যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসের কিছু অদ্ভুত ঘটনা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসের কিছু অদ্ভুত ঘটনা

অতি সম্প্রতি শেষ হয়ে গেলো মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। ফলাফলও ইতিমধ্যে জানা হয়ে গেছে। রেকর্ড সংখ্যক ভোট পেয়ে আগামী জানুয়ারিতে হোয়াইট হাউসে যাচ্ছেন জোসেফ বাইডেন জুনিওর। জর্জ ওয়াশিংটন থেকে শুরু করে জো বাইডেন জুনিওর, মাঝে আরো ৪৪ জন ব্যক্তির কাধে গেছে ওভাল অফিসের দায়িত্বটা। ক্ষমতার পালাবদলের নির্বাচনে, যুক্তরাষ্ট্রের জনগন সাক্ষী হয়েছে বেশকিছু চমকপ্রদ ঘটনার। প্রায় ২৫০ বছরের গণতন্ত্রের ইতিহাসে মার্কিন মুলুকে রাষ্ট্রপতি নির্বাচনের এমনই কিছু ঘটনা আজকে জানার চেষ্টা করব আমরা!

১. শতভাগ ভোট পেয়ে নির্বাচিত

শুধু আমেরিকার ইতিহাসে নয়, বরং পুরো পৃথিবীতেই শতভাগ ভোট পাওয়ার দৃষ্টান্ত বিরল। ঠিক এমনটাই কিন্তু ঘটেছিল মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে। তাও আবার একবার নয় দু দুবার। আমেরিকার ইতিহাসের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের সময়ে ঘটেছিল এই বিরল ঘটনা। ওয়াশিংটনের সময়ে যুক্তরাষ্ট্রের মোট ইলেক্টোরাল ভোট ছিল ৬৯ টি। ১৭৮৯ এর নির্বাচনে জর্জ ওয়াশিংটন ৬৯ টি ইলেক্টোরাল ভোটের সবকটিই নিজের ঝুলিতে পোরেন। আমেরিকার স্বাধীনতার স্থপতি শুধু সেবারই নন এর পরের নির্বাচনেও সবকটি ইলেক্টোরাল ভোট জিতে রেকর্ড সৃষ্টি করেন। এর পরে দুশো বছর পেরিয়ে গেলেও এমন রেকর্ডের কাছাকাছিও যেতে পারেননি কোনো প্রেসিডেন্ট।

জর্জ ওয়াশিংটন

২. নির্বাচন না করেও রাষ্ট্রপতি

শিরোনাম দেখেই আঁতকে উঠেছেন? যেখানে নির্বাচনে জয়ের জন্য ব্যাপক কাঠখড় পুড়িয়েও অনেকে ব্যর্থ হয়, সেখানে কি না নির্বাচন না করেই রাষ্ট্রপতি বনে যাওয়া? না অবৈধ কোনো উপায়ে নয়, বরং নিয়ম তান্ত্রিক উপায়েই ঘটেছিল এমন ঘটনা। এমন সৌভাগ্যবান ব্যক্তিটির নাম জেরাল্ড ফোর্ড! ঘটনা ১৯৭৪ সালের! তত্কালীন ভাইস প্রেসিডেন্ট স্পিরো ইগ্নেউ পদত্যাগ করলে যুক্তরাষ্টের ভাইস প্রেসিডেন্ট মনোনীত হন জেরাল্ড ফোর্ড। সে বছরই ওয়াটার গেট কেলেঙ্কারিতে পদত্যাগ করতে বাধ্য হন তৎকালীন প্রেসিডেন্ট নিক্সন। আর প্রেসিডেন্টের পদত্যাগের ফলে ভাইস প্রেসিডেন্ট জেরাল্ড ফোর্ড বনে যান নতুন রাষ্ট্রপতি। ফলে, যুক্তরাষ্ট্রের ইতিহাসে তিনি হয়ে পড়েন প্রথম ব্যক্তি যিনি কি না নির্বাচন ছাড়াই দেশটির প্রেসিডেন্ট বনে গিয়েছিলেন। মার্কিন মুলুকের ২২৮ বছরের গণতন্ত্রের ইতিহাসে এমন ঘটনা আর ঘটে নি কখনো!

৩. দুই পঞ্জিকা বর্ষ ধরে ভোটগ্রহণ

এই ঘটনার সাথেও জড়িয়ে আছেন মহামতি ওয়াশিংটন। ঘটনা যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি নির্বাচনের। ১৭৮৮ সালের ১৫ ই ডিসেম্বর শুরু হয় ভোটগ্রহণ। চলে পরের বছরের ১০ ই জানুয়ারি পর্যন্ত। ইতিহাসের কোনো সময় আর দুই পঞ্জিকা বর্ষ যাবৎ ভোটগ্রহণের ঘটনা ঘটে নি। সেটিই প্রথম সেটিই শেষ। এরপর তো কালের পরিক্রমায় নির্বাচনের জন্য নির্ধারিত দিনই ঠিক করা হয়েছে। মার্কিনীরা এখন ভোট দেন নভেম্বর মাসের প্রথম মঙ্গলবার। এটার পেছনেও রয়েছে এক মজার ইতিহাস। এই লেখার শেষে না হয় সে গল্পও করা যাবে খানিকটা। এখন আপাতত ফিরে আসি মূল আলোচনায়।

যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে বিতর্কিত রাষ্ট্রপতি রাদারফোর্ড বি হেইস

৪. যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে বিতর্কিত নির্বাচন

১৮৭৬ সালের প্রেসিডেন্ট নির্বাচন ছিল মার্কিন ইতিহাসের সবচেয়ে বিতর্কিত নির্বাচন। রিপাবলিকান পার্টি প্রেসিডেন্ট পদে মনোনীত করেছিল রাদারফোর্ড বি হেইসকে আর ডেমোক্র্যাটরা মনোনীত করেছিল স্যামুয়েল জে টিলডেনকে। ৩৬৯ ইলেক্টোরাল কলেজ ভোটের মধ্যে টিলডন পেয়েছিলেন ১৮৪ ভোট, আর হেইস পেয়েছিলেন ১৬৫ টি ভোট। জনগণের সরাসরি ভোটেও টিলডন ছিলেন দুই লাখ ভোটে এগিয়ে। কিন্তু ভোট কারচুপির অভিযোগে রিপাবলিকান অধ্যুষিত ২০ রাজ্যের নির্বাচন বাতিল হয়। আর হেইসের জয়ের জন্য প্রয়োজন ছিল সেই ২০ ভোট। এই  সংকটের সমাধানের জন্য ১৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয় যাতে আইনসভার উভয় কক্ষের ৫ জন করে মোট ১০ জন আর সুপ্রিম কোর্টের ৫ জন সদস্য স্থান পান। কমিটি ৩৫ বার ভোটাভুটি শেষে রাদারফোর্ড বি হেইসকে প্রেসিডেন্ট ঘোষণা করেন! পপুলার ভোট ও ইলেক্টোরাল ভোটে এগিয়ে থেকেও কপাল পোড়ে স্যামুয়েল জে টিলডেনের! এখন পর্যন্ত এই নির্বাচনকে যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে প্রশ্নবিদ্ধ নির্বাচন বলা হয়!

৫. বেশি ভোট পেয়েও হার

আগের ঘটনার মত প্রশ্নবিদ্ধ নয়, বেশি ভোট পেয়েও বরং নিয়মতান্ত্রিক উপায়েই হেরে গেছেন এমন ঘটনাও কিন্তু ঘটেছে যুক্তরাষ্ট্রের ইতিহাসে! মার্কিন মুলুকের নির্বাচনের পদ্ধতিটা একটু ভিন্ন। এখানে জনগণের ভোট বেশি পেয়েও লাভ নেই যদি না আপনি ইলেক্টোরাল ভোট নিজের ঝুলিতে পুড়তে পারেন। ঠিক এই নিয়মতান্ত্রিক প্রক্রিয়ারই বলি হয়েছিলেন কিছু প্রেসিডেন্ট প্রার্থী! যারা জনগণের ভোটে জয়ী হলেও পিছিয়ে পড়েছিলেন ইলেক্টোরাল ভোটের দৌড়ে। ১৮৭৬, ১৮৮৮, ২০০০ আর ২০১৬! এই চার বার যুক্তরাষ্টের ইতিহাসে ঘটেছিল এমন অদ্ভুত ঘটনা। গতবারের নির্বাচনে ট্রাম্প কিন্তু পপুলার ভোটে হিলারির থেকে বেশ পিছিয়ে ছিলেন। কিন্তু হিলারির কপাল পুড়েছিল সেই নিয়মের বেড়াজালে!

৬. বিজয়ী ভাষণে মৃত্যু

উইলিয়াম হেনরি হ্যারিসন ছিলেন যুক্তরাষ্ট্রের ইতিহাসের নবম রাষ্ট্রপতি! এখন পর্যন্ত ক্ষমতা নেয়া ব্যক্তিদের মধ্যে তিনিই সবচেয়ে কম সময় শাসন করা রাষ্ট্রপতি। ১৮৪১ সালের নির্বাচনে জয়লাভ করেন হ্যারিসন। এরপর প্রেসিডেন্টের বিদায়ী ভাষণে প্রায় আট হাজার শব্দের এক বিশাল ভাষণ পাঠ করেন তিনি! প্রবল তুষার পাতের মধ্যে প্রায় দুই ঘণ্টাব্যাপী বিজয়ী ভাষণ প্রদান করেন হেনরি হ্যারিসন! আর এতেই ঘটে বিপত্তিটা। প্রচণ্ড ঠাণ্ডায় নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে পড়েন তিনি। এর কিছুদিন পর নিউমোনিয়াতে ভুগে মৃত্যু ঘটে যুক্তরাষ্ট্রের ইতিহাসে নবম এই রাষ্ট্রপতির!

দ্বিতীয় বৃহত্তম গণতন্ত্রের দেশ হলেও,ভোট দেন না অনেক মার্কিনী

৭. বিচিত্র ভোট

মনে করুন, আপনি যুক্তরাষ্টের একজন নাগরিক আর একই সাথে একজন মহাকাশচারী! সঙ্গত কারণেই, মাসের পর মাস আপনাকে থাকতে হয় পৃথিবীর বাইরে! তবে, এর মধ্যেও কিন্তু আপনি অংশগ্রহণ করতে পারবেন দেশটির রাষ্ট্রপতি নির্বাচনে। মহাকাশচারীদের জন্য নির্বাচনের ৬ মাস আগেই একটি সুরক্ষিত ইমেইলের মাধ্যমে ব্যালট ফর্ম পাঠানো হয়। মহাকাশচারী ব্যক্তিরা সেই ফর্ম পূরণ করে ইমেইলের মাধ্যমে ফেরত পাঠায়। ১৯৯৭ সালে সর্বপ্রথম স্পেস ভোটিং নামে এই সুবিধাটি চালু হয়েছিল। এর মধ্য দিয়ে মহাকাশে ভ্রমণকালেও নিশ্চিত হয় নাগরিকের ভোটাধিকার। তবে, মজার বিষয় হলো, মার্কিনিরা নির্বাচন নিয়ে প্রকৃতপক্ষে তেমন আগ্রহী নন। পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম গণতান্ত্রিক দেশ হলেও দেশের মাত্র ৬০ শতাংশ জনগণ ভোট প্রক্রিয়ায় অংশ নেন। এদের অনেকেই আবার বিভিন্ন কারণে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন না। এই যেমন ধরুন, বিভিন্ন মামলায় অভিযুক্ত থাকার কারণে যুক্তরাষ্ট্রে এবার ৬০ লাখের অধিক মানুষ ভোট দিতে পারেন নি!

নির্বাচনে ভোট দেন মহাকাশচারীরাও

এই লেখার মাঝে মার্কিন মুলুকের নির্বাচনের দিন তারিখ নিয়ে কথা বলেছিলাম। এবার সেটা দিয়েই শেষ করা যাক। যুক্তরাষ্ট্রে নির্বাচনের জন্য একটি দিন পূর্বনির্ধারিত রয়েছে। সেটা হলো নভেম্বর মাসের প্রথম মঙ্গলবার! তবে কেন নভেম্বরের প্রথম মঙ্গলবারই নির্ধারণ করা হলো নির্বাচনের দিন হিসেবে? এর কারণ খুঁজতে হলে একটু পিছিয়ে যেতে হবে আমাদের। যুক্তরাষ্ট্রের অধিকাংশ নাগরিক একসময় কৃষিকাজ করতো। যাদের অধিকাংশই নির্বাচন কেন্দ্র থেকে দূরবর্তী গ্রামগুলোতে বসবাস এবং চাষাবাদ করতো। রবিবার প্রার্থনার জন্য তারা গির্জায় থাকতো। আর বুধবার ছিল সাপ্তাহিক বাজারের দিন।

একারণের মঙ্গলবার নির্বাচনের দিন নির্ধারণ করা হয়। যাতে ভোটাররা সোমবার বাড়ি থেকে বেরিয়ে, মঙ্গলবার ভোট দিয়ে আবার বুধবারের বাজার সারতে পারেন। আর নভেম্বর? মাস হিসেবে নভেম্বরকেই কেনো ঠিক করা হলো? এটাও সেই একই কারণে! গ্রীষ্ম আর বসন্তের সময়ে ফসল বোনা হতো, আর হেমন্তে সেই ফসল তুলতে ব্যস্ত থাকতেন কৃষকরা। আর নভেম্বরের আগেই ফসল ঘরে ঘরে উঠে যেত। আবার প্রাকৃতিক পরিবেশ বিবেচনায় প্রচণ্ড শীত নামার আগে এটাই উপযুক্ত সময়। তাই, সব মিলিয়ে নভেম্বর মাসের প্রথম মঙ্গলবারই নির্ধারণ করা হয় দেশটির রাষ্ট্রপতি নির্বাচনের দিন হিসেবে। মার্কিনিরা এখনও এই দিনেই ঠিক করেন কার হাতে তারা তুলে দেবেন হোয়াইট হাউসের চাবি!

গল্পের বিষয়:
ইতিহাস
DMCA.com Protection Status
loading...

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত