন কেদেছি অঝরে নিজে কে নষ্ট করেছি নিজের বিশ্বাসের মূল্য দিতে গিয়ে, তবুও তোমার অকৃত্রিম ভালোবাসাটুকুও পাইনি,পাইনি কোন সান্ত্বনা। তুমি আমার রাগটা খুব ভালো বুঝতে কিন্তু ভালোবাসাটা বুঝতে পারো না, তুমি খুব ভালো করেই জানতে সৃষ্টিকর্তা আমাকে সব সহ্য করার ক্ষমতা দিয়েছেন কিন্তু কারো অবহেলা সহ্য করার ক্ষমতা দেননি। আর সেই তুমি সব জেনেও আমাকে দিনের পর দিন অবহেলা করতে যাতে আমি সবশেষ করে দেবার কথা বলি, জেনো আমি ভুলে যায় তোমাকে সারা জীবনের মত। খুব ভালো খেললে তুমি। তোমার প্লান মতোই সব হল, খুব খুশি হয়েছো তাই না। আমাকে যে দোষে তুমি এতো বড় শাস্তি দিলে সেটা কি তাও আমি আজও বুঝিনি কখনো বুঝাতেও চাওনি। আমি এমন কিছুই করিনি যেটা ঘ্রিনার যোগ্য আমার জীবনের সকল সত্যটা জানার পরও তুমি আমাকে ভালোবাসতে এটাই বুঝতাম, তুমিও আমাকে এটাই বুঝাতে যে আমি তোমার ,তুমি সব কিছুই আমার জন্য ছাড়তে পারো মেনে নিতে পারো।

তুমি বলতে যে যায় বলুক শুধু আমার উপরে বিশ্বাস রাখো,খুব ত্যাগস্বীকার করেই বুঝি আমার সকল বিষয়ের মূল্য দিয়ে গেলে তাই তো। প্রায় প্রায় তুমি আমাকে অবিশ্বাস করতে যা আমার মোটেই ভালো লাগতো না। যেহেতু অবিশ্বাস করো তাই ভাবছিলাম সত্য কে তোমার কাছে সত্য করে দেই যাতে তুমি আবার আগের মতো হয়ে যাও। তাই আমার এই জীবনের সামান্য কথাগুলোও বলতে তোমাকে বাদ দেয়নি,যাতে অন্য কেহ কিছু বললেও আমাকে অবিশ্বাস না করো, সব দোষ নিজের গায়ে নিয়েছিলাম সবমসময় ।

আমার সবকিছু শুনে খুব রাগ করে ছিলে আমার উপর, অনেক দিন কথাও বলনি রাগ করে। কিন্তু আমি ছটফট করেছি তোমার সাথে একটু কথা বলার জন্য তোমার কন্ঠস্বর শোনার জন্য, অনেক দিন পর হলেও তুমিই ফোন করে বলতে আমাকে মাফ করে দিয়েও সমস্যায় আছি,আমি জেনো তোমার উপরে রাগ আর না করি। তারপরেও আমি উল্টা তোমার কাছে মাফ চাইতাম মনে করতাম আমার কোন ভুল হয়েছে তাই মন করে আমাকে কষ্ট দিচ্ছো আসলে তোমার ভালোবাসার মতোই তোমার মাফ করাটাও ছিল শুধুমাত্র মুখের কথা। আসলে তুমি আমাকে কখনোই মাফ করতে পারনি,বিশ্বাস নিয়ে মন থেকে ভালোও বাসতে চাওনি বাসতে পারোনি, দারিদ্র্য কে আমার বিশ্বাস করে মেনে নিতে তুমি বড় বেশি ভয় পেয়ে ছিলে, যাকে ভালোবাসা যায় সে যত বড়ই ভুল করুক না কেন যত খারাপই হোক না কেন তারঁ সব অপরাধী ই মাফ করা যায়। আর এর নামই ভালোবাসা তারঁ সবটুকু মেনে নিতে পারাটায় ভালোবাসার মূল। আমার বোকামিটা কোথায় ছিল জানো? সবকিছু ঠিক রাখবার জন্য নিজের গায়ে দোষ নেওয়া নিজে বারবার তোমার দিকে হাত বাড়িয়ে দেওয়া। সবকিছু ঠিক হবে ভেবে মনের সবটুকু ভালোসাবার রং দিয়ে তোমাকে রাঙ্গাতে চেয়েছিলাম কিন্তু কিছুই ঠিক হয়নি এরপর তুমি আরো বদলে গেলে অনেক বেশি,শুরু করলে আরো মিথ্যা বলা, আর মিথ্যা দোষারোপ করা।

তোমার বদলে যাওয়াটা মেনে নিতে পারি নি আজও না। কষ্ট পাবা ভেবে কখনো বলি নি। আমি রাগের মাথায় যখন তোমার সাথে কিছু বলি একটু পরেই সব ভুলে যায় আমি নিজেই যোগাযোগ করতাম একটু কথা বলার জন্য তোমাকে জানার জন্য, হঠাৎ করেই তুমি সব যোগাযোগ বন্ধ করে দিলে আমি হাজারও মেসেজ-কল দেবার পরও তুমি আমার সাথে কোনই যোগাযোগ করোনি কোন উপায়ে। সেই যে হারিয়ে গেলে তুমি তোমার শেষ কথাটা জানিয়ে দিলে আমাকে মাত্র ছয়টা দিনের ব্যবধানে,না দিলেও বুঝে নিলাম খুব সহজেই যে আমাকে তোমার আর ভালো লাগে না,সহ্য হয় না। ইতিমধ্যে নাকি তুমি আর একজন অনেক যোগ্য ছেলেকে বিয়ে করে নিয়েছো, অনেক বেশিই কেদেছি তোমার মিথ্যা ভালোবাসার প্রতারনায় পড়ে, শুনেছি অনেক ভালো আছো তুমি খুশি হয়েছো নিজের ইচ্ছামত আন্দন উল্লাস করেই বরের হাত ধরে তারঁ বাড়ি গেছো। মানুষের মুখে শুনি তুমি নাকি তোমার নতুন ভালোবাসার মানুষের গুণের কথা গল্প করে বেড়াও,খুব গর্বিত হয়েছো তুমি তাকে পেয়ে। সেই থেকে আমি যেন আমার মত আর তুমি তোমার মত । চারটা বছর অনেকবার সরি বলছি কেদেছি ছ্যাঁচড়ার মত এই কাজটাও আর করতে পারবো না আজ থেকে সেটাও বুঝি আর অবশিষ্ট রইল না। আমার লজ্জার কথা বলছ না আসলেই আমি নির্লজ্জ না হলে সবকিছু সহ্য করে কেন এতো দিন তোমার সাথে সম্পর্কের গড়বো নিজের জীবনটা কে নষ্ট করবো। আমার কি উচিৎ ছিল জানো অনেক আগেই সবকিছু শেষ করে দেওয়া।

ভাবছিলামও তুমি কষ্ট পাবা আর ভালোবাসি তোমাকে তাই আর আগাই নি। ভাবতাম সব ঠিক হয়ে যাবে সময়ের দরকার, সময় শুধু চলেই গেছে কিচ্ছু বদলায় নি। তুমি আমাকে অকারণে অবহেলা করে চলবে আর সেটা বললেই আমি নির্লজ্জ কিছু না করলেও নির্লজ্জ বেঈমান মিথ্যাবাদী বলবে, তোমার সব বড় বড় ভুল গুলো কত সহজেই ক্ষমা করে দিয়েছি। আজ তুমি ভালো আছো শুনে ভালো লাগলো। আরো বেশি ভালো থাকো তাই চাই। আমাকে আমার মতো থাকতে বলছ না, তাই করবো এখন থেকে নিজের মতো থাকবো। আর জ্বালাব না তুমি তোমার মতো থাকতে পারো। তোমার জীবনে হয়ত আমার মত অনেকে আছে তাই আজ আর আমার দরকার নেই। কিন্তু আমার জীবনে তোমার মত দ্বিতীয় আর কেউ নেই তাই আমি এখনো তোমাকেই চাই। তোমাকে কতটা ভালোবাসতাম জানি না, শুধু বুঝি তুমি আমার জীবনের একটা অংশ হয়ে আজও আছো। তোমাকে ছাড়া থাকতে পারবো না কথাটা মিথ্যা, তাই বললাম না। অভ্যাস করে দিছো তাই এখন ছাড়তে তো কিছুটা কষ্ট আর সময় লাগবেই। তবুই আমি এখনো তোমাকে চাই, জানি ফিরবে না। সম্ভব হলে ফিরো। আসলেই ভালোবাসায় সততার কোন দাম নেই। তোমাকে শুধু এটুকুই বলব আমি সব সময় তোমাকে সৎ থেকেই ভালোবাসছি তাই দাম পেলাম না। আমি হয়ত খারাপ ছিলাম কিছু সমস্যা ছিল আমার মাঝে কিন্তু বিশ্বাস কর আমার ভালোবাসা মিথ্যা ছিল না। আমি পাগল তাই ভালোবাসা টাও পাগলে মতো ছিল। তুমি খুব ভালো করে এটাও জানো আমাকে বিনা দোষে কষ্ট দেওয়া মানুষগুলো কে আমি মনে রাখি না। তারা চলে গেলে যেমন আটকাই না তেমনি তাদের জন্য অপেক্ষাও করি না। আমার জীবন থেকে যারা একবার চলে যায় তাদের ফিরে আসবার কোন পথ রাখি না।

তোমার ক্ষেত্রেও এর ব্যতিক্রম হবে না। ভালোবাসি তোমাকে তাই যতদিন ধৈর্য আছে তোমার জন্য অপেক্ষা করবো। তোমার পথটা ফিরবার পথ টা যদি কোন কারনে বন্ধ হয়ে যায় আর কিছুই করার থাকবে না। ভেবো না এরপর নতুন কাউকে খুজে নেব। মানুষের জীবনে রিয়েল লাভ একবারই আসে আর আমার টা তুমি। নিজেকে কষ্ট দিব তবুও পথ বন্ধ হলে আর ফিরতে পারবা না। একা থাকবো, কষ্ট পাবো তবুও তখন তোমাকে আর চাইবো না। আমি যে কতবড় পাগল সেটা তোমার ধারনাতেই নাই। পৃথিবী গোল তাই না সুতরাং আমাদের আবার দেখা হবে কোন একদিন তখনো দেখবে আমি একা আছি। সত্য মিথ্যা না হয় সেদিনই যাচাই করে নিও। তুমি শুধু শুধুই আমার সাথে এ মিথ্যা ভালোবাসার অভিনয় করলে, না করলেই পারতে। তোমার জন্য খুব ভয় হয় জানো। বিধাতার করুন পরিহাসে যদি তোমার কাউকে নিয়ে দেখা স্বপ্নগুলোও কোনদিন অর্থহীন হয়ে যায়। হঠাৎ করে তুমি যদি আমার মত একা হয়ে যাও। তখন কি নিয়ে থাকবে তুমি? চাইনা তোমার সাথেও এটা হোক। সহ্য করতে পারবে না।

জান আমার,একদিন তোমার উপর খাটানো এতো কতৃত্ত্ব, রাগ- অভিমান-ভালোবাসা, এতো কেয়ার, সারাদিনের পাগলামো, ইচ্ছা করেই তোমাকে রাগানো এগুলা খুব মিস করবে। হয়ত করবে না তোমার মতো স্বার্থপরদের এগুলা হয় না। আমি তোমাকে খুব মিস করবো। সাথে তোমার মিথ্যা ভালোবাসাটা কেও। আমি পারবো না তোমাকে ভুলতে তাই এই বৃথা চেষ্টা আর করবো না। কেউ একজন বলে ছিলেন, “হৃদয় নিংড়ানো ভালোবাসা দিলেও সেটা গ্রহন করবার ক্ষমতা খুব কম মানুষেরই আছে! মানুষ তার সহজাত সঙ্কীর্ণতার কারনে সন্দেহ করে কারন ভালোবাসার বিশালতা উপলব্ধি করবার মত মন সবার থাকে না!” কথাটা যে এতোটা সত্য জানতাম না। যাইহোক আমি স্বার্থপর হতে পারবোনা তাই বোকার মত শুধু তোমাকে ভালোবেসেই যাব। যদি পারো ফিরো খুব বেশি দেরি হলে কিচ্ছু করার থাকবে না। আমি এমনই। ভালো থেকো প্রিয়তমা। দোয়া করি জীবনে সুখি হও। অপেক্ষায় আছি।

গল্পের বিষয়:
ভালবাসা

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত