জেনে নিন পারমানবিক শক্তিমত্তায় যে দেশগুলো এগিয়ে

জেনে নিন পারমানবিক শক্তিমত্তায় যে দেশগুলো এগিয়ে

বিশ্বের ক্ষমতাধর দেশগুলো নিজেদের বিশ্বব্যাপী আধিপত্য ধরে রাখতে নিজের পরমাণু অস্ত্র ভাণ্ডারকে আরও শক্তিশালী করতে ব্যস্ত। এই ব্যস্ততা নতুন নতুন জন্মেছে তা নয় কিন্তু। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে এই রাষ্ট্রগুলোর মধ্যে স্নায়ুযুদ্ধের তীব্রতার সাথে সাথে বেড়েছে বিপুল ধ্বংসাত্মক পারমাণবিক বোমা মজুদের প্রতিযোগিতাও। তাই এখন ক্ষমতাধর দেশগুলো উঠেপড়ে লেগেছে নিজেদের এই ক্ষেত্রে আরো শক্তিশালী করে তুলতে। কিছু তথ্য অনুযায়ী, ১৯৮৫ সালের দিকে বিশ্বে মোট ৬৮ হাজার সক্রিয় পরমাণু বোমা ছিল। এর পর থেকে বিশ্বব্যাপী পরমাণু অস্ত্র হ্রাসকরণ চুক্তির আওতায় প্রতিবছরই কমেছে এ মারণাস্ত্র।

পারমাণবিক বোমা বিস্ফোরণের পরের মাশরুম ক্লাউড।

তবে স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (এসইপিআরআই) জানিয়েছে, “এখনো বিশ্বে যে পরিমাণ পরমাণু বোমা মজুদ আছে তা দিয়ে গোটা বিশ্বকে ৩৮ বার পুরোপুরি ধ্বংস করা যাবে।”

২০১৯ এর শুরুর দিকে, সাম্রাজ্যবাদের মতো ক্ষুদ্রাকৃতির ক্রিয়াকলাপ থেকে সরে রাশিয়া বা চীনের মতো প্রতিদ্বন্দ্বীর সঙ্গে সম্ভাব্য যুদ্ধের দিকে মার্কিন যুক্তরাষ্ট্রের স্থান পরিবর্তনের মতো ঘটনাকে কেন্দ্র করে জাতীয় প্রতিরক্ষা কৌশল তাদের প্রতিবেদন প্রকাশ করেছে। সেই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, “বিশ্বজুড়ে দেশগুলো মার্কিন যুক্তরাষ্ট্রের মতো একই ধরনের পদক্ষেপ নিয়েছে, যা বড় আকারের সংঘর্ষের দিকে মনোযোগ দিতে বাধ্য করেছে।”

তবে এই পরিবর্তনগুলোর মধ্যেও সামরিক শক্তি যাচাইয়ে দেশগুলোর মুখোমুখি তুলনা করা ততটা সহজ নয় যতটা মনে হয়।

এখন প্রশ্ন হলো পারমানবিক অস্ত্রধারী দেশ কোনগুলো?

বর্তমানে পারমানবিকের মতো এই ধ্বংসাত্মক বোমা তৈরির প্রতিযোগিতা কোথায় গিয়ে থামে সেটা নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা রয়েছে কূটনৈতিক বিশ্লেষকদের মধ্যে। আর থাকবে নাই না কেন!

এদিকে, আর্মস কন্ট্রোল এসোসিয়েশনের তথ্য মতে রাশিয়া, যুক্তরাষ্ট্র, চীন, ফ্রান্স এবং যুক্তরাজ্য এই পাঁচটি দেশের কাছে পারমাণবিক অস্ত্র থাকার বিষয়টি স্বীকৃত। অপর দিকে  ভারত, ইসরায়েল আর পাকিস্তান কখনো পরমাণু অস্ত্র-বিস্তার রোধ চুক্তি বা এনপিটিতে সই করেনি। উত্তর কোরিয়া সই করেও ২০০৩ সালে এ থেকে বেরিয়ে যায়। এখন অনেকেরই প্রশ্ন থাকতে পারে যে পৃথিবীতে এই বড় বড় শক্তিধর দেশগুলোর হাতে এখন কত পারমাণবিক বোমা আছে – এবং সেগুলো কোথায় রাখা আছে?

২০১৭ সালে কিছু সংস্থার মতে যুক্তরাষ্ট্রের হাতে পরমাণু অস্ত্র আছে ৬ হাজার ৮শ রাশিয়ার ৭ হাজার, ফ্রান্সের ৩শ যুক্তরাজ্যের ২১৫, চীনের ২৭০, ভারতের ১৩০, পাকিস্তানের ১৪০, ইসরায়েলের ৮০, আর উত্তর কোরিয়ার আছে ২০টি। তবে এই সংখ্যা এখন পরিবর্তন হয়েছে। এসইপিআরআইয়ের তথ্য অনুযায়ী জানা গেছে যে বর্তমানে নয়টি দেশের কাছে নয় হাজার পরমাণু অস্ত্র রয়েছে। এছাড়া, এই ব্যপারে নিশ্চিত সংখ্যা কোনটি সে ব্যাপারে জানাটা খুব একটা সহজ নয়, কেননা সব দেশই এসব তথ্যের ব্যাপারে কড়া গোপনীয়তা বজায় রাখে। তবে যেটুকু জানা যায়, তা হলো পৃথিবীর মাট ৯টি দেশের হাতে এখন ৯ হাজার পরমাণু বোমা আছে  যদিও স্নায়ুযুদ্ধের অবসানের পর এ সংখ্যা আগের চেয়ে কমে গেছে।

বিস্তারিত দেখে নেওয়া যাক, পারমানবিক অস্ত্রধারী সমূহ দেশগুলো-

১.যুক্তরাষ্ট্র-

মেক্সিকো এবং দক্ষিণ আমেরিকার কিছু রাজ্যের দখল নিয়ে একটি স্বাধীন রাজ্য কলম্বিয়াসহ ৫১ প্রদেশের দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। অর্থনৈতিক, সামরিক, রাজনৈতিক এমন কোন ক্ষেত্র নেই যেখানে যুক্তরাষ্ট্র ২য় অবস্থানে।

সাম্প্রতি আর্মস কন্ট্রোল এসোসিয়েশন জানিয়েছে, পৃথিবীতে বর্তমানে মোট ১৫ হাজার পরমাণু অস্ত্র রয়েছে যার বেশিরভাগই রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের দখলে। যার মধ্যে দশ হাজারের কম রয়েছে মিলিটারি সার্ভিসের হাতে।

সবাই হয়তো যানেন যে, বিশ্বে প্রথম পরমাণু বোমা প্রস্তুতকারক দেশ মার্কিন যুক্তরাষ্ট্র।এসইপিআরআইয়ের তথ্যমতে দেশটির এখন চার হাজার ৫০০ পরমাণু বোমা আছে। যার মধ্যে এক হাজার ৯০০ বোমা সক্রিয়। তবে সম্প্রতি এক সূত্রের মাধ্যমে জানা যায় যে যুক্তরাষ্ট্রের কাছে রয়েছে ৬,৮০০টি পারমাণবিক বোমা।

মোট পারমাণবিক অস্ত্র: ৬,৫৫০

মোট পারমাণবিক পরীক্ষা: ১,০৩০

প্রথম পরীক্ষিত: জুলাই ১৯৪৫

সর্বাধিক সাম্প্রতিক পরীক্ষা: সেপ্টেম্বর ১৯৯২

২.রাশিয়া-

১৯৪৯ সালে প্রথম পারমাণবিক পরীক্ষা চালিয়েছিল রাশিয়া। স্টকহোম আন্তর্জাতিক শান্তি গবেষণা ইন্সটিটিউট সিপ্রি-র তথ্য অনুসারে, রাশিয়ার কাছে বর্তমানে সবচেয়ে বেশি পারমাণবিক অস্ত্র রয়েছে। দেশটিতে এ ধরনের পারমাণবিক অস্ত্রের সংখ্যা সাত হাজার।

মোট পারমাণবিক অস্ত্র: ৬,৮০০

মোট পারমাণবিক পরীক্ষা: ৭১৫

প্রথম পরীক্ষা: ১৯৪৯ আগস্ট

সর্বাধিক সাম্প্রতিক পরীক্ষা: অক্টোবর ১৯৯০

৩.চীন-

এটি বিশ্বের সবচেয়ে বড় জনসংখ্যার দেশটি। সার্বিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্র শীর্ষ স্থান দখলে সবার আগে রয়েছে। তাদের কাছে রয়েছে ২৭০টি পারমাণবিক বোমা।

মোট পারমাণবিক অস্ত্র: ২৭০

মোট পারমাণবিক পরীক্ষা: ৪৫

প্রথম পরীক্ষিত: অক্টোবর ১৯৬৪

অতি সাম্প্রতিক পরীক্ষা: জুলাই ১৯৯৬

৪.ফ্রান্স-

নেপোলিয়ানের দেশ ফ্রান্স, ব্রিটিশদের পাশাপাশি বিশ্ব শাসনে এদের অংশীদারিত্বও কম নয়। দেশটির পারমাণবিক বোমার বেশির ভাগই রয়েছে সাবমেরিনে। ফ্রান্সের কাছে রয়েছে তিনশ’র পারমানবিক ওয়ারহেড।

মোট পারমাণবিক অস্ত্র: ৩০০

মোট পারমাণবিক পরীক্ষা: ২১০

প্রথম পরীক্ষিত: ফেব্রুয়ারি ১৯৬০

সর্বাধিক সাম্প্রতিক পরীক্ষা: জানুয়ারী ১৯৯৬

৫.যুক্তরাজ্য-

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য এই দেশটি ১৯৫২ সালে প্রথম পারমাণবিক পরীক্ষা চালায়। আধুনিক গণতন্ত্রের পথিকৃৎ ব্রিটিশরা ৫ শতক ধরে বিশ্বের প্রায় অর্ধেক দেশকে শাসন করেছে। এত দীর্ঘকাল ধরে এতগুলো দেশকে একসঙ্গে কেউই আর শাসন করতে পারেনি। পারমাণবিক শক্তিধর দেশটি সামরিক সক্ষমতাও রয়েছে ভালোই। যুক্তরাজ্যের কাছে রয়েছে ২১৫টি পারমাণবিক বোমা।

মোট পারমাণবিক অস্ত্র: ২১৫

মোট পারমাণবিক পরীক্ষা: ৪৫

প্রথম পরীক্ষা: অক্টোবর ১৯৫২

সর্বাধিক সাম্প্রতিক পরীক্ষা: নভেম্বর ১৯৯১

৬.পাকিস্তান-

বর্তমানে বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ রাষ্ট্র পাকিস্তান। এই দেশে  রয়েছে ১৩০ থেকে ১৪০টি পারমাণবিক বোমা যা কিনা দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি। অনেকেই আশঙ্কা করেন, প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে দেশটির লড়াই কোনো একসময় পারমাণবিক যুদ্ধে রূপ নিতে পারে৷

মোট পারমাণবিক অস্ত্র: ১৩০ থেকে ১৪০

মোট পারমাণবিক পরীক্ষা: ২

প্রথম পরীক্ষিত: মে ১৯৯৮

সর্বাধিক সাম্প্রতিক পরীক্ষা: মে ১৯৯৮

৭.ভারত-

১৯৭৪ সালে ভারত প্রথম পরমাণু পরীক্ষা চালায়। ভারত জানিয়েছে, তারা  যেসব দেশের পারমাণবিক বোমা নেই সেসব দেশের বিরুদ্ধে তারা এ ধরনের বোমা ব্যবহার করবে না কোনোদিন। ভারতের কাছে রয়েছে ১২০ থেকে ১৩০টি পারমাণবিক বোমা।

মোট পারমাণবিক অস্ত্র: ১২০ থেকে ১৩০

মোট পারমাণবিক পরীক্ষা: ৩

প্রথম পরীক্ষিত: মে ১৯৭৪

সর্বাধিক সাম্প্রতিক পরীক্ষা: মে ১৯৯৮

 

৮.ইসরাইল-

ইসরায়েল এখনও নিজের দেশের পরমাণু কর্মসূচি সম্পর্কে তেমন কিছু জনসমক্ষে প্রকাশ করে না। ধারণা করা হয়, ইসরাইলের কাছে ৮০টির মতো অথবা আরো বেশি পারমাণবিক ‘ওয়ারহেড আছে।

মোট পারমাণবিক অস্ত্র: ৮০

মোট পারমাণবিক পরীক্ষা: 0

প্রথম পরীক্ষিত: কোনও নিশ্চিত পরীক্ষা নেই

অতি সাম্প্রতিক পরীক্ষা: কোনও নিশ্চিত পরীক্ষা নেই

 

৯.উত্তর কোরিয়া-

বিশ্বে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়ে সবচেয়ে বেশ ধোঁয়াশা আছে। ২০১৭ সালের এক তথ্য অনুযায়ী জানা যায় বিশ্বের সবচেয়ে ভয়ংকর নেতায় পরিণত হন উত্তর কোরিয়ার কিম জং উন। তিনি আমেরিকাকে পারমাণবিক বোমা হামলা করে ধ্বংস করা হবে বলে প্রকাশ্যে হুমকিও দিয়েছিলেন। ধারণা করা হয় যে উত্তর কোরিয়ার কাছে রয়েছে ১০ থেকে ২০টির মতো পারমাণবিক বোমা।

মোট পারমাণবিক অস্ত্র: ১০ থেকে ২০

মোট পারমাণবিক পরীক্ষা: ৬

প্রথম পরীক্ষিত: অক্টোবর ২০০৬

সর্বাধিক সাম্প্রতিক পরীক্ষা: সেপ্টেম্বর ২০১৭

তবে শুধু এই দেশেগুলোতেই পারমাণবিক অস্ত্র রয়েছে তা কিন্তু নয়। অনেক দেশের পারমাণবিক অস্ত্র থাকলেও তারা স্বীকৃত নয়। এবং অনেক দেশই পারমাণবিক অস্ত্রের ব্যপারটা গোপন রাখে। তাই এর সঠিক অনেক তথ্য আমাদের জানা নেই।এই তালিকাটি কোনও নির্দিষ্ট ক্রমে সাজানো নেই।

গল্পের বিষয়:
ইতিহাস
DMCA.com Protection Status
loading...

Share This Post

সর্বাধিক পঠিত