এক বুযুর্গের কেরামতি- শিক্ষামূলক গল্প

এক বুযুর্গ পকেটে করে টাকা নিয়ে যাচ্ছিলেন। পথে এক লোক টাকা চুরির উদ্দেশ্যে ঐ বুযুর্গের সঙ্গী হতে চাইল। তিনি লোকটিকে বললেন, আমার সাথে থাকা এত সহজ নয়। আমল করতে হবে, তাহাজ্জুদের নামাজ পড়তে হবে আর আমার খেদমত ও কথাবার্তা শুনতে হবে। লোকটি এইসব শুনে বলল, হুজুর আমি এই জন্যইতো আপনার খাদিম হয়ে থাকতে চাই। এই শুনে বুযুর্গ লোকটিকে সাথে নিয়ে নিলেন।

সারাদিন সফর করে সন্ধ্যায় এক বাড়ীতে রাত্রি যাপনের জন্য আশ্রয় নিলেন। ঘুমাতে যাওয়ার পূর্বে বুযুর্গ নিজে ওযু করে আসলেন আর ঐ লোকটিকে বললেন, যাও! তুমিও ওযু করে আস। লোকটি ওযু করে আসলে উভয়ে ঘুমিয়ে পড়লেন।

গভীর রাতে লোকটি চুপে চুপে ঘুম থেকে উঠল আর টাকার খোঁজ করতে লাগল। কিন্তু কি অবাক কান্ড কোথাও সে টাকার হদিস পেল না। নিরুপায় হয়ে আবার শুয়ে পড়ল।

তাহাজ্জুদের সময় বুযুর্গ উঠলেন, লোকটিকে জাগালেন। লোকটি তাড়াতাড়ি জিজ্ঞেস করল, হুজুর আপনার টাকা-পয়সা ঠিক আছে তো? বুযুর্গ ব্যক্তি বিসমিল্লাহ বলে পকেটে হাত দিলেন, অমনি টাকাগুলো বের হয়ে গেল। চোর মনে মনে বলল, হ্যায়রে কপাল! আমিতো ঐ পকেট অনেকবার চেক করলাম। এরকম কেমন করে হল?

সকাল হতেই আবার তারা সফরে রওয়ানা হলেন। সন্ধ্যায় আরেকটি বাড়ীতে আশ্রয় নিলেন।

ঘুমাতে যাওয়ার পূর্বে বুযুর্গ নিজে ওযু করে আসলেন আর ঐ লোকটিকে বললেন, যাও! তুমিও ওযু করে আস। লোকটি ওযু করে আসলে উভয়ে ঘুমিয়ে পড়লেন।

গভীর রাতে লোকটি চুপে চুপে ঘুম থেকে উঠল আর টাকার খোঁজ করতে লাগল। কিন্তু কি অবাক কান্ড কোথাও সে টাকার সন্ধান পেল না। সকল পকেট ভাল করে চেক করে অবশেষে নিরুপায় হয়ে আবার শুয়ে পড়ল।

তাহাজ্জুদের সময় বুযুর্গ উঠলেন, লোকটিকে জাগালেন। লোকটি একটু ইতস্ততা করে জিজ্ঞেস করল, হুজুর আপনার টাকা-পয়সা ঠিক আছে তো? বুযুর্গ ব্যক্তি বিসমিল্লাহ বলে পকেটে হাত দিলেন, অমনি টাকাগুলো বের হয়ে গেল।

এসব কারামতি দেখে ঐ লোকটি বলে উঠল হুজুর আমাকে ক্ষমা করবেন। আমি একজন পাপী লোক, চুরি করা আমার পেশা। আপনার টাকা চুরির উদ্দেশ্যে আমি আপনার সাথে এসেছি। আপনি একজন কামিল বুযুর্গ যা বুঝতে পারিনি। আমাকে মাফ করে দেন। হুজুর আমাকে এই কারামতি শেখাতে হবে।

বুযুর্গ বললেন, আগে তৌবা কর আর চুরি করবে না। লোকটি তৌবা করল।

বুযুর্গ বললেন, হে আমার সফর সঙ্গী! তুমি যা দেখেছ, এত আমার কামালতির কোনো বিষয় নেই। কারণ আমি আগে থেকেই বুঝতে পেরেছিলাম যে, তুমি কেন আমার সাথে এসেছ। তাই প্রতিরাতে ঘুমাতে যাওয়ার আগে আমি টাকাগুলো তোমার পকেটের ভেতরে রেখে দিতাম। আর তুমি কেবল আমার পকেট আর বিছানাপত্র ইত্যাদিতে খুঁজ করেছ কিন্তু পেলে না। অথচ টাকাগুলো থাকত তোমার নিজের পকেটে যেখানে তুমি খোঁজার প্রয়োজন মনে করনি। আর তুমি ঘুমে থাকা অবস্থায় আমি জাগতাম, জেগেই তোমার পকেট হতে টাকাটা আমার পকেটে রেখে দিতাম। এই হল আসল রহস্য। এবার যেহেতু স্বপথ করেই ফেলেছ চুরি ছেড়ে দেবে তো আর দেরি কিসের?

সাথে সাথে লোকটিও ভাল হয়ে গেল।

গল্পের বিষয়:
ইসলামিক
DMCA.com Protection Status
loading...

Share This Post

সর্বাধিক পঠিত