একটি পরী মেয়ে

একটি পরী মেয়ে

এক শীতের সকালে খালি পায়ে পথ চলছিলাম। সে পথে একটি মেয়ে দাঁড়িয়ে আছে শীতের তিব্র কনকনে বাতাসে বয়ে যাচ্ছে! তাই, রোদের আলোয় শীত নিয়ন্ত্রন করছে আমিও তার পাশে দাঁড়িয়ে গেলাম! আহা্ কি সুন্দর মেয়ে,মেয়ে তো নয় কোন পরী। গাঁয়ে তার আলগা দুধে রং,চোখ যেন মন কেরে নেয়, চুল যেন যেন কোন পদ্ম রাশি, হয়তো কোন রাজকন্যা।

শিশিরের ফোঁটা সূর্যের আলোয় চিকচিক করছে কৃষকের জমিতে সবুজের ঢল!সবুজের মাঝে সাদা বকের উড়া-উড়ি দৃশ্য মন ছুঁয়ে যাচ্ছে! মেয়েটি আমার দিকে তাকিয়ে কিছু একটা ভাবছে আমিও নিশ্চুপ হয়ে হা হয়ে দাঁড়িয়ে আছি একটু নড়ে-চড়ে আমাকে বল্লোঃ- এই যে? আমি যেন কোনো সংগীত শিল্পির কথা শুনছি হুম! বলো?

আমাকে ঐ যে বিলের মঝে একটি শাপলা ফুল হেঁসে আছে… ওটা এনে দাও! কি! এই শীতের সকালে আমি কিভাবে নিবো?? আমি জানিনা! আমার ফুল’টা চাই! চাই! মেয়েটি আবদার কিভাবে উপেক্ষা করি? নেমে গেলাম শীতের সকালের শিশিরে ভেজা এঁটেল মাটিতে! আমার পা ‘জোড়া আছে নাকি নেই সেই অনুভূতিটাও নেই” তিনটা বড় জমি পেরিয়ে হাটু জলে নেমে গেলাম একটি শাপলা ফুল হাতে নিয়ে দৌড়ে এলাম! এনেই ফুলটা এগিয়ে দিলাম! মেয়েটি মূখ ফিরিয়ে নিলো! কি হলো! তুমি ফুলটি নিবেনা?

না! কিন্তু,,কেনো? আমিতো তোমার জন্যই এনেছি! কেনো এনেছো? কেনো এনেছো মানে???! তুমিই’তো বলেছো তাই! আমি বল্লেই কি আন্তে হবে?? না,,!! আমি আসলে তোমার কথাটা গুরুত্ব দিয়ে ভূল করেছি! সরিএই বলেই আমি জমি থেকে উঠে এলাম! ফুলটি হাতে নিয়ে দাঁড়িয়ে আছি আমার পায়ে কাঁদা লেগে আছে নিরুপায় হয়ে ফুলটি রাগ করে ছুঁড়ে ফেলে দিলাম! একটি কুপায় দু’পা ধুয়ে আমি ফিরে যাচ্ছি ঘরে অমনি আমার পিছনে দিকটা কেউ টেনে ধরলো পিছনে ফিরে তাকিয়ে দেখছি মেয়েটিই আমাকে টানছে! এই ছাড়ো! আমাকে যেতে দাও আমার ক্ষুদা পেয়েছে, মা আমায় খুঁজবে।

আমারও ক্ষুদা পেয়েছে! আমাকে কিছু দাও! এই বলে মোয়েটি আমার দিকে হাত পেতে দিলো! তো,,, যাও! তোমার বাসায় কি খাদ্যের অভাব? তোমার মাকে বলো তিনি তোমায় খাইতে দিবেন! না! আমার পেটে ক্ষুদা নেই! আমার মনের ক্ষুদা পেয়েছে! মনের ক্ষুদা? তো,,আমি কি করবো?? তোমার মনের আহার কি? ফুল” ফুল??

হুম! ফুল আমার মনের খাদ্য! আমাকে ফুল এনে দাও! নাহ! আমি পারবোনা! তুমি আমাকে ব্যাথা দিয়ে তৃপ্তি নিচ্ছো! তখন ফুল চেয়ে আবার আমার কষ্টের যোগান ফিরিয়ে দিয়েছো! চূপ করো! এনে দাও বলছি এনে দাও! এই বলে আমাকে ধাক্কা দিয়ে আবারও জমিতে ফেলে দিলো! আমি চলছি আবারও ঐ শাপলা ফুলের জমিতে তখনি বলে উঠলো! এই! অতোদূরে যেওনা! ঐযে ফুলটা রেগে ছুঁড়ে ফেলেছো ওটাই এনে দাও! তাতে আমার হবে না! ওটা রৌদ্রে শুকিয়ে গেছে তোমাকে সুন্দর ও তাজা ফুল দিবো! এই বলে চলছি হেথায় একটি সুন্দর শাপলা ফুল নিয়ে আসছি তার দিকে এবার আমার অনুভূতিও যেনো উল্লাশ করছে একটি হাঁসি দিয়ে তার হাতে কাঁছে এগিয়ে দিলাম!

সে বল্লোঃ আমার চুলে গেঁথে দাও! কেনো তুমি গেঁথে নাও! আমি পারবোনা! আমার মা আমায় বারন করেছেন আমি যেনো হারাম কিছুই না ছুঁই! হারাম কিভাবে? কেনো! তুমি জানোনা পুরুষ ও মহিলা বিবাহর পূর্বে একে অপরেকে ছোঁয়া’তো দূরের কথা স্বেচ্ছায় দৃষ্টিপাত করাও হারাম!

ওওওওহ! সত্যি তোমার মানুষরা অনেক ভালো! আমার খুব ভালো লাগে! মানে?! তুমি মানুষ নয়? হিহিহি…না’ আমি মানুষ নয় আমি পরি একথা শুনেই,,আমার মনটা ভাঙ্গা কাঁচের মতো চূরমার হয়ে গেলো কেন জানি আমার মনে তার প্রতি একটি ভালো লাগার জন্ম হয়েছিল! আর তাহ্ এখনিই মৃত্যু বরন করলো! আমি বল্লাম : তোমার নাম কী? সে বল্লো: “অনন্যা “”আমার নাম। আমি তো আবার হা হয়ে ভাবছি এত সুন্দর নাম কোন মেয়ের হয়।

এই যে তোমার মুখে পোকা ডুকে যাবে।তার কথায় চমকে উটলাম,,,আমি শরম পেয়ে অন্যদিকে তাকালাম সে কিছুটা হাসলো। যেন হাসি না কোন বিদ্যুৎ চমকালো। আর আমাকে কেন যানি আরও কাছে আকর্ষক করে নিচ্ছে! তোমার নাম তো সাহিন তাই না! আমি: হুম তুমি।কি ভাবে জানলে? সে বল্লো; আমরা পরীরা সব জানি।

তাকে বল্লামঃ তুমি কেনো আমার সাথে এমন করলে? কিছুদিন পূর্বেই আমার আমার বড় বোন মরে গেলো”  তার মূত্যুর পূর্বে আমি তাকে জিঙ্গেস করেছিলাম আপু,, আমার কাউকে ভালোবাসার খুব ইচ্ছা, কিন্তু, আমি কাকে ভালোবাসবো??

তখন তিনি বল্লেনঃ-তুমি তাকেই ভালোবাসো যে,,তোমার প্রতিটি কথাকে নিঃস্বার্থে মূল্যায়ন করবে,,এবং ছোট আবদারের বড় পূরন দিতে চাইবে,,যেভাবে তুমি করেছো! কিন্তু তুমি যে মানুষ! আমার অপরাধ নিওনা আমি সত্যি ব্যথা দিতে চাইনি! তুমি আজ হতে আমার বন্ধু এই বলে মেয়েটি হঠাৎ তার রুপ বদলে ফোললো” সাদা পোষাক ও প্রজাপতির মতো ডানা মেলে একমুহুর্তে শূন্যে ভেসে উঠলো আমার দেয়া শাপলা ফুলটি দু’হাতের মুঠোয় ধরে আছে!! আমি তার দিকে চেয়ে-চেয়ে কাঁদছি! কেনো কাঁদছি তাও জানিনা!

অনন্যা আমাকে ডেকে বল্লোঃ কান্না করোনা! তোমাকে আমার খুব ভালো লেগেছে! আজ ভিষন তাড়া আছে…আমি আবার আসবো! এই বলে সে ধীরে-ধীরে আকাশের সাদা মোঘের সাথে মিশে গেলো! আমি এখনো শূন্য আকাশে চেয়ে আছি…কখন জানি সে আবার আসবে এক্ষনোও অপেক্ষা করে আছি পরী অনন্যা। ফিরে এসে আবার।

সমাপ্ত

গল্পের বিষয়:
ভালবাসা
DMCA.com Protection Status
loading...

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত