সুন্নীর কবরে কে এই কুকুর?

সুন্নীর কবরে কে এই কুকুর?

আগেকালের দিনে খাঁটি লোক পাওয়া যেতো। বাদশাহর দরবারে সাধারণ লোকেরাও হক কথা বলতে পারতেন। ওয়াজেদ আলী শাহ্ ছিলেন শিয়া। তিনি একজন অত্যন্ত প্রভাবশালী বাদশাহ্ ছিলেন। একদিন তিনি একটি যানবাহনে করে সফরে বের হলেন। সঙ্গে তার একজন খাদেম ছিল। সে ছিল সুন্নী। বহু পূর্ব থেকেই শিয়া সুন্নীতে একটা বিরোধ রয়ে গেছে। ওয়াজেদ আলী শাহর বাহন একটি কবরস্থান অতিক্রম করছিল। সেখানে একটি ভাঙা-চুরা কবর ছিল। কোথায় থেকে এক কুকুর এসে এক পা তুলে সেই কবরে পেশাব করতে লাগল।

ওয়াজেদ আলী শাহ্ কবরের নমূনা দেখে ভাবলেন এটা কোন সুন্নীর কবর হবে। কারণ শিয়াদের কবর মজবূত এবং সাজানো হয়ে থাকে। কারণ সরকার ছিল শিয়াদের। আর এরা অধিকাংশই বিত্তবান হয়ে থাকে। ওয়াজেদ আলী শাহ্ সেই সুন্নী খাদেমকে বললেন, কবরটি মনে হয় কোন সুন্নীর হবে। সুন্নী খাদেম জবাবে বলল, “জী হুজুর! ঠিক বলেছেন। সেই জন্যেই তো শিয়া কুকুরটি সেখানে পেশাব করছে।”

কত সাহস একজন খাদেমের। যুক্তি সঙ্গত কথা বলতে একজন অধিনস্থ কর্মচারী বাদশাহরও পরোয়া করে না । তাদের এবাদত ছিল খালেছ আর আজকাল হক কথা মালিকও সহ্য করতে পারে না, কর্মচারীও সহ্য করে না। যুক্তি সঙ্গত কথায় স্বার্থে আঘাত লাগলে আর রক্ষা নাই। সবাই যার যার স্বার্থ নিয়ে বিব্রত।

আল এফাযাতুল ইয়াউমিয়্যাহ্ খন্ড ৮, পৃষ্ঠা ১৪৫।

গল্পের বিষয়:
ইসলামিক
DMCA.com Protection Status
loading...

Share This Post

সর্বাধিক পঠিত